বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA World Cup 2022: স্টপেজ টাইমে স্বপ্নভঙ্গ, বিশ্বকাপে নেই চার বারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি

FIFA World Cup 2022: স্টপেজ টাইমে স্বপ্নভঙ্গ, বিশ্বকাপে নেই চার বারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি

হতাশ ইতালির ফুটবলাররা। ছবি- এপি (AP)

ইউরো চ্যাম্পিয়ন হওয়ার পরে বছর ঘুরতে না ঘুরতেই বিশ্বকাপের টিকিট হাতছাড়া মানচিনিদের।

অবিশ্বাস্য পতন। ইউরোপ সেরা হওয়ার পরে বছর ঘুরতে না ঘুরতেই বিশ্বকাপের টিকিট হাতছাড়া ইতালির। আসন্ন ফিফা বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতেই পারল না ইউরো চ্যাম্পিয়নরা। বৃহস্পতিবার কোয়ালিফাইং প্লে-অফের সেমিফাইনালে নর্থ ম্যাসিডোনিয়ার কাছে অপ্রত্যাশিতভাবে হেরে বসে আজুরিরা। নিজেদের ফুটবল ইতিহাসে এই প্রথম পরপর ২ বার বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হল ইতালি। এর আগে তারা ২০১৮ ফিফা বিশ্বকাপের টিকিট হাতে পায়নি।

গত জুলাইয়েই ওয়েম্বলি স্টেডিয়ামে ইউরো চ্যাম্পিয়ন হয়ে উত্সবে মেতেছিল রবার্তো মানচিনির দল। ৮ মাস পরেই ঘোর অন্ধকার নেমে আসে ইতালির ফুটবলে। নর্থ ম্যাসিডোনিয়ার কাছে ০-১ গোলে হেরে বিশ্বকাপের টিকিট হাতছাড়া করে চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা। ঘরের মাঠে স্টপেজ টাইমে গোল খেয়ে স্বপ্নভঙ্গ হয় ইতালির।

পালেরমোয় সারা ম্যাচ জুড়ে আধিপত্য ছিল ইতালিরই। তারা নর্থ ম্যাসিডোনিয়ার পোস্ট লক্ষ্য করে ৩২টি শট নেয়, যার মধ্যে অন্তত পাঁচটি শট টার্গেটে ছিল। যদিও প্রতিপক্ষের শেষ রক্ষণ ভেদ করা সম্ভব হয়নি তাদের পক্ষে।

ম্যাচের প্রথমার্ধ ছিল গোলশূন্য। নির্ধারিত ৯০ মিনিটে কোনও দলই প্রতিপক্ষের গোলমুখ খুলতে পারেনি। তবে সংযোজিত সময়ে (৯০+২ মিনিটে) মিয়ভস্কির পাস থেকে ইতালির জালে বল জড়িয়ে দেন আলেকজান্ডার ত্রাজকোভস্কি। এমন সময়ে নর্থ ম্যাসিডোনিয়া গোল পেয়ে যায়, যেখান থেকে আর ঘুরে দাঁড়ানো সম্ভব ছিল না ইতালির। ফলে ম্যাচ হেরে হতাশায় ডুব দিতে হয় চিয়েল্লিনি-মানচিনিদের।

ইতালিকে হারিয়ে প্লে-অফ ফাইনালে পর্তুগালের মুখে পড়ে যায় নর্থ ম্যাসিডোনিয়া। পর্তুগাল প্লে-অফ সেমিফাইনালে ৩-১ গোলে হারিয়ে দেয় তুরস্ককে। প্লে-অফ ফাইনালে যে দল জিতবে, কাতার বিশ্বকাপের টিকিট হাতে পাবে তারাই।

বন্ধ করুন