বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > প্রয়াত মহমেডান স্পোর্টিংয়ের কিংবদন্তি ফুটবলার, শোকের ছায়া বাংলা ফুটবল মহলে

প্রয়াত মহমেডান স্পোর্টিংয়ের কিংবদন্তি ফুটবলার, শোকের ছায়া বাংলা ফুটবল মহলে

এন পাপান্না।

১৯৬৭ সালে মহমেডান স্পোর্টিং অপরাজিত থেকে লিগ জিতেছিল। আর সেই লড়াইয়ে বড় ভূমিকা নিয়েছিলেন পাপান্না। ১৯টি গোল করে মরশুমের সর্বোচ্চ গোলদাতাও হয়েছিলেন তিনি। এছাড়াও ১৯৬৯ ও ১৯৭০ সালে পরপর দু’বার বরদলোই ট্রফি, ১৯৬৮ ও ১৯৭০ সালে স্ট্যাফোর্ড কাপজয়ী দলেরও সদস্য ছিলেন পাপান্না।

বাংলার ফুটবলে ফের শোকের ছাড়া। সম্প্রতি প্রয়াত হয়েছে কিংবদন্তি ফুটবলার সুভাষ ভৌমিক। আর এক কিংবদন্তি সুরজিৎ সেনগুপ্ত সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি। এরই মধ্যে ফের মহমেডানের তারকা স্ট্রাইকার এন পাপান্না প্রয়াত হলেন। রবিবার সকালে মাইসুরুতে নিজের বাড়িতেই প্রয়াত হন সাদা-কালো জার্সিতে খেলা কিংবদন্তি ফুটবলার। 

১৯৬৭ সালে মহমেডান স্পোর্টিং অপরাজিত থেকে লিগ জিতেছিল। আর সেই লড়াইয়ে বড় ভূমিকা নিয়েছিলেন পাপান্না। ১৯টি গোল করে মরশুমের সর্বোচ্চ গোলদাতাও হয়েছিলেন তিনি। এছাড়াও ১৯৬৯ ও ১৯৭০ সালে পরপর দু’বার বরদলোই ট্রফি, ১৯৬৮ ও ১৯৭০ সালে স্ট্যাফোর্ড কাপজয়ী দলেরও সদস্য ছিলেন পাপান্না। মহমেডান স্পোর্টিংয়ের হয়ে ১১৫টি গোল রয়েছে পাপান্নার।

মহমেডান ছাড়াও আইটিআই এফসির হয়েও খেলেছেন পাপান্না। এ ছাড়া ভারতের হয়ে শ্রীলঙ্কায় মারডেকা কাপ খেলতে গিয়েছিলেন তিনি। খেলা ছাড়ার পর রেফারিংও করেছেন পাপ্পানা। তিনি ছয় ও সাতের দশকের নামী ফুটবলার ছিলেন। তাঁর খেলা এখনও প্রবীণ ফুটবলপ্রেমীদের মনে রয়েছে। অনেকেই এখনও তাঁর খেলায় মুগ্ধ।

তাঁর প্রয়াণে গভীর ভাবে শোকাহত মহমেডান ক্লাব। মহমেডান স্পোর্টিং ক্লাবের পক্ষ থেকেও টুইট করে পাপ্পানার প্রয়াণে শোকপ্রকাশ করা হয়েছে।

পাপ্পানার প্রয়াণে শোকপ্রকাশ করে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি প্রফুল পটেল বলেছেন, ‘শ্রী এন পাপ্পানা আর আমাদের মধ্যে নেই। এই খবর খুবই দুঃখজনক। ভারতীয় ফুটবলে তাঁর অমূল্য অবদান চিরকাল আমাদের সঙ্গে থাকবে। ওঁর পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করছি।’

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সচিব কুশল দাস বলেছেন, ‘শ্রী পাপ্পানা তাঁর সাফল্যের মাধ্যমেই অমর হয়ে থাকবেন। তিনি একজন অসাধারণ ফুটবলার ছিলেন। অনেকের কাছেই তিনি অনুপ্রেরণা ছিলেন। তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানাই। আমরা তাঁর আত্মার শান্তিকামনা করি।’

বন্ধ করুন