বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ব্যালন ডি'অর- মনোনীত মোসি, শুভেচ্ছা বার্সার, দৌড়ে নেইমার-রোনাল্ডো সহ ৩০
নেইমার, রোনাল্ডো ও মেসি (ছবি:টুইটার)
নেইমার, রোনাল্ডো ও মেসি (ছবি:টুইটার)

ব্যালন ডি'অর- মনোনীত মোসি, শুভেচ্ছা বার্সার, দৌড়ে নেইমার-রোনাল্ডো সহ ৩০

  • এক বছরের বিরতি পরে ফিরতে চলেছে ব্যালন ডি’অর। এ বছরের বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে রয়েছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তাদের পাশাপাশি অন্যতম সেরা ফুটবলার নেইমারও তাদের সঙ্গে এই লড়াইয়ে আছেন। সেরা হওয়ার দৌড়ে রয়েছেন ক্লাব ও জাতীয় দলের দুর্দান্ত মরশুম কাটানো জর্জিনহো এবং গোলমেশিন রবার্ট লেওয়ানডোস্কি।              

২০২১ সালের ব্যালন ডি'অর পুরস্কারের জন্য ৩০ জন ফুটবলারের তালিকা প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। কোভিড অতিমারীর কারণে এক বছরের বিরতি পরে ফিরতে চলেছে ব্যালন ডি’অর। এ বছরের বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে রয়েছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তাদের পাশাপাশি অন্যতম সেরা ফুটবলার নেইমারও তাদের সঙ্গে এই লড়াইয়ে রয়েছেন। সেরা হওয়ার দৌড়ে রয়েছেন ক্লাব ও জাতীয় দলের দুর্দান্ত মরশুম কাটানো জর্জিনিয়ো এবং গোলমেশিন রবার্ট লেওয়ানডোস্কি।               

বার্সেলোনার হয়ে বিদায়ী মরশুমটা মেসির তেমন ভালো কাটেনি। তবে ব্যক্তিগত নৈপুণ্যে তিনি বরাবরের মতোই ছিলেন উজ্জ্বল। লা লিগায় সর্বোচ্চ ৩০ গোল করে রেকর্ড অষ্টমবারের মতো জেতেন পিচিচি ট্রফি। আর কোপা ডেল রের ফাইনালে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে ৪-০ ব্যবধানে জয়ে জোড়া গোল করেছিলেন তিনি।গত জুলাইয়ে ব্রাজিলকে তাদের মাঠেই হারিয়ে আর্জেন্তিনার কোপা আমেরিকা জয়ে নেতৃত্ব দেন তিনি। আন্তর্জাতিক ফুটবলে দেশের ২৮ বছরের শিরোপা খরা কাটানোর মিশনে চার গোল করে ও পাঁচটি করিয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন মেসি। প্রতিটি ধাপে পাঁচ জন মনোনিত খেলোয়াড়দের নাম জানানো হয়। এবার তৃতীয় ধাপে আসে সম্ভাবনায় সবচেয়ে এগিয়ে থাকা মেসির নাম।

এর আগে রেকর্ড ছয়বার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয়ী মেসির অর্জনের ঝুলিতে এবার যোগ হতে পারে সপ্তম ব্যালন ডি’অর ট্রফি। অন্যদিকে দলীয় সাফল্য না থাকলেও ব্যক্তিগত অর্জনে বছরটা দুর্দান্ত কেটেছে রোনাল্ডোর। জুভেন্তাসের হয়ে ২০২০-২১ সেরি-এ তে সর্বোচ্চ ২৯ গোল করেছিলেন তিনি। সঙ্গে গড়েন প্রথম খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগ, লা লিগা ও সেরি এ আসরের সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গিয়েও দারুণ কয়েকটি রেকর্ড গড়েন তিনি। পর্তুগাল শেষ ষোলো থেকে বিদায় নিলেও তার আগেই আসরের সর্বোচ্চ পাঁচটি গোল করে আন্তর্জাতিক ফুটবলে আগের রেকর্ড গোলদাতা আলি দাইকে স্পর্শ করেন রোনাল্ডো। পরে গত সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বে রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে গোল করে রেকর্ডটি নিজের করে নেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

২০২১ সালের `ব্যালন ডি’অর পুরস্কারের জন্য ৩০ জন ফুটবলারের তালিকা (ছবি:টুইটার)
২০২১ সালের `ব্যালন ডি’অর পুরস্কারের জন্য ৩০ জন ফুটবলারের তালিকা (ছবি:টুইটার)

অনেকটা অন্তরালে থেকেই বর্ষসেরার লড়াইয়ে উঠে এসেছেন জর্জিনহো। অন্যদিকে এই লড়াইয়ে রয়েছেন নেইমারও। সম্ভাবনার দৌড়ে আছেন রবার্ট লেওয়ানডোস্কি। আগামী ২৯ নভেম্বর প্যারিসে, বিজয়ীর হাতে তুলে দেওয়া হবে এবারের ব্যালন ডি’অর পুরস্কার।

বন্ধ করুন