বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Merdeka Cup 2023 Live Streaming: ২২ বছর পরে মারডেকা কাপে লড়াই, কোথায় ফ্রি'তে ভারত-মালয়েশিয়ার ম্যাচ লাইভ দেখবেন?

Merdeka Cup 2023 Live Streaming: ২২ বছর পরে মারডেকা কাপে লড়াই, কোথায় ফ্রি'তে ভারত-মালয়েশিয়ার ম্যাচ লাইভ দেখবেন?

আজ মারডেকা কাপে মালয়েশিয়ার বিরুদ্ধে নামছে ভারত। (ফাইল ছবি, সৌজন্যে এএফপি ও ফেসবুক Indian Football Team)

আজ মারডেকা কাপে নামছে ভারত। মুখোমুখি মালয়েশিয়ার বিরুদ্ধে। এবার যে তিনটি দল মারডেকা কাপে আছে, সেগুলির মধ্যে ফিফা র‍্যাঙ্কিংয়ের নিরিখে সবথেকে এগিয়ে আছে ভারত। যা ফিফা বিশ্বকাপ কোয়ালিফায়ার এবং এএফসি এশিয়ান কাপের আগে ভারতের কাছে প্রস্তুতি মঞ্চ।

পাখির চোখে ফিফা বিশ্বকাপ কোয়ালিফায়ার এবং এএফসি এশিয়ান কাপ। আর সেই লক্ষ্য সামনে রেখে আজ (শুক্রবার, ১৩ অক্টোবর) ‘মিনি এশিয়া কাপ’ মারডেকা কাপে নামছে ভারত। প্রথম ম্যাচে মালয়েশিয়ার বিরুদ্ধে খেলবেন সুনীল ছেত্রীরা। যা মূলত ফিফা বিশ্বকাপ কোয়ালিফায়ার এবং এএফসি এশিয়ান কাপের প্রস্তুতি মঞ্চ হিসেবে দেখা হচ্ছে। আগামী নভেম্বরে ফিফা বিশ্বকাপ কোয়ালিফায়ার আছে। আর তারপর ২০২৪ সালের জানুয়ারিতে এএফসি এশিয়ান কাপ আছে। 

মারডেকা কাপে কোন কোন দল আছে?

এবার মারডেকা কাপে মোট চারটি দল খেলার কথা ছিল - ভারত, মালয়েশিয়া, তাজিকিস্তান এবং প্যালেস্তাইন। কিন্তু প্যালেস্তাইন নাম তুলে নেওয়ায় তিনটি দল নিয়েই মারডেকা কাপ খেলা হবে। আর ফিফা র‍্যাঙ্কিং অনুযায়ী সবথেকে এগিয়ে আছে ভারত। ভারতের ফিফা র‍্যাঙ্কিং ১০২। ফিফা র‍্যাঙ্কিংয়ে ১১০ নম্বরে আছে তাজিকিস্তান। আর মালয়েশিয়ার ফিফা র‍্যাঙ্কিং হল ১৩৪।

আরও পড়ুন: AFC Asian Cup: ISL-এর মান নিয়ে অস্ট্রেলিয়ার সঙ্গে লড়াই সম্ভব নয়- কোচের এক মাসের শিবিরের দাবিতে সহমত সুনীলও

সেই পরিস্থিতিতে ইতিমধ্যে ফাইনালে উঠে গিয়েছে তাজিকিস্তান। আজ ভারত বনাম মালয়েশিয়ার মধ্যে যে দল জিতবে, সেই দল আগামী ১৭ অক্টোবর তাজিকিস্তানের বিরুদ্ধে খেলবে। সেদিন সন্ধ্যা ৬ টা ৩০ মিনিট (ভারতীয় সময় অনুযায়ী) থেকে সেই ম্যাচ শুরু হবে। উল্লেখ্য, ভারত এবং মালয়েশিয়া শেষবার মুখোমুখি হয়েছিল ২০১১ সালে। কলকাতায় সেই ম্যাচে ৩-২ গোলে জিতেছিল ভারত।

মারডেকা কাপে ভারতের ইতিহাস 

১৯৫৯ সাল থেকে মারডেকা কাপে অংশগ্রহণ করছে ভারত। মোট ১৭ বার অংশগ্রহণ করেছে (এবার ১৮ বার হতে চলেছে)। ১৯৪৭ সালে ভারত স্বাধীনতা লাভ করার পর থেকে সবথেকে বেশিবার যে আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে ভারত, সেটা হল মারডেকা কাপ। 

আরও পড়ুন: Merdeka Cup 2023: যুদ্ধের প্রভাব ফুটবল মাঠে! নাম প্রত্যাহার প্যালেস্তাইনের, বদলে গেল টুর্নামেন্টের নিয়ম

তবে ২০০১ সালে শেষবার মারডেকা কাপে খেলেছিল ভারত। সেই বছর তিনটি ম্যাচেই হেরে গিয়েছিল ভারত - মালয়েশিয়া (১-২), থাইল্যান্ড (০-২) এবং উজবেকিস্তান (১-২)। সার্বিকভাবে মারডেকা কাপে ভারতের সেরা পারফরম্যান্স এসেছিল ১৯৫৯ সাল এবং ১৯৬৪ সালে। সেই দু'বার রানার্স-আপ হয়েছিল ভারত।

কোথায় মারডেকা কাপে ভারত বনাম মালয়েশিয়া ম্যাচ হবে?

শুক্রবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালামপুরের বুকিত জলিল জাতীয় স্টেডিয়ামে মারডেকা কাপের সেমিফাইনালে মালয়েশিয়ার মুখোমুখি হচ্ছে ভারত।

মারডেকা কাপে কখন থেকে ভারত বনাম মালয়েশিয়া ম্যাচ শুরু হবে?

আজ (শুক্রবার, ১৩ অক্টোবর) সন্ধ্যা ৬ টা ৩০ মিনিট (ভারতীয় সময় অনুযায়ী) থেকে মারডেকা কাপে ভারত বনাম মালয়েশিয়া ম্যাচ শুরু হবে।

কোন টিভি চ্যানেলে মারডেকা কাপে ভারত বনাম মালয়েশিয়া ম্যাচ দেখা যাবে?

আজ মারডেকা কাপে ভারত বনাম মালয়েশিয়া ম্যাচ দেখা যাবে ইউরো স্পোর্টস টিভি চ্যানেলে (Eurosport)। যে টিভি চ্যানেলেই কিংস কাপের ম্যাচ সরাসরি সম্প্রচারিত হয়েছিল।

অনলাইনে কোথায় মারডেকা কাপের ভারত বনাম মালয়েশিয়া ম্যাচের লাইভস্ট্রিমিং হবে?

ভারতীয় দলের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে (Indian Football Team) ভারত বনাম মালয়েশিয়া ম্যাচের লাইভস্ট্রিমিং হবে (ক্লিক করুন এখানে)। তাছাড়া জিয়ো টিভিতেও (Jio TV) বিনামূল্যে ভারত বনাম মালয়েশিয়া ম্যাচ দেখতে পারবেন ভারতের ফুটবলপ্রেমীরা। তাছাড়াও ‘হিন্দুস্তান টাইমস বাংলা’-য় ভারত বনাম মালয়েশিয়া ম্যাচের লাইভ আপডেট, লাইভ স্কোর দেখতে পারবেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? শিয়ালদায় প্ল্য়াটফর্ম সম্প্রসারণ এই মাসেই, সব ট্রেন ১২ বগির কবে থেকে? ফুলের বদলে চিপস দিয়ে সাজল বরের গাড়ি, বিয়ের মিছিল দেখে হতভম্ব কনের বাড়ি স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ আততায়ীর রাস্তা রোখেন সাধারণ যুবক, মহিলা পুলিশ করেন গুলি! সিডনি-মল হামলায় কী ঘটল? হলিউডি ছবির কায়দায় চুমু খেতে গিয়ে একী করে বসলেন 'আলোর কোলে'র 'জামাইদাদা'! বিষ্ণুপ্রসাদ শর্মার বিরুদ্ধে ব্যবস্থা ভোটের পরে, সিদ্ধান্ত নিয়েছে বিজেপি নেতৃত্ব প্রথমবার মেয়েকে কোলে নিয়ে আবেগতাড়িত পপি! একরত্তির কী নাম রাখল ইউটিউবার মা? Dressing Table Tips: বাড়ির এই দিকে রাখুন ড্রেসিং টেবিল, তবেই সুখ আসবে সাবধান! সুযোগ করে দেওয়ার নামে পাতা হয়েছে প্রতারণার ফাঁদ, সতর্ক করল জি বাংলা

Latest IPL News

রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ শ্রীনাথ কি সত্যিই কয়েন ঘুরিয়ে MI-কে টস জিতিয়েছেন? অভিযোগ ঠিক কিনা, দেখুন ভিডিয়ো ফেয়ার প্লে ট্রফিটা পাবো তো….চাপ কাটানোর জন্য কী বলেছিলেন ধোনি, মনে করলেন হাসি মাত্র ২৯ বলে সেঞ্চুরির রেকর্ড আছে দিল্লি পরিবারের নয়া তারকা ম্যাকগার্কের! ভিডিয়ো-ঋষভ পন্তের রিভার্স স্কুপ শটে হতবাক মহারাজ! নাইটদের বিরুদ্ধে কি নামতে পারবেন মায়াঙ্ক, জানিয়ে দিলেন রাহুল আমরা ২টো রিভিউ পাই, এর মধ্যে আমার জন্য একটা ধরা থাকে- DRS নিয়ে মুখ খুললেন কুলদীপ প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন, কার জন্য এত তাড়াতাড়ি মাঠে ফিরতে পারলেন কুলদীপ যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.