বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ISL, I-League মিলিয়ে শুরু ওঠা-নামার খেলা, অবনমনের চাপ নিয়ে এ বার খেলতে নামবে EB?
আইএসএলে শুরু হচ্ছে ওঠা-নামার গল্প।

ISL, I-League মিলিয়ে শুরু ওঠা-নামার খেলা, অবনমনের চাপ নিয়ে এ বার খেলতে নামবে EB?

  • এই মরশুমের আই লিগ জয়ী দলকে কোনও এন্ট্রি ফি ছাড়া ছাড়াই আইএসএল-এ জায়গা দেওয়া হবে। অপর দিকে, আইএসএল-এ অবনমন হয়ে যাওয়া দলকে খেলতে হবে দ্বিতীয় সারির লিগে। তবে এখনও পর্যন্ত সরকারি ভাবে এই খবর ঘোষণা করেনি ফেডারেশন।

আইএসএলে বিশাল বড় এক পরিবর্তন হতে চলেছে। যদি সব কিছু ঠিকঠাক থাকে, আসন্ন মরসুমে আই লিগের মতোই প্রমোশন এবং অবনমন থাকবে আইএসএলে। মহমেডানের বিনিয়োগকারী কর্তা দীপক কুমার সিং বুধবার টুইটারে এই খবর প্রকাশ করেছেন।

ধবার ফিফা এবং এএফসির সঙ্গে বৈঠকে বসেছিলেন আইএসএল এবং আইলিগের প্রতিনিধিরা। এবং সেই বৈঠকে মহমেডানের তরফে উপস্থিত ছিলেন দীপক কুমার সিং। নিজের টুইটারে দীপক সিং লিখেছেন, ‘ভারতীয় ফুটবলের জন্য বড় খবর। দুর্দান্ত আলোচনা হয়েছে ফিফা এবং এএফসি-র সঙ্গে। অগ্রগমনিয়ম মেনে লিগে প্রমোশন এবং অবনমন প্রক্রিয়া সরকারি ভাবে এই মরশুম থেকে আইলিগ ও আইএসএলে চালু হবে।’

এর অর্থ হল, এই মরশুমের আই লিগ জয়ী দলকে কোনও এন্ট্রি ফি ছাড়া ছাড়াই আইএসএল-এ জায়গা দেওয়া হবে। অপর দিকে, আইএসএল-এ অবনমন হয়ে যাওয়া দলকে খেলতে হবে দ্বিতীয় সারির লিগে। তবে এখনও পর্যন্ত সরকারি ভাবে এই খবর ঘোষণা করেনি ফেডারেশন।

আরও পড়ুন: ATK MB-তে ৩ বছরের জন্য সই কাইথের, ক্লাব খুঁজতে বলা হতে পারে অমরিন্দরকে- রিপোর্ট

আরও পড়ুন: তিরির বদলি খুঁজে পেল ATK MB, সই করানো হল ‘A’ লিগে খেলা অজি তারকা ডিফেন্ডারকে

এর আগেই ঠিক ছিল, আগামী মরশুমের আইলিগ জয়ী দল সরাসরি আইএসএলে যোগ্যতা অর্জন করবে, এবং ২০২৩-২৪ মরশুম থেকে আইএসএলে অবনমন প্রক্রিয়া শুরু হবে। তবে পুরো প্রক্রিয়াই ২০২২-২৩ মরশুম থেকে শুরু করার নির্দেশ দিল ফিফা-এএফসি।

অবনমন চালু হলে সবচেয়ে বিপদে পড়বে ইস্টবেঙ্গল। কারণ শেষ দুই মরশুমের ফলাফল তাই বলছে। আইএসএল-এ নিজেদের প্রথম মরশুমে নয় নম্বরে শেষ করেছিল লাল-হলুদ ব্রিগেড। গত মরশুমে তারা ছিল আইএসএল তালিকার লাস্টবয়। অবনমন না থাকায় কোনও ক্রমে রক্ষা পেয়েছিল ইস্টবেঙ্গল।

বন্ধ করুন