বাংলা নিউজ > ময়দান > French Open: ফরাসি ওপেনের ফাইনালে সোফিয়ার সামনে পোলিশ টিন-এজার ইগা
সোফিয়া কেনিন। ছবি- টুইটার।
সোফিয়া কেনিন। ছবি- টুইটার।

French Open: ফরাসি ওপেনের ফাইনালে সোফিয়ার সামনে পোলিশ টিন-এজার ইগা

  • মেয়েদের সিঙ্গলসে নতুন চ্যাম্পিয়ন পেতে চলেছে রোলাঁ গারো।

মেয়েদের সিঙ্গলসে নতুন চ্যাম্পিয়ন পেতে চলেছে রোলাঁ গারো। ফরাসি ওপেনের ফাইনালে অস্ট্রেলিয়ান ওপেন জয়ী সোফিয়া কেনিনের মুখোমুখি হতে চলেছেন পোলিশ টিন-এজার ইগা স্বিয়াতেক।

২১ বছর বয়সী মার্কিন তারকা সোফিয়া এই নিয়ে কেরিয়ারের দু'টি গ্র্যান্ড স্ল্যাম ইভেন্টের ফাইনালে উঠলেন। চলতি বছরের অস্ট্রেলিয়া ওপেনের খেতাবি লড়াইয়ে জায়গা করে নিয়েছিলেন তিনি। কোর্ট ছাড়েন চ্যাম্পিয়ন হয়ে।

রোলাঁ গারোয় সেমিফাইনালে চতুর্থ বাছাই সোফিয়া ৬-৪, ৭-৫ স্ট্রেট সেটে পরাজিত করেন সপ্তম বাছাই চেক তারকা পেত্রা কিতোভাকে। পেত্রা এই নিয়ে দ্বিতীয়বার রোলাঁ গারোর শেষ চারের লড়াইয়ে হেরে গেলেন।

অপর সেমিফাইনালে ইগা ৬-২, ৬-১ সেটে কার্যত উড়িয়ে দেন আর্জেন্তিনার নাদিয়া পোদোরোস্কাকে, যিনি যোগ্যতা অর্জন পর্বের বাধা টপকে ফরাসি ওপেনের শেষ চারে পৌঁছে যান।

১৯ বছর বয়সী ইগা গতবছর ফরাসি ওপেনের চতুর্থ রাউন্ডে উঠেছিলেন। এবছর অস্ট্রেলিয়ান ওপেনেও চতুর্থ  রাউন্ড থেকে বিদায় নিতে হয় তাঁকে। এতদিন চতুর্থ রাউন্ডই ছিল পোল্যান্ডের তরুণীর কোনও মেজর ইভেন্টে সেরা পারফর্ম্যান্স। ওপেন জমানায় এই প্রথম কোনও পোলিশ তারকা ফরাসি ওপেনের মেয়েদের সিঙ্গলসের ফাইনালে উঠলেন।

রোলাঁ গায়োর খেতাবি লড়াইয়ে অবশ্য সোফিয়ার কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হবে পোলিশ তারকাকে। ফাইনাল ম্যাচ যাঁর অনুকূলেই নিস্পত্তি হোক না কেন, এই প্রথমবার তিনি ফরাসি ওপেনের ট্রফি হাতে তুলবেন। সোফিয়া জিতলে এটি তাঁর মরশুম তথা কেরিয়ারের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম খেতাব হবে। ইগা জিতলে নতুন মেজর চ্যাম্পিয়ন পাবে টেনিস বিশ্ব।

বন্ধ করুন