বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ‘আজ পরিপূর্ণ ফুটবল খেলেছে ছেলেরা’, ম্যাচ হারের পর হতাশা নেই, বরং তৃপ্ত SC EB কোচ
মারিয়ো রিভেরা।

‘আজ পরিপূর্ণ ফুটবল খেলেছে ছেলেরা’, ম্যাচ হারের পর হতাশা নেই, বরং তৃপ্ত SC EB কোচ

  • সোমবার কেরালা ব্লাস্টার্সের কাছে ০-১ হারে এসসি ইস্টবেঙ্গল। তার পরেও ফুটবলারদের খেলায় বেশ খুশি এসসি ইস্টবেঙ্গলের স্প্যানিশ কোচ মারিয়ো রিভেরা।

১৬ ম্যাচের মধ্যে ৯টি ম্যাচেই হেরেছে এসসি ইস্টবেঙ্গল। জিতেছে মাত্র ১টি ম্যাচে। বাকি ৬ ম্যাচ তারা ড্র করেছে। সোমবার কেরালা ব্লাস্টার্সের কাছে ০-১ হারে এসসি ইস্টবেঙ্গল। তার পরেও ফুটবলারদের খেলায় বেশ খুশি এসসি ইস্টবেঙ্গলের স্প্যানিশ কোচ মারিয়ো রিভেরা। তাঁর দাবি, এসসি ইস্টবেঙ্গল সোমবার ব্যাম্বোলিমে পরিপূর্ণ ফুটবল খেলেছে এবং প্রতিপক্ষের চেয়ে তারাই বেশি ভালো খেলেছে। যদিও সারা ম্যাচে কেরালা ব্লাস্টার্স পাঁচটি শট গোলে রাখে ও তাঁর দল মাত্র একটি গোলমুখী শট মারে, কিন্তু রিভেরার দাবি, প্রচুর গোলের সুযোগ তৈরি করেছে তাঁর টিম। 

ম্যাচের পর রিভেরা যা বললেন:

এই ম্যাচে যে রকম সমানে সমানে লড়াই হল, তাতে কি আপনাদের পুরো পয়েন্ট পাওয়া উচিত ছিল বলে মনে করেন?

হ্যাঁ, অবশ্যই। আমরা আজ পরিপূর্ণ ফুটবল খেলেছি। আমরা রক্ষণ, আক্রমণ দুটোই ভালো করেছি। গোলের সুযোগ তৈরি করেছি। ওদের গোলের সুযোগ তৈরি করতে দিইনি। আমরা ওদের বেশির ভাগ কাউন্টার অ্যাটাকই আটকে দিয়েছি। কিন্তু একটা সেটপিস-ই আমাদের হারিয়ে দিল। ফুটবল এ রকমই। সেই জন্যই তো ফুটবল মহান খেলা।

সেটপিসে গোল খাওয়া কি আপনাদের বন্ধ করতে হবে বলে মনে করেন?

হ্যাঁ ঠিকই। সেটপিসে উন্নতি করতেই হবে। সেটপিসে এর আগেও আমরা অনেক গোল আটকেছি। সেটপিস থেকে গোল করেওছি। কিন্তু যতই ভাল করি, সেটপিসে সব সময়ই উন্নতি করা যায়।

রাহুল পাশোয়ানের আজই হিরো আইএসএলে অভিষেক হল। ওঁর পারফরম্যান্স নিয়ে কী বলবেন?

আমি ওকে নিয়ে খুবই খুশি। ও কোনও দিন আই লিগ বা আইএসএল কোনওটাই খেলেনি। তার পরেও এখানে এসে ভাল খেলাটা ওর পক্ষে কঠিন ছিল। কিন্তু ও ভালো খেলার চেষ্টা করেছে। যেখানে জায়গা পেয়েছে ও মুভ করেছে। ফার্স্ট টাচগুলোও বেশ ভালো ছিল ওর। অভিজ্ঞতা ছাড়াই যে ভাবে খেলল ও, তা অসাধারণ। শুধু এসসি ইস্টবেঙ্গল নয় ভারতীয় ফুটবলের পক্ষেও ভাল।

আপনারা এখন এক সপ্তাহ সময় পাচ্ছেন। শেষ তিনটি ম্যাচ নিয়ে কী পরিকল্পনা আছে?

একই পরিকল্পনা থাকবে। পরের ম্যাচে আমাদের জিততে হবে। প্রতি ম্যাচের মতোই এই ম্যাচেও একই পরিকল্পনা থাকবে। আমরা আশা করি আরও ভাল খেলব। গোলের সুযোগ তৈরি করব, রক্ষণ ভাল করব। আজকের মতো সব দিক দিয়েই ভাল খেলতে হবে আমাদের। জেতার চেষ্টা করতে হবে। তবে আমাদের আর একটু ভাগ্যের সহায়তা দরকার।

বন্ধ করুন