বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EPL 2021-22: জাতীয় দলে কোচিং করানোর স্বপ্ন সত্যি করতেই ম্যান সিটি ছাড়তে পারেন পেপ গুয়ার্দিওলা
পেপ গুয়ার্দিওলা। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)
পেপ গুয়ার্দিওলা। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

EPL 2021-22: জাতীয় দলে কোচিং করানোর স্বপ্ন সত্যি করতেই ম্যান সিটি ছাড়তে পারেন পেপ গুয়ার্দিওলা

  • ২০২৩ সালেই সিটির সঙ্গে গুয়ার্দিওলার চুক্তি শেষ হয়ে যাচ্ছে।

সাম্প্রতিক সময় তো বটেই, মতান্তরে বিশ্বের সর্বকালের সেরা কোচ হিসাবে ধরা হয় পেপ গুয়ার্দিওলাকে। বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও ম্যাঞ্চেস্টার সিটির হয়ে তিনটি করে লিগ খেতাব জয়ের পাশপাশি অগনিত ঘরোয়া খেতাব জিতেছেন পেপ। তাঁর ঝুলিতে রয়েছে দুটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ের কৃতিত্বও। তবে ২০২৩ সালে সিটির সঙ্গে চুক্তি শেষ হওয়ার পর আর কোন ক্লাব নয়, বরং জাতীয় দলের কোচ হওয়ার বিষয়েই আগ্রহী পেপ।

Marca-কে দেওয়া এক সাক্ষাৎকারে পেপ জানান, ‘পরের ধাপ (সিটি ছাড়ার পরে) অবশ্যই সুযোগ পেলে কোন জাতীয় দলকে কোচিং করানো। সাত বছর এই দলে থাকার পর আমার মনে হয় আমার হালকা বিরতির প্রয়োজন। এতদিন কোথাও ম্যানেজ করার হলকা বিশ্রাম নিয়ে নিজে কি করেছি না করেছি সেই দিকে তাকানোর বদলে, অন্যান্য কোচেদের থেকে শেখারই চেষ্টা করব আমি।’

অতীতে পেপের আর্জেন্তিনার কোচ হওয়ার বিষয়ে বেশ জল্পনা শোনা গিয়েছিল। তবে তিনি তখন আলবেসেলিস্তের কোচ হওয়ার আগ্রহ দেখাননি। কোপা আমেরিকায় কোচিং করানোর অভিজ্ঞতা পাওয়ার জন্য মুখিয়ে থাকা পেপ কি তবে ব্রাজিলের কোচ হতে আগ্রহী স্বাভাবিকভাবেই সেই প্রশ্ন উঠে আসে। তবে সেলেসাওয়ের কোচ হওয়া যে তাঁর পক্ষে সম্ভব নয়, তা স্পষ্টতই জানিয়ে দেন কিংবদন্তী কোচ। 

‘যদি আমার এই বিশ্রাম নিয়ে নিজেকে পুনরুজ্জীবিত করার সময়কালে কোন জাতীয় দলকে ম্য়ানেজ করার সুযোগ আসে, তাহলে আমার মনে হয় আমি সেই বিষয়ে আমার আগ্রহ থাকবে। আমি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ, কোপা আমেরিকা বা বিশ্বকাপে কোচিং করানোর অভিজ্ঞতা অর্জন করতে চাই। তবে আমার মতে ব্রাজিলিয়ান দলের কোচ সবসময়ই একজন ব্রাজিলিয়ানই হবে। ব্রাজিলের মতো দলে কোন বিদেশি কোচ আমি অত্যন্ত দেখি না।’ মত পেপের।

বন্ধ করুন