বাংলা নিউজ > ময়দান > মেন্টর বিশ্বনাথন আনন্দকেই ছাপিয়ে গেলেন ১৭ বছরের গুকেশ, দেশের এক নম্বর দাবাড়ু হলেন

মেন্টর বিশ্বনাথন আনন্দকেই ছাপিয়ে গেলেন ১৭ বছরের গুকেশ, দেশের এক নম্বর দাবাড়ু হলেন

গুকেশ ডি। ছবি- টুইটার

বিশ্বনাথন আনন্দকে টপকে ভারতের এক নম্বর দাবাড়ু হলেন গুকেশ ডি। ভারতীয় ক্রীড়াক্ষেত্রে শোরগোল ফেলে দিয়েছেন তিনি।

নিজের মেন্টরকেই পিছনে ফেলে এগিয়ে গেলেন শিষ্য। শুনে কি একটু চমকে গেলেন? হ্যাঁ, এমনই ঘটনা ঘটেছে ভারতীয় দাবাতে। ১৭ বছরের দাবাড়ু গুকেশ ডি এবার টপকে গেলেন তাঁর মেন্টর বিশ্বনাথন আনন্দকে। সেই সঙ্গে তিনি ভেঙে দিনেল আনন্দের ৩৬ বছরের রেকর্ড। বর্তমানে ভারতের এক নম্বর দাবাড়ু গুকেশ ডি। যা দেখে বেশ অবাক হয়েছে ভারতীয় ক্রীড়া মহল। কারণ বিশ্বনাথন আনন্দ ভারতীয় দাবার মানচিত্রে অন্য পরিচিতি। এই কিংবদন্তি বিশ্বের বড় মাপের দাবাড়ুকে হারানোর ক্ষমতা রাখেন। শুধু তাই নয়, একাধিক গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট তাঁর পকেটে রয়েছে। সেই কিংবদন্তিকে ছাপিয়ে যাওয়া সত্যি নজির ছাড়া কিছুই বলা যাবে না। সেদিক থেকে গুকেশ নিজের মেন্টরকে ছাপিয়ে ভারতীয় দাবা মহলে শোরগোল ফেলে দিলেন বলা চলে।

বাকুতে অনুষ্ঠিত ফিড চেস বিশ্বকাপের তৃতীয় রাউন্ডে যোগ্যতা অর্জন করার পরই ভিশির রেকর্ড ভেঙে দেন ১৭ বছরের গুকেশ। মিসরাতদিন ইস্কানদারোকে হারিয়ে ২৭৫৫.৯ লাইভ ব়্যাঙ্কিং পয়েন্ট অর্জন করেন গুকেশ। আনন্দের ২৭৫৪.০-কে ছাপিয়ে যান। এক কথায় বলতে গেলে এ এখ অনন্য নজির গড়লেন ১৭ বছরের এই তরুণ। তবে মেন্টরকে টপকে যাওয়ার আনন্দে তিনি মেতে থাকতে চাইছেন না। ফলে ১৭ বছরের তরুণের এই রেকর্ড স্বাভাবিক ভাবেই ভারতীয় দাবাতে এক নতুন দিক খুলে গেল বলা চলে।

২০২৩ সালে গুকেশ তাঁর পারফরম্যান্সে আগুন ধরিয়ে দিয়েছেন। চলতি বছরই দাবা ব়্যাঙ্কিংয়ে প্রথম ১০০-র মধ্যে নিজের জায়গা করে নিয়েছেন। ফিডের মাসিক তালিকার উপর ভিত্তি করে তাঁর বর্তমান বিশ্ব র‌্যাঙ্কিং হল ১১। এটি লাইভ রেটিংগুলির থেকে আলাদা। ম্যাচের শেষে নির্ধারন করা হয়। গত জুলাই মাসের শুরুতে গুকেশ সর্বকনিষ্ঠ দাবাড়ু হিসেবে ২৭৫০ পয়েন্টের মার্ক ছুঁয়ে ফেলেন। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেন, যিনি ২০১১ সালের জুলাই মাস থেকে বিশ্বের এক নম্বর দাবাড়ু ছিলেন তাঁর রেকর্ডও অতিক্রম করেছেন। কার্লসনের বর্তমান লাইভ রেটিং হল ২৮৩৮.৪। তাঁর পিছনে রয়েছেন আমেরিকার ফ্যাবিয়ানো কারুয়ানা (২৭৮৬.৪)। এছাড়াও কয়েক সপ্তাহ আগেই এই গুকেশ হারিয়েছেন পাঁচবারের গ্র্যান্ডমাস্টার এবং তাঁর মেন্টর বিশ্বনাথন আনন্দকে। তখন থেকেই শোরগোল ফেলে দেন এই তরুণ দাবাড়ু। এবার নিজের মেন্টরকে টপকে গেলেন তিনি। বর্তমানে দেশের এক নম্বর দাবাড়ু তিনি।

২৭৫৫.৯ ব়্যাঙ্কিং পয়েন্ট নিয়ে প্রথম স্থানে রয়েছেন গুকেশ। দ্বিতীয় স্থানে রয়েছেন আনন্দ। তাঁর সংগ্রহ ২৭৫৪.০। ভিদিথ গুজরাথি ২৭১৯.৪ ব়্যাঙ্কিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন তিনি। পেন্তালা হারিকৃষ্ণ ২৭১১.১ ব়্যাঙ্কিং পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন। পঞ্চম স্থানে রয়েছেন প্রজ্ঞানন্দ। তাঁর ব়্যাঙ্কিং পয়েন্ট ২৭০৯.৯।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘কাম অন বাংলাদেশ’, সেমিতে ওঠার লড়াইয়ে ‘টাইগার’-দের পাত্তাই দিল না অস্ট্রেলিয়া? গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত, অজিরা চাতকের মতো তাকিয়ে BAN v AFG ম্যাচের দিকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির আন্দুলে রেলের কাজ, ১৬৬ ট্রেন বাতিলের তালিকা নিশ্চিত নয়, জল্পনায় কান দেবেন না সাত মাসের সাধ খেলেন প্রীতি, বউয়ের বেবি বাম্প আগলে রাহুল, কবে আসছে সন্তান? 'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে? ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল

T20 WC 2024

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.