বাংলা নিউজ > ময়দান > বিরাট বড় অধিনায়ক না সৌরভ, যুক্তি দিয়ে বোঝালেন কাইফ

সৌরভ গঙ্গোপাধ্যায় নাকি বিরাট কোহলি, কে সেরা অধিনায়ক? এই বিতর্ক বেশ কয়েকদিন ধরেই চলছে। অনেকে মনে করেন বিরাট কোহলি তো অনেকের মতে মহারাজই হলেন সেরা অধিনায়ক। সেই তর্কে এবার প্রবেশ করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের দলের অন্যতম সৈনিক মহম্মদ কাইফ। নিজের পছন্দের অধিনায়ককে বেছে নিলেন কাইফ। তিনি জানিয়ে দিলেন কোন অধিনায়ক সেরা এবং কেন। 

কাইফের মতে সৌরভ গঙ্গোপাধ্যায় যেভাবে দলকে তৈরি করেছিলেন এবং সেই দলের সঙ্গে যেভাবে থাকতেন, সেটাই করতে পারেননি বিরাট কোহলি। সৌরভ গঙ্গোপাধ্যায় সব সময় নিজের দলের ক্রিকেটারদের সঙ্গে থাকতেন। কাইফ জানান, যেভাবে একই দল সৌরভ গঙ্গোপাধ্যায় দীর্ঘদিন ধরে রেখেছিলেন সেটাই হল একটা দলের সাফল্যের কারণ। এছাড়াও কাইফ যুক্ত করেছেন, সৌরভ গঙ্গোপাধ্যায় সর্বদা দলের ক্রিকেটারদের পিছনে দাঁড়াতেন, পাশে থাকতেন। সেই কারণেই প্রায় একই দল নিয়ে টেস্ট ও একদিনের ম্যাচ খেলতে নামত ভারত। কিন্তু বিরাটের সময়কালে সেটা হয়না। সব ফর্ম্যাটের জন্য আলাদা আলাদা ক্রিকেটার। এমন কি সব ম্যাচে এক ক্রিকেটারকে দেখা যায়না। সেই কারণেই, সৌরভকেই অধিনায়কত্বের দিক থেকে এগিয়ে রাখছেন কাইফ। 

সৌরভ সম্বন্ধে বলতে গিয়ে কাইফ বলেন সৌরভ তাদের কী বলতেন। কাইফ জানান, ‘আমি যখন বেশ কয়েক বছর অধিনায়ক ছিলাম তখন বেশ কয়েকজন তরুণ খেলোয়াড়কে আমি অধিনায়ক করেছিলাম। সুতরাং, দীর্ঘমেয়াদে দলে কোনও খেলোয়াড়ের জায়গার সুরক্ষার বিষয়টিই গুরুত্বপূর্ণ। 'চলুন, খেলুন' এর মতো বিষয়। তুমি ৪-৫ সুযোগ পাবে; আমি তোমার পিছনে আছি'. মূলত, গাঙ্গুলি আমাদের সঙ্গে এটাই করতেন। এটি হ্যান্ডলিংয়ের সব থেকে ভাল উপায়। একজন নেতা তা-ই করেন। তবে সেটি বিরাট কোহলির পদ্ধতি নয়। তারপরে, আমরা যখন গাঙ্গুলির কথা বলি, তখন তাঁর কাছে এত বিকল্প ছিল না। আমাদের তখন আর আইপিএল ছিল না। সেখানে বাঁধা কম ছিল। তাঁর কাছে ২০-২৫ জন খেলোয়াড়ের একটাই পুল ছিল এবং খেলা ও সমর্থন করার জন্য তাঁকে তাদের থেকেই বাছাই করতে হত। তাই গাঙ্গুলি তা জানতেন। তিনিও দেখেছিলেন যে যদি কোনও খেলোয়াড়কে সমর্থন না দেওয়া হয়, সুযোগ না দেওয়া হয় তবে কোনও খেলোয়াড় তার সেরা পারফরম্যান্স দিতে পারবেন না। তার মনে সন্দেহ ও ভয়ের অনুভূতি ছিল।’

বন্ধ করুন