বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EURO 2020: মাঠ থেকে ডাগ আউট, প্রায় এক দশক পরও সুইডেনের ‘পথের কাঁটা’ সেই শেভচেঙ্কো
জয়ের পর উচ্ছ্বসিত আন্দ্রে শেভচেঙ্কো। ছবি- রয়টার্স। (Pool via REUTERS)
জয়ের পর উচ্ছ্বসিত আন্দ্রে শেভচেঙ্কো। ছবি- রয়টার্স। (Pool via REUTERS)

EURO 2020: মাঠ থেকে ডাগ আউট, প্রায় এক দশক পরও সুইডেনের ‘পথের কাঁটা’ সেই শেভচেঙ্কো

  • নয় বছর আগেও শেষ সাক্ষাৎ-এ একই ব্যবধানে পরাজিত হয় সুইডেন।

কথায় আছে ইতিহাস বারবার ফিরে আসে। মঙ্গলবার রাতে (ভারতীয় সময় অনুযায়ী বুধবার ভোররাত) স্কটল্যান্ডের হ্যাম্পডেন পার্কও এমনই এক ঘটনার সাক্ষী থাকল। নয় বছর আগের রাত মনে করিয়ে দিয়ে সুইডেনের বিরুদ্ধে ১২১ মিনিটের গোলে ফের ২-১ ব্যবধানে ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে নিজেদের স্থান পাকা করল ইউক্রেন।

শেষবার ২০১২ সালে ঘরের মাঠে কিয়েভে সুইডিশদের একই ব্যবধানে পরাস্ত করে ইউক্রেন। সেইবার সুইডেনের হয়ে গোল করেন জ্লাটান ইব্রাহিমোভিচ, তবে ইউক্রেনের ব্যালন ডি'অর জয়ী স্ট্রাইকারের কেরামতিতে হতাশাই হাতে লাগে সুইডিশদের। এদিন সেই স্ট্রাইকার মাঠে নামলেন না, তবে দলের জয়ে ততটাই গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেন। সেইদিনের সেই স্ট্রাইকার আর কেউ নন, বর্তমানে সুইডেন দলের কোচ আন্দ্রে শেভচেঙ্কো।

নয় বছর আগে কিয়েভে সাত মিনিটের ব্যবধানে তাঁর জোড়া গোলে সুইডিশদের পরাস্ত করে নিজেদের ইউরো অভিযান শুরু করেছিল ইউক্রেন। এইদিন সুইডেনকে হারিয়ে ১৭ বছর পর ইউরোর শেষ আটে নিজেদের জায়গা পাকা করল তারা। মাঠে না নামলেও কোচের ভূমিকায় পরিকল্পনা গড়ে দলকে জয় এনে দিলেন শেভচেঙ্কো।

এই ইউরোতেই প্রথমবার মূলপর্বে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছিল ইউক্রেন, তাও যোগ্যতা অর্জন পর্বে অপরাজিত থেকে। যারা ইউরোপীয় ফুটবলের নিয়মিত খবর রাখেন, তারা নিশ্চয়ই এই বিষয়ে অবগত হবেন। তাই বেশ কয়েকজন ইউক্রেনের এই স্বপ্নের দৌড়ে অবাক হলেও, এই দৌড় নিছক ভাগ্য নয়, বরং বহুদিনের কষ্টার্জিত ফল।

বন্ধ করুন