বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Fifa WC-এর কোন গ্রুপকে সবচেয়ে কঠিন বলে দাবি করলেন সুনীল? কাদের বাজি ধরছেন তিনি?

Fifa WC-এর কোন গ্রুপকে সবচেয়ে কঠিন বলে দাবি করলেন সুনীল? কাদের বাজি ধরছেন তিনি?

সুনীল ছেত্রী।

এই বিশ্বকাপে সেভাবে কোনও 'গ্রুপ অফ ডেথ' নেই। অনেকটাই সমবণ্টন হয়েছে। তবে গ্রুপ ই-তে একই সঙ্গে আছে দুই হেভিওয়েট জার্মানি এবং স্পেন। এর সঙ্গে জাপান এবং কোস্টারিকা আর নিউজিল্যান্ডের মধ্যে একটা দল। এদিকে লিওনেল মেসির আর্জেন্টিনা এবং রবার্ট লেওয়ান্ডস্কির পোল্যান্ড গ্রুপ সি-তে মুখোমুখি।

শুক্রবার দোহায় আয়োজিত হয় ফিফা বিশ্বকাপ ২০২২ এর গ্রুপ পর্বের ড্র। নভেম্বরে অনুষ্ঠিত হতে চলা কাতার ফুটবল বিশ্বকাপের সূচি প্রকাশ করল ফিফা। আর তাই নিয়ে বিশ্ব জুড়ে এখন হইহই ব্যাপার। ভারতের ফুটবল অধিনায়ক সুনীল ছেত্রীও এই ড্র নিয়ে টগবগ করে ফুটছেন।

এই বিশ্বকাপে সেভাবে কোনও 'গ্রুপ অফ ডেথ' নেই। অনেকটাই সমবণ্টন হয়েছে। তবে গ্রুপ ই-তে একই সঙ্গে আছে দুই হেভিওয়েট জার্মানি এবং স্পেন। এর সঙ্গে জাপান এবং কোস্টারিকা আর নিউজিল্যান্ডের মধ্যে একটা দল। এদিকে লিওনেল মেসির আর্জেন্টিনা এবং রবার্ট লেওয়ান্ডস্কির পোল্যান্ড গ্রুপ সি-তে মুখোমুখি। তাদের চ্যালেঞ্জ জানাতে তৈরি মেক্সিকো এবং সৌদি আরব।

মেসির চির-প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সামনে লুই সুয়ারেজ। এইচ গ্রুপে পর্তুগাল এবং উরুগুয়ের সঙ্গে রয়েছে ঘানা এবং দক্ষিণ কোরিয়া।

গতবারের বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স যথেষ্ট সহজ গ্রুপে পড়েছে। গ্রুপ ডি-তে এমবাপে পোগবাদের সঙ্গে রয়েছে ডেনমার্ক এবং তিউনিশিয়া। প্লে অফ খেলে চার নম্বর জায়গাটি নেবে অস্ট্রেলিয়া, সংযুক্ত আরব আমিরশাহি এবং পেরুর মধ্যে যে কোনও একটা দল।

সহজ গ্রুপে নেদারল্যান্ডসও। গ্রুপ এ-তে ডাচদের সঙ্গে রয়েছে আয়োজক দেশ কাতার, ইকুয়েডর এবং সেনেগাল। গ্রুপ বি-তে ইউরো কাপের রানার্স ইংল্যান্ডের সঙ্গে ইরান ও আমেরিকা। এছাড়া স্কটল্যান্ড, ওয়েলস এবং ইউক্রেনের মধ্যে যে কোনও একটি দেশ। গত বিশ্বকাপের রানার্স ক্রোয়েশিয়া রয়েছে গ্রুপ এফ-এ। লুকা মডরিচদের সামনে মহা শক্তিধর বেলজিয়াম। এছাড়া কানাডা এবং মরক্কো। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল গ্রুপ জি-তে, নেইমারদের খেলতে হবে সার্বিয়া, সুইৎজারল্যান্ড এবং ক্যামেরুনের বিরুদ্ধে।

সুনীল এক সাক্ষাৎকারে বলেছেন, ‘খুবই উল্লেখযোগ্য ড্র হয়েছে। আর এখন গ্রুপগুলি জেনে বিষয়টা আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। আমার মনে হয় পর্তুগাল, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া ও ঘানা খুবই কঠিন গ্রুপ হয়েছে। আমি কেবল এটাই বলছি কারণ বেশিরভাগ সময়ে আমরা সমর্থকরা মুখিয়ে থাকি কোনটি গ্রুপ অফ ডেথ হবে। আর পূর্ব অভিজ্ঞতা থেকে আমরা জানি, বেশির ভাগ ক্ষেত্রে, আমরা ভুল করে ফেলি।’

তিনি এর সঙ্গে যোগ করেছেন, ‘বর্তমান যুগে যেখানে বড় ও ছোট নামগুলির মধ্যে ব্যবধান খুবই কম, সেখান প্রতিদ্বন্ধিতাও হবে হাড্ডাহাড্ডি। কারণ আপনি নিশ্চিতভাবে বাজি ধরতে পারবেন না যে, এই দল অন্য দলকে হারাতে পারবে। আর সেই কারণে বিশ্বকাপ এতটাই গুরুত্বপূর্ণ।’

এ বার বিশ্বকাপে কাদের বাজি ধরছেন সুনীল? ভারত অধিনায়ক দাবি করেছেন, ‘এশিয়ান হওয়ায়, আমি এশিয়ার সব দলগুলির জন্যই গলা ফাটাব। আমি আশা করব ওরা ভালো করবে। আমার এখনও মনে পড়ে জাপান-বেলজিয়াম ম্যাচের কথা, যখন ওরা ২-০ তে এগিয়ে ছিল। আর দুর্ভাগ্যবশত ওরা ম্যাচটি হেরে যায়। কিন্তু এমন ধরণের পারফরমেন্সই আমি আশা করব একজন এশিয়ান হিসেবে। আর আমি আশা করছি বিশ্বকাপে সকল এশিয়ান দেশ নিজেদের সেরাটা দেবে।’

বন্ধ করুন