বাংলা নিউজ > ময়দান > ফুটবল > অনূর্ধ্ব-১৭ মহিলাদের বিদেশ সফরে উঠল অভব্যতার অভিযোগ, সাসপেন্ড এক কোচিং স্টাফ
ইউরোপ সফরে ভারতীয় অনূর্ধ্ব-১৭ মহিলা দল। (ফাইল ছবি, সৌজন্যে ইনস্টাগ্রাম indianfootball)

অনূর্ধ্ব-১৭ মহিলাদের বিদেশ সফরে উঠল অভব্যতার অভিযোগ, সাসপেন্ড এক কোচিং স্টাফ

  • ভারতীয় অনূর্ধ্ব-১৭ মহিলা দলের সূত্র উদ্ধৃত করে একটি  প্রতিবেদনে জানানো হয়েছে, দলের এক খেলোয়াড়ের সঙ্গে অভব্য আচরণ উঠেছে অ্যালেক্স অ্যামব্রোজের বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে আগেও একাধিকবার অভিযোগ উঠেছে। মৌখিকভাবে অভিযোগ জমা পড়েছিল।

ভারতীয় অনূর্ধ্ব-১৭ মহিলা দলের এক সদস্যের বিরুদ্ধে অভব্য আচরণের অভিযোগ উঠল। ভারতীয় ফুটবল ফেডারেশনের তরফে জানানো হয়েছে, ওই সদস্যকে আপাতত সাসপেন্ড করা হয়েছে। অবিলম্বে দেশে ফেরার নির্দেশ দিয়েছে ফেডারেশন। ভারতের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার আশ্বাস, অভিযুক্তের বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ করা হবে। তবে অভিযুক্তের পরিচয় জানানো হয়নি।

বিশ্বকাপের প্রস্তুতির জন্য আপাতত ইউরোপ সফরে গিয়েছে ভারতের অনূর্ধ্ব-১৭ দল। তারইমধ্যে বৃহস্পতিবার সকালে ভারতীয় ফুটবল ফেডারেশনের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ভারতের অনূর্ধ্ব-১৭ দলের এক সদস্যের বিরুদ্ধে অভব্য আচরণের অভিযোগ সামনে এসেছে। তদন্তের ফলাফল সামনে না আসা পর্যন্ত তাঁকে সাসপেন্ড করে দেওয়া হয়েছে। ওই সদস্যকে অবিলম্বে ভারতে ফেরার এবং দলের সঙ্গে সমস্ত যোগাযোগ ছিন্ন করার নির্দেশ দিয়েছে ফেডারেশন। দেশে ফেরার পরই তাঁকে তদন্তের মুখে পড়তে হবে। ফেডারেশনের দাবি, ‘নিয়ম-শৃঙ্খলার অভাব একেবারেই বরদাস্ত করা হবে না।’

কার বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তা অবশ্য ফেডারেশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়নি। দলের এক সদস্য হিসেবে দাবি করা হয়েছে। এমনকী কোনও খেলোয়াড় নাকি সাপোর্ট স্টাফের বিরুদ্ধে সেই অভিযোগ উঠেছে, সেটাও সূক্ষভাবে এড়িয়ে গিয়েছে ফেডারেশন। পুরুষ নাকি মহিলা সদস্য, সেটাও স্পষ্ট করা হয়নি।

আরও পড়ুন: ব্রাজিলের বিরুদ্ধে খেলবে ভারত, নির্ধারিত হয়ে গেল FIFA U-17 Women's WC-র গ্রুপ

তবে দ্য অ্যাওয়ে এন্ড নামে একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, যাঁর বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তিনি হলেন ভারতীয় অনূর্ধ্ব-১৭ দলের সহকারী কোচ অ্যালেক্স অ্যামব্রোজ। ভারতীয় দলের সূত্র উদ্ধৃত করে ওই প্রতিবেদনে জানানো হয়েছে, দলের এক খেলোয়াড়ের সঙ্গে অভব্য আচরণ উঠেছে অ্যামব্রোজের বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে আগেও একাধিকবার অভিযোগ উঠেছে। মৌখিকভাবে অভিযোগ জমা পড়েছিল। 

এবার বিষয়টি কীভাবে সামনে এসেছে?

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, যে নাবালিকার সঙ্গে অভব্য আচরণের অভিযোগ উঠেছে, তাঁর রুমমেট এক সাপোর্ট স্টাফকে জানান যে ওই খেলোয়াড়কে দেখতে পাচ্ছেন না। বিষয়টি কোচ থমাস ডেনেরবির নজরে আনা হয়। সেই পরিস্থিতিতে অ্যামব্রোজের কাছে খোঁজ নেওয়া হয়। প্রাথমিকভাবে বিষয়টি এড়িয়ে যান ভারতীয় দলের সহকারী কোচ। তবে নাবালিকার ফোনে তথ্য় পাওয়া যায়। তারপরই অ্যামব্রোজের কাছে দেশে ফেরার নির্দেশ যায় বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

ওই প্রতিবেদন অনুযায়ী, দলের মনোবিদকে ওই নাবালিকার সঙ্গে বিশেষভাবে কথা বলার নির্দেশ দেওয়া হয়েছে। সেইসঙ্গে তাঁকে পুরো ঘটনা রিপোর্ট পেশ করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে। উল্লেখ্য, ইতালির বিরুদ্ধে প্রথম ম্যাচে দলের সঙ্গে ছবিতে দেখা গিয়েছিল অ্যামব্রোজকে। কিন্তু নরওয়ে পৌঁছানোর পর দলের ছবিতে তাঁকে দেখা যায়নি।

বন্ধ করুন