বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > CFL 2023 Points Table and Equation: CFL জয়ের হ্যাটট্রিকের মুখে মহমেডান, ইস্টবেঙ্গলকে জেতাতে পারে স্রেফ মোহনবাগানই!

CFL 2023 Points Table and Equation: CFL জয়ের হ্যাটট্রিকের মুখে মহমেডান, ইস্টবেঙ্গলকে জেতাতে পারে স্রেফ মোহনবাগানই!

কলকাতা ফুটবল লিগে হ্যাটট্রিকের মুখে মহমেডান। (ছবি সৌজন্যে @MohammedanSC ও ফেসবুক East Bengal FC)

টানা তিনবার কলকাতা ফুটবল লিগ জয়ের মুখে দাঁড়িয়ে আছে মহমেডান স্পোর্টিং ক্লাব। সেটার ক্ষেত্রে বাধা হতে পারে ইস্টবেঙ্গল এবং ডায়মন্ড হারবার এফসি। তবে তাদের কাজটা কঠিন। মোহনবাগান সুপার জায়ান্টের লিগ জয়ের আশা শেষ হয়ে গেল আজ।

টানা তিনবার কলকাতা ফুটবল লিগ জয়ের জন্য আর মাত্র দুই পয়েন্ট দরকার মহমেডান স্পোর্টিং ক্লাবের। মঙ্গলবার ‘ভার্চুয়াল ফাইনাল’-এ ডায়মন্ড হারবারের এফসির বিরুদ্ধে ২-০ গোলে জয়ের পরে টানা তিনবার কলকাতা লিগ জয়ের ক্ষেত্রে এককদম এগিয়ে গেল সাদা-কালো ব্রিগেড। আপাতত যা পরিস্থিতি, তাতে ‘সুপার সিক্স’-র শেষ ম্যাচে মোহনবাগান সুপার জায়ান্টকে হারাতে পারলেই কলকাতা ফুটবল লিগ জিতে যাবে। যে মোহনবাগানের আর লিগ জয়ের সম্ভাবনা নেই। কিন্তু সবুজ-মেরুন ব্রিগেডের উপর নির্ভর করছে ইস্টবেঙ্গলের ভাগ্য। যদি মহমেডানকে রুখে দেয় মোহনবাগান, তবেই কলকাতা লিগ জয়ের সুযোগ থাকবে ইস্টবেঙ্গলের সামনে। নাহলে কলকাতা ডার্বি-সহ বাকি তিনটি ম্যাচ জিতেও লিগ জিততে পারবেন না বিনো জর্জের ছেলেরা।

আরও পড়ুন: MSC vs DHFC Highlights: পদমের দস্তানায় আটকে গেল অভিষেকের দল, ২ গোলে জিতল মহমেডান, প্রায় হাতে চলে এল CFL

কলকাতা ফুটবল লিগের ‘সুপার সিক্স’-এ কোন দলের পারফরম্যান্স কেমন?

১) মহমেডান স্পোর্টিং ক্লাব: চারটি ম্যাচ খেলেছে। চারটি ম্যাচেই জিতে গিয়েছে।

২) ইস্টবেঙ্গল: দুটি ম্যাচ খেলেছে। একটি ম্যাচে হেরেছে। একটি ম্যাচে জিতেছে।

৩) ডায়মন্ড হারবার এফসি: ‘সুপার সিক্স’-র প্রথম ম্যাচে জিতেছে। দ্বিতীয় ম্যাচে হেরে গেল।

৪) ভবানীপুর: কলকাতা ফুটবল লিগের ‘সুপার সিক্স’-এ একটি ম্যাচ খেলেছে। সেই ম্যাচে হেরে গিয়েছে ভবানীপুর।

৫) খিদিরপুর: ‘সুপার সিক্স’-এ তিনটি ম্যাচে খেলেছে খিদিরপুর। তিনটি ম্যাচেই হেরেছে। তিন ম্যাচে ১৮টি গোল খেয়েছে।

৬) মোহনবাগান সুপার জায়ান্ট: আপাতত কলকাতা ফুটবল লিগের ‘সুপার সিক্স’-এ কোনও ম্যাচ খেলতে নামেনি মোহনবাগান।

কলকাতা ফুটবল লিগের পয়েন্ট তালিকা

দলম্যাচজয়ড্রহারপয়েন্ট
মহমেডান স্পোর্টিং ক্লাব১৬১৩৪১
ইস্টবেঙ্গল১৪১০৩৩
ডায়মন্ড হারবার এফসি১৪১০৩২
ভবানীপুর১৩২৭
খিদিরপুর১৫২৫
মোহনবাগান সুপার জায়ান্ট১২২৪

কলকাতা ফুটবল লিগের ‘সুপার সিক্স’-এ কোন দলের কতগুলি ম্যাচ বাকি আছে?

১) মহমেডান স্পোর্টিং ক্লাব: একটি ম্যাচ বাকি আছে।

২) ইস্টবেঙ্গল: লাল-হলুদ ব্রিগেডের হাতে পড়ে আছে তিনটি ম্যাচ।

৩) ডায়মন্ড হারবার এফসি: তিনটি ম্যাচ হাতে কিবু ভিকুনা তথা তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দলের হাতে।

৪) ভবানীপুর: চারটি ম্যাচ বাকি আছে ভবানীপুরের।

৫) খিদিরপুর: দুটি ম্যাচ বাকি আছে খিদিরপুরের।

৬) মোহনবাগান সুপার জায়ান্ট: ‘সুপার সিক্স’-এ এখনও একটি ম্যাচ খেলেনি সবুজ-মেরুন বাহিনী। পাঁচটি ম্যাচই বাকি আছে।

কীভাবে ইস্টবেঙ্গল কলকাতা লিগ জিততে পারে?

আপাতত ইস্টবেঙ্গলের তিনটি ম্যাচ বাকি আছে। অর্থাৎ ১৭টি ম্যাচের শেষে ইস্টবেঙ্গলের সর্বোচ্চ পয়েন্ট ৪২ হতে পারে। আর আপাতত ৪১ পয়েন্টে থাকা মহমেডানের ঝুলিতে সর্বাধিক পয়েন্ট থাকতে পারে ৪৪। অর্থাৎ ইস্টবেঙ্গল যদি একটি ম্যাচেই পয়েন্ট হারায় (ড্র হোক বা হার), তাহলেই কলকাতা লিগ হাতছাড়া হয়ে যাবে। আর ইস্টবেঙ্গল যদি বাকি তিনটি ম্যাচেই জেতে এবং মোহনবাগানের বিরুদ্ধে ড্র করে মহমেডান, তাহলে ১৭ ম্যাচের শেষে লাল-হলুদ এবং সাদা-কালো ব্রিগেডের পয়েন্ট হবে ৪২। সেক্ষেত্রে গোলপার্থক্যের নিরিখে যে দল এগিয়ে থাকবে, সেই দল লিগ চ্যাম্পিয়ন হবে।

আরও পড়ুন: EB vs KSC Highlights: বিষ্ণু, মহীতোষের হ্যাটট্রিক, খিদিরপুরকে ১০ গোলের মালা পরাল ইস্টবেঙ্গল

অন্যদিকে, ১৭টি ম্যাচের শেষে সর্বোচ্চ ৪১ পয়েন্টে পৌঁছাতে পারবে ডায়মন্ড হারবার। ইতিমধ্যে সেই পয়েন্টে আছে মহমেডান। অর্থাৎ মোহনবাগানের বিরুদ্ধে এক পয়েন্ট পেলেই ডায়মন্ডের ধরাছোঁয়ার বাইরে চলে যাবে সাদা-কালো ব্রিগেড। আর ডায়মন্ড হারবার যদি এক পয়েন্টও খুইয়ে ফেলে, তাহলে কোনওভাবেই মহমেডানকে ছুঁতে পারবে না।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

গ্রেফতার আইএসএফ নেত্রী জুবি সাহা, সন্দেশখালি কাণ্ডে প্ররোচনা দেওয়ার অভিযোগ বিরতি কাটিয়ে কাজে ফিরছেন প্রিয়াঙ্কা, কোন কোন ছবিতে দেখা যাবে দেশি গার্লকে মাসের প্রথম দিনে মেজাজ ভালো রাখতেই হবে, পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, থাকুন আনন্দে অরিন্দম নয়, সৃজিতের হাত ধরে শহরে আসছে নতুন গোয়েন্দা বিদ্যুৎলতা বটব্যাল? মার্চের মাঝখানে গঠিত হচ্ছে বুধাদিত্য যোগ, ৪ রাশির কপাল খুলবে, সব ইচ্ছা হবে পূরণ জাতীয় ট্রায়ালে নামছেন না, উল্টে ফেডারেশনের সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে বজরং মোদীর বঙ্গ সফরের আগে ভোররাত পর্যন্ত বৈঠক দিল্লিতে, চূড়ান্ত ৫০% প্রার্থীর নাম মঙ্গলে নির্মলা দর্শন ডিএ আন্দোলকারীদের, আর বৃহস্পতি রাতেই এল লক্ষ্মীলাভের খবর! Onion Benefits: কাঁচা পেঁয়াজ খেতে চান না? মুখে গন্ধের ভয়ে? এর উপকারিতা জানলে অন্য কিছু ভাববেন ৯ উইকেটে ২৬৭ থেকে ৪০০-র দরজায় অস্ট্রেলিয়া,শেষ উইকেটে রেকর্ড জুটি গ্রিন-হেজেলউডের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.