বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > European Super League row: আদালতে মুখ পুড়লেও ‘বাজিমাত’ UEFA ও FIFA-র, সুপার লিগ নিয়ে একঘরে রিয়াল-বার্সা

European Super League row: আদালতে মুখ পুড়লেও ‘বাজিমাত’ UEFA ও FIFA-র, সুপার লিগ নিয়ে একঘরে রিয়াল-বার্সা

ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে রিয়াল এবং বার্সা আদালতে জিতলেও ইউরোপে একঘরে হয়ে পড়ল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এপি এবং রয়টার্স)

ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে আদালতে জোরদার ধাক্কা খেয়েছে উয়েফা এবং ফিফা। একেবারে কড়া ভাষায় আদালত জানিয়েছে, ওই দুই সংস্থার যে কাজটা করা দরকার, সেটা করেনি। উলটে বেআইনি কাজ করেছে। তারপরও অবশ্য মাঠের বাইরে প্রচুর ‘ফ্যান’ পেয়েছে উয়েফা ও ফিফা। একঘরে হয়ে গিয়েছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।

আদালতে জোরদার ধাক্কা খেলেও অধিকাংশ ইউরোপিয়ান ক্লাব এবং লিগকে পাশে পেল উয়েফা এবং ফিফা। ইউরোপিয়ান সুপার লিগ চালুর ক্ষেত্রে বাধাপ্রদান করে উয়েফা এবং ফিফা ইউরোপিয়ান ইউনিয়নের আইন লঙ্ঘন করেছে বলে 'ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিস' রায় দিলেও আদালতের বাইরে জোরদার সমর্থন পেয়েছে দুই সংস্থা। অন্যদিকে, আদালতের রায়ে বড় জয় হলেও ইউরোপে কার্যত একঘরে হয়ে পড়েছে রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা। এমনকী ২০২১ সালে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, বার্য়ান মিউনিখ-সহ যে দলগুলি 'বিদ্রোহ' ঘোষণা করেছিল, সেই দলগুলিকেও পাশে পায়নি দুই স্প্যানিশ ক্লাব। বরং আদালতের রায়ের পরে একাধিক ক্লাবের তরফে উয়েফার প্রতি আস্থা প্রকাশ করেছে ইংল্যান্ড, জার্মানির ক্লাব দলগুলি। যা নিশ্চিতভাবে আত্মবিশ্বাস বাড়িয়েছে উয়েফার। আর সেই আত্মবিশ্বাসে ভর করেই মাদ্রিদ ও বার্সেলোনাকে খোঁচা দিয়ে উয়েফার প্রেসিডেন্ট আলেকজান্ডার সেফেরিন বলেন, দুটি ক্লাব নিয়ে যত দ্রুত সম্ভব ইউরোপিয়ান সুপার লিগ শুরু করা হবে বলে আশা করছেন।

চরম কটাক্ষের সুরে বৃহস্পতিবার উয়েফার প্রেসিডেন্ট সেফেরিন বলেন, ‘আমরা ওদের আটকানোর চেষ্টা করব না। আমি আশা করছি যে দুটি ক্লাব নিয়ে ওরা যত দ্রুত সম্ভব নিজেদের দুর্দান্ত প্রতিযোগিতা চালু করবে।’ যে দুটি ক্লাবকে কটাক্ষ করেছেন উয়েফার প্রেসিডেন্ট, সেই দুটি ক্লাব হল দুই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা। যে দুটি ক্লাব এখনও ইউরোপিয়ান সুপার লিগের সঙ্গে সরাসরি যুক্ত আছে।

উল্লেখ্য, যে ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে এত বিতর্ক হচ্ছে, সেটার সূত্রপাত হয়েছিল ২০২১ সালের এপ্রিলে। সেইসময় ইউরোপের অন্যতম ১২টি বড় ক্লাবের তরফে জানানো হয়েছিল যে প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে তারা। যা নিয়ে সমর্থকদের তুমুল রোষের মুখে পড়েছিল একাধিক ক্লাব। চুপ করে বসে ছিল না উয়েফাও। ক্লাবগুলিকে হুঁশিয়ারি দেওয়ার পাশাপাশি যে খেলোয়াড়রা ইউরোপিয়ান সুপার লিগে খেলবেন, তাঁদের বিশ্বকাপের মতো টুর্নামেন্টে খেলতে দেওয়া হবে না বলে হুমকি দিয়েছিল।

কিন্তু ৪৮ ঘণ্টার মধ্যে ১২টি বিদ্রোহী ক্লাবের মধ্যে ন'টি ক্লাবই রিয়াল মাদ্রিদের প্রেসিডেন্ট ফোরেন্তিনো পেরেজের মস্তিষ্কপ্রসূত ইউরোপিয়ান সুপার লিগের সঙ্গ ছেড়ে দিয়েছিল। যে তালিকায় প্রিমিয়র লিগেরই শুধু ছ'টি দল (ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, ম্যাঞ্চেস্টার সিটি, লিভারপুল, আর্সেনাল, চেলসি এবং টটেনহ্যাম হটস্পার) ছিল। পরবর্তীতে সঙ্গ এড়াতে থাকে বার্য়ানও। সেই পরিস্থিতিতে স্প্যানিশ আদালতের দ্বারস্থ হয়েছিল সুপার লিগের হোতা এ২২ স্পোর্টস ম্যানেজমেন্ট। যে মামলাটি 'ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিস'-এ পাঠানো হয়েছিল। বৃহস্পতিবার সেই মামলার রায়দান করা হয়েছে। 

আরও পড়ুন: FIFA World Cup 2034: ২০৩৪-র বিশ্বকাপের কয়েকটি ম্যাচ আয়োজন করতে চাইছে AIFF, রাজি হবে সৌদি?

'ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিস'-র রায়ে জানানো হয়, সুপার লিগের মতো ক্লাব প্রতিযোগিতা খেলা হলে সেই ক্লাবগুলির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে এবং খেলোয়াড়দের উপর নিষেধাজ্ঞা জারি করা হবে যে নিয়ম জারি করেছিল উয়েফা এবং ফিফা, তা সম্পূর্ণ বেআইনি। আদতে এরকম লিগ যাতে 'স্বচ্ছ, উদ্দেশ্যমূলক, বৈষম্যহীন এবং সমানুপাতিক' হয়, তা নিশ্চিত করা হল ফিফা এবং উয়েফার কাজ। কিন্তু সেটা না করে নিজেদের যে আধিপত্য আছে, সেটার অপব্যবহার করেছে ফিফা এবং উয়েফা। যে উয়েফা ইউরোপিয়ান সুপার লিগের বিষয়টি সামনে আসার পর চ্যাম্পিয়ন্স লিগের ফর্ম্যাটে কিছুটা পরিবর্তন করেছে।

আরও পড়ুন: Kalinga Super Cup 2024 Fixtures: প্রথম দিনেই নামছে মোহনবাগান ও ইস্টবেঙ্গল, ডার্বি কবে? রইল সুপার কাপের পুরো সূচি

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ময়দানে মেট্রোর ভবিষ্যৎ কী? হাই কোর্টে দীর্ঘ শুনানির পর যা জানা গেল... ডিভোর্সের পরও ‘চিপকে থাকেন’! কিরণের দাবি, ‘পরিবারের চাপেই আমি আর আমির…’ ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ ‘মুসলিমদের জন্য অপমানজনক’, কোন ৭৭ শ্রেণির OBC তকমা বাতিল হল? রইল হাইকোর্টের রায় সিরিয়ালে মুখ দেখাদেখি বন্ধ, এদিকে একসঙ্গে ছবি পোস্ট, প্রেম করছে রানি-দুর্জয়? আজ বুদ্ধ পূর্ণিমাতে ঘরে আনুন এই জিনিস, পরিবারে ফিরবে সুখ, শান্তি, সমৃদ্ধি কমিশনের বিরুদ্ধে গুরুতর অভিযোগ, এবার হাই কোর্টে মামলা অভিজিতের গরমে লিচুই মুশকিল আসান, কমাবে ওজন! কোষ্ঠকাঠিন্য থেকেও দেবে মুক্তি ভোটের রেকর্ড প্রকাশে ব্যাহত হতে পারে নির্বাচন, বিভ্রান্ত হতে পারেন ভোটাররা: EC মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ মে’র রাশিফল

Latest IPL News

২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.