বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ATK MB vs Emami EB: ফেরান্দো-স্টিফেনের লড়াইটা স্ট্র্যাটেজির, কী হতে পারে একাদশ?

ATK MB vs Emami EB: ফেরান্দো-স্টিফেনের লড়াইটা স্ট্র্যাটেজির, কী হতে পারে একাদশ?

জুয়ান ফেরান্দো এবং স্টিফেন কনস্ট্যানটাইনের কাছে সম্মান রক্ষার লড়াই।

এশিয়া কাপে ভারত-পাক মহারণকে ছাপিয়ে ডার্বি জ্বরে কাবু গোটা তিলোত্মা। তবে আফশোস শুধু একটাই, এই টুর্নামেন্টে শুরুটা ভালো হয়নি দুই প্রধানের। ডুরান্ড কাপের প্রথম দুই ম্যাচের মধ্যে এটিকে মোহনবাগান একটিতে হেরেছে এবং অন্য ম্যাচটি ড্র করেছে। আর ইমামি ইস্টবেঙ্গল দু'টি ম্য়াচই গোলশূন্য ড্র করেছে।

ডুরান্ড কাপে দুই দলই জয়হীন। দুই দলেই একাধিক সমস্যা রয়েছে। ভালো ভাবে দলের প্রস্তুতিও হয়নি। অনেক প্রতিবন্ধকতা রয়েছে। তবে ডার্বির লড়াই যে সম্পূর্ণ আলাদা। প্রায় আড়াই বছর পর কলকাতায় ডার্বি ফিরছে। স্বাভাবিক ভাবেই উন্মাদনা তুঙ্গে।

বহু দিনের প্রতীক্ষার পর অবশেষে কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে ফিরতে চলেছে বাঙালির আবেগের, উচ্ছ্বাসের, উন্মাদনার, হাসি-কান্নার টুকরো কোলাজগুলো। বাঙালির আবেগের ডার্বি ঘিরে চলছে এখন চুলচেরা বিশ্লেষণ- কারা এগিয়ে, কারা পিছিয়ে, কী হতে পারে ফলাফল?

এশিয়া কাপে ভারত-পাক মহারণকে ছাপিয়ে ডার্বি জ্বরে কাবু গোটা তিলোত্মা। তবে আফশোস শুধু একটাই, এই টুর্নামেন্টে শুরুটা ভালো হয়নি দুই প্রধানের। ডুরান্ড কাপের প্রথম দুই ম্যাচের মধ্যে এটিকে মোহনবাগান একটিতে হেরেছে এবং অন্য ম্যাচটি ড্র করেছে। আর ইমামি ইস্টবেঙ্গল দু'টি ম্য়াচই গোলশূন্য ড্র করেছে। ফলে মেগা ডার্বিতে জয় পেতে মরিয়া জুয়ান ফেরান্দো ও স্টিভেন কনস্টেনটাইনের দল। স্বভাবতই সকলেই জানতে উদগ্রীব, এই ম্যাচের কী স্ট্র্যাটেজি নিচ্ছে দুই দলের কোচ? দুই প্রধানের প্রথম একাদশই বা কী হতে চলেছে?

আরও পড়ুন: দল পুরোপুরি গুছিয়ে নিতে পারিনি- ডার্বিতে ATK MB-কেই এগিয়ে রাখছেন EB কোচ স্টিফেন

প্রথম একাদশ বিশ্লেষণ করতে গিয়ে দেখা যাচ্ছে, দুই প্রধানেই গোল করার লোকের অভাব রয়েছে। রয় কৃষ্ণ এবং ডেভিড উইলিয়ামসের মতো দুই প্রধান স্ট্রাইকারকে ছেড়ে দেওয়ার মাশুল গুনতে হচ্ছে এটিকে মোহনবাগানকে। গোল করার জন্য লিস্টন কোলাসো, কিয়ান নাসিরি, মনবীর সিং-এর উপরে ভরসা রাখতে হবে জুয়ান ফেরান্দোকে। তবে কেউই এখনও সে অর্থে আস্থা অর্জন করতে পারেননি। মাঝেমাঝে গোল করেন জনি কাউকোও। তবে তিনি মূলত মিডফিল্ডের ফুটবলার। বলের জোগান দেওয়া তাঁর কাজ। তাঁর উপরে পুরোপুরি গোল করার ভরসা করা যায় না।

ইস্টবেঙ্গল আবার একেই গোল পাচ্ছে, তার উপর গোল করার লোকও নেই দলে। যে দুই ফুটবলারকে আক্রমণে খেলানো হচ্ছে, তাঁদের সুযোগ নষ্টের বহর দেখে হতাশ লা-হলুদ সমর্থকেরা। ভিপি সুহের ভালো করে বল নিয়ন্ত্রণই করতে পারছেন না। অন্য দিকে সুমিত পাসিকে বল সাজিয়ে দিলেও, নাকের ডগা থেকে গোল নষ্ট করছেন। শক্তিশালী এটিকে মোহনবাগান রক্ষণের সামনে তাঁরা কী ভাবে গোল করবেন, তাই নিয়ে চিন্তা রয়েছে। ইমামি ইস্টবেঙ্গলকে আশা জাগাতে পারে রক্ষণ এবং মাঝমাঠ। রক্ষণে জেরি লালরিনজুয়ালা এবং লালচুংনুঙ্গা ভালই খেলছেন। বাঁ দিক থেকে তুহিন দাস নজর কেড়েছেন।

আরও পড়ুন: ডার্বি জেতার বিষয়ে একশো শতাংশ আশাবাদী- হুঙ্কার ATK MB কোচ ফেরান্দোর

প্রথম দুই ম্যাচের পারফরম্য়ান্স এবং সূত্র মারফৎ যতটুকু জানা গিয়েছে, তাতে গোলকিপার হিসেবে খেলতে পারেন বিশাল কাইত, রক্ষণে খেলতে পারেন শুভাশিস বসু, ফ্লোরেন্তিন পোগবা, প্রীতম কোটাল এবং আশিস রাই। আর মাঝ মাঠে দেখা যাবে লিস্টন কোলাসো, কার্ল ম্যাকহিউ, হুগো বৌমাস এবং আশিক কুরুনিয়ানকে। আর আক্রমণ বিভাগে খেলতে পারেন মনবীর সিং এবং জনি কাউকো।

ডার্বির আগের দিনের অনুশীলন বৃষ্টির কারণে বাতিল হয়েছে লাল-হলুদ ব্রিগেডের। তবে এখনও পর্যন্ত যা খবর তাতে, ডার্বিতে ইমামি ইস্টবেঙ্গলরে প্রথম একাদশে গোলকিপার সম্ভবত কমলজিৎ সিং, রক্ষণে খেলতে পারেন লালচুংনুঙ্গা, কারালাম্বোস কিরিয়াকু, জেরি লালরিনজুয়ালা, মহম্মদ রাকিপ। মাঝ মাঠে আবার রাখা হতে পারে তুহিন দাস, অনিকেত যাদব, আলেক্স লিমা, অমরজিৎ সিং-কে। আর আক্রমণে খেলতে পারেন এলিয়ান্দ্রো বা হিমাংশু জাংরা এবং ভিপি সুহের।

এক নজরে দেখে নেওয়া যাক দুই প্রধানের সম্ভাব্য প্রথম একাদশ:

এটিকে মোহনবাগান: বিশাল কাইত (গোলকিপার), শুভাশিস বসু, ফ্লোরেন্তিন পোগবা, আশিস রাই, প্রীতম কোটাল, লিস্টন কোলাসো, হুগো বৌমাস, কার্ল ম্যাকহিউ, আশিক কুরুনিয়ান, জনি কাউকো এবং মনবীর সিং।

ইমামি ইস্টবেঙ্গল: কমলজিৎ সিং (গোলকিপার), লালচুংনুঙ্গা, কারালাম্বোস কিরিয়াকু, জেরি লালরিনজুয়ালা, মহম্মদ রাকিপ, তুহিন দাস, অনিকেত যাদব, আলেক্স লিমা, অমরজিৎ সিং, এলিয়ান্দ্রো/হিমাংশু জাংরা এবং ভিপি সুহের।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

বীর জারার গানে রোম্যান্টিক মুডে শাহরুখ, গৌরীকে নিয়ে নাচলেন জমিয়ে,দেখুন ভিডিয়ো একই ‘সন্তান’-এর লালন-পালন করছেন শ্রীমা-ইন্দ্রনীল, একসঙ্গেই থাকছেন নাকি! প্রার্থী তালিকায় নাম থাকা বিজেপি সাংসদের ভুয়ো অশ্লীল ভিডিয়ো ভাইরাল! ময়দানে পুলিশ Netflix Slam: প্রত্যাবর্তনের ম্যাচে আলকারাজের কাছে এগিয়ে গিয়েও হারলেন নাদাল ওয়াগনারকে নিয়ে কামিন্সের কটাক্ষ! উইল ও’রকের জায়গায় কিউয়ি দলে আনক্যাপড সিয়ার্স Garlic Benefits: রসুন খান? নিয়মিত খেলে কী কী উপকার পাবেন, ধারণা আছো তো? কংগ্রেসের সঙ্গে কোনও সমঝোতা নয়, উত্তর–পূর্ব রাজ্যে একক হাঁটতে চায় তৃণমূল আসছে আইপিএলের মরশুম, তার আগেই ধোনির সঙ্গে খোশমেজাজে আরিয়ান, করলেন কী আলোচনা? ট্রাম্পের বিজয়রথ থামিয়ে ওয়াশিংটন ডিসির রিপাবলিকান প্রাইমারিতে জয় নিকির ফোনের আসক্তির জন্য বিপদে পড়েন, তবুও সর্বক্ষণের সঙ্গীকে কাছছাড়া করতে নারাজ মমতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.