বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > White Card in Football: লাল বা হলুদ কার্ড নয়, ফুটবল মাঠ এ বার সাক্ষী থাকল সাদা কার্ডের

White Card in Football: লাল বা হলুদ কার্ড নয়, ফুটবল মাঠ এ বার সাক্ষী থাকল সাদা কার্ডের

প্রথম সাদা কার্ড দেখালেন রেফারি।

ফুটবলের ইতিহাসে প্রথম বার ঘটল সাদা কার্ড দেখানোর ঘটনা। পর্তুগাল সাক্ষী থাকল সেই ঘটনার। স্পোর্টিং লিসবন ও বেনফিকার মহিলা দলের একটি ম্যাচে ঘটে ঘটনাটি। ম্যাচের সময়ে রেফারি দেখান সাদা কার্ড!

শুভব্রত মুখার্জি: হকির মাঠে এত দিন আমরা সাক্ষী থেকেছি গ্রিন কার্ডের। যেখানে কোনও দলের কোন খেলোয়াড়কে এই কার্ড ম্যাচ চলাকালীন দেখানো হলে, তাঁকে একটি নির্দিষ্ট সময় মাঠের বাইরে থাকতে হয়। তার পর তিনি মাঠে আসার সুযোগ পাযন। ফুটবলে অবশ্য এমন কোন কার্ডের প্রচলন এত দিন পর্যন্ত ছিল না। তবে এ বার ঘটে গেল এক ব্যতিক্রমী ঘটনা। বিশ্ব ফুটবলের ইতিহাসে প্রথম বারের মতোন ব্যবহার করা হল সাদা কার্ডের। হকির গ্রিন কার্ডের ধাঁচে না হলেও এ বার ব্যবহার করা হল সাদা কার্ডের! অবিশ্বাস্য শোনালেও ঘটনাটি সত্যি। এমন ব্যতিক্রমী ঘটনাটি ঘটেছে পর্তুগালে।

আরও পড়ুন: এমবাপে ঝড়- একাই করলেন ৫ গোল, মেসিকে ছাড়াই French Cup-এ দাপট, ৭ গোল PSG-র

প্রসঙ্গত ফুটবলের ইতিহাসে প্রথম বার ঘটল এমন ঘটনা। পর্তুগাল সাক্ষী থাকল সেই ঘটনার। স্পোর্টিং লিসবন ও বেনফিকার মহিলা দলের একটি ম্যাচে ঘটে ঘটনাটি। ম্যাচের সময়ে রেফারি দেখান সাদা কার্ড! উল্লেখ্য, লাল ও হলুদ কার্ডের ব্যবহার আমরা ফুটবল ম্যাচে বরাবর দেখে এসেছি।

আর এবার সাক্ষী থাকলাম সাদা কার্ডের। ফুটবল খেলাকে আকর্ষণীয় করে তুলতে, আরও বেশি রোমাঞ্চের সঞ্চার করতেই পর্তুগালে নেওয়া হয়েছে বেশ কিছু উদ্যোগ। যার অন্যতম হল সাদা কার্ড।

আরও পড়ুন: অধরা থাকল টানা ২ বার বিশ্বকাপ জয়ের স্বপ্ন,আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন লরিস

উল্লেখ্য, ফেয়ার প্লে-কে স্বীকৃতি দিতেই এই উদ্যোগ। বলা যায় পরিষ্কার পরিচ্ছন্ন ফুটবল খেলাকে উৎসাহ জোগাতেই এমন ভাবনা চিন্তা। আর সেই জিনিসকে এগিয়ে নিয়ে যেতেই প্রথম ব্যবহার করা হল সাদা কার্ড। পর্তুগালের উইমেন্স কাপে স্পোর্টিং লিসবন ও বেনফিকার ম্যাচ বিরতির কিছুক্ষণ আগে ডাগআউটে একজন অসুস্থ হয়ে পড়েন। তখন দুই দলের মেডিক্যাল স্টাফেরা তাঁর চিকিৎসাতে তৎক্ষণাৎ লেগে পড়েন। তখন তাঁদের উদ্দেশ্যেই ওই সাদা কার্ড দেখান রেফারি ক্যাটারিনা ক্যাম্পোস।

স্টেডিয়ামে উপস্থিত দর্শকেরাও করতালি দিয়ে অভিনন্দন জানিয়েছেন রেফারিকে। তবে এর অনেক আগেই উয়েফা সভাপতি মিশেল প্লাতিনি প্রস্তাব দিয়েছিলেন সাদা কার্ড ব্যবহারের। রেফারির সিদ্ধান্তে কোনও ফুটবলার ভিন্নমত হলে, তাঁর শাস্তি হিসেবে এটি দেখানোর কথা জানিয়েছিলেন তিনি। যেখানে ১০ মিনিটের জন্য ম্যাচ চলাকালীন তাঁকে থাকতে হত মাঠের বাইরে।

বন্ধ করুন