বাংলা নিউজ > ময়দান > India vs Wales Hockey World Cup: লিগের শেষ ম্যাচে ওয়েলসকে ৪-২ গোলে হারাল ভারত
ওয়েলসের বিরুদ্ধে ভারতের লড়াই। ছবি- হকি ইন্ডিয়া টুইটার।

India vs Wales Hockey World Cup: লিগের শেষ ম্যাচে ওয়েলসকে ৪-২ গোলে হারাল ভারত

India vs Wales Hockey World Cup Live Score: ওয়েলসের বিরুদ্ধে প্রথম কোয়ার্টারে গোল করতে ব্যর্থ ভারত। দ্বিতীয় কোয়ার্টারে পেনাল্টি কর্নার থেকে গোল করেন শামশের। তৃতীয় ও চতুর্থ কোয়ার্টারে ভারতের হয়ে জোড়া গোল করেন আকাশদীপ। শেষ কোয়ার্টারে ওয়েলসের জালে বল জড়ান হরমনপ্রীত।

স্পেনের বিরুদ্ধে ২-০ গোলের জয় দিয়ে হকি বিশ্বকাপ অভিযান শুরু করে ভারত। পুল-ডি'র দ্বিতীয় ম্যাচে ভারত গোলশূন্য ড্র করে ইংল্যান্ডের সঙ্গে। গ্রুপের তৃতীয় তথা শেষ ম্যাচে ভারতের প্রতিপক্ষ ছিল ওয়েলস, যারা এই প্রথমবার বিশ্বকাপে অংশ নেয়। সরাসরি কোয়ার্টার ফাইনালে যেতে ওয়েলসের বিরুদ্ধে ৮ গোলের ব্যবধানে জয় তুলে নেওয়া ছাড়া উপায় ছিল না ভারতীয় দলের। তবে লিগের শেষ ম্যাচে ওয়েলসকে ৪-২ গোলে হারায় ভারত। ফলে তাদের মাঠে নামতে হবে ক্রসওভার রাউন্ডে।

19 Jan 2023, 09:14:13 PM IST

ম্যাচের সেরা আকাশদীপ

জোড়া ফিল্ড গোল করার সুবাদে ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন আকাশদীপ সিং। তিনি তৃতীয় ও চতুর্থ কোয়ার্টারে ১টি করে গোল করেন।

19 Jan 2023, 09:13:23 PM IST

ক্রসওভারে নিউজিল্যান্ডের মুখে ভারত

পুল-ডি'র দ্বিতীয় স্থানে থাকায় ভারত ক্রসওভার রাউন্ডের ম্যাচে মুখোমুখি হবে বি-গ্রুপের তিন নম্বর দল নিউজিল্যান্ডের। সেই ম্যাচ জিতলে তবেই কোয়ার্টার ফাইনালের টিকিট হাতে পাবে ভারত।

19 Jan 2023, 09:05:21 PM IST

দাপুটে জয় ভারতের

ফাইনাল হুটারের সঙ্গে সঙ্গে ভারতের জয় নিশ্চিত হয়ে যায়। লিগের শেষ ম্যাচে ওয়েলসকে ৪-২ গোলে পরাজিত করে ভারত। যদিও সরাসরি কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেওয়া সম্ভব হয়নি হরমনপ্রীতদের পক্ষে। কেননা তারা গ্রুপে দ্বিতীয় স্থানে থেকে লিগের লড়াই শেষ করে। ৩ ম্য়াচে ভারতের পয়েন্ট দাঁড়ায় ৭। ইংল্যান্ডেও ৩ ম্য়াচে ৭ পয়েন্ট সংগ্রহ করে। তবে গোল পার্থক্যে ইংল্যান্ড (+৯) ভারতের (+৪) থেকে এগিয়ে থাকায় তারা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সরাসরি কোয়ার্টার ফাইনালে প্রবেশ করে।

19 Jan 2023, 09:03:15 PM IST

হরমনপ্রীতের গোলে ৪-২ এগল ভারত

৬০ মিনিটের মাথায় পেনাল্টি কর্নার আদায় করে নেয় ভারত। ওয়েলস তাদের গোলকিপারকে আগেই তুলে নেওয়ায় গোল করতে অসুবিধা হয়নি হরমনপ্রীত সিংয়ের। ভারত ম্যাচে ৪-২ গোলে এগিয়ে যায়।

19 Jan 2023, 08:59:37 PM IST

গ্রিন কার্ড দেখলেন রুপার্ট

৫৫ মিনিটের মাথায় গ্রিন কার্ড দেখে ২ মিনিটের জন্য মাঠের বাইরে চলে যান ওয়েলসের শিপারলি রুপার্ট। অর্থাৎ, ২ মিনিট ১০ জনে খেলতে হবে ওয়েলসকে।

19 Jan 2023, 08:56:08 PM IST

অভিষেকের গোল বাতিল

৫৩ মিনিটের মাথায় অভিষেকের শট ওয়েলসের ডিফেন্ডারের পায়ে লেগে জালে জড়িয়ে যায়। ভিডিয়ো রেফারেলে গোল বাতিল হয়। কেননা বল শট টার্গেটে ছিল না।

19 Jan 2023, 08:45:38 PM IST

আকাশদীপের গোলে ৩-২ এগিয়ে গেল ভারত

চতুর্থ কোয়ার্টারের শুরুতেই আকাশদীপের ফিল্ড গোলে ৩-২ লিড নিল ভারত। ৪৫ মিনিটের মাথায় ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন আকাশদীপ। উল্লেখ্য, চতুর্থ কোয়ার্টারে ভারতের হয়ে গোলকিপিং করছেন পাঠক।

19 Jan 2023, 08:44:49 PM IST

তৃতীয় কোয়ার্টারের খেলা শেষ

তৃতীয় কোয়ার্টারে ভারত ১টি গোল করলেও ওয়েলস জোড়া গোল করে ম্যাচে সমতা ফেরায়। ভারত একের পর এক পেনাল্টি কর্নার থেকে গোল করতে ব্যর্থ হলেও পেনাল্টি কর্নার যথাযথ কাজে লাগায় ওয়েলস।

19 Jan 2023, 08:39:22 PM IST

জেকবের গোলে ম্যাচে ২-২ সমতা ফেরাল ওয়েলস

৪৪ মিনিটে ম্যাচে ফের পেনাল্টি কর্নার আদায় করে ওয়েলস। গ্যারেথের শট শ্রীজেশ প্রতিহত করলেও ফিরতি বলে শট নিয়ে গোল করেন জেকব ড্রেপার। ম্যাচ ২-২ গোলের সমতায় দাঁড়িয়ে যায়।

19 Jan 2023, 08:36:35 PM IST

ফার্লংয়ের গোলে ব্যবধানে কমাল ওয়েলস

৪২ মিনিটের মাথায় পেনাল্টি কর্নার আদায় করে নেয় ওয়েলস এবং সেটিকে যথাযথ কাজে লাগায় তারা। ৪২ মিনিটের মাথায় গ্যারেথ ফার্লংয়ের গোলে ম্যাচে ব্যবধান কমিয়ে ১-২ করে ওয়েলস।

19 Jan 2023, 08:33:26 PM IST

গ্রিন কার্ড ফার্লংয়ের, পেনাল্টি কর্নার মিস ভারতের

৩৯ মিনিটের মাথায় গ্রিন কার্ড দেখে ২ মিনিটের জন্য মাঠের বাইরে চলে যান ওয়েলসের ফার্লং। ৪৪ মনিটের মাথায় ভারত ম্যাচের ৫ নম্বর এবং  ৪১ মিনিটের মাথায় ৬ নম্বর পেনাল্টি কর্নার আদায় করে নেয়। তবে গোল করতে ব্যর্থ হয়।

19 Jan 2023, 08:28:04 PM IST

চার নম্বর পেনাল্টি কর্নার ভারতের

৩৫ মিনিটের মাথায় ভারত ম্যাচে চতুর্থ পেনাল্টি কর্নার আদায় করে নেয়। তবে গোল করতে ব্যর্থ হন মনপ্রীত সিং। তার আগে ৩২ মিনিটে পেনাল্টি কর্ণার থেকে গোল করতে পারেননি হরমনপ্রীত। 

19 Jan 2023, 08:21:59 PM IST

আকাশদীপের গোলে ২-০ এগিয়ে ভারত

৩২ মিনিটের মাথায় আকাশদীপ সিংয়ের ফিল্ড গোলে ২-০ এগিয়ে যায় ভারত। মনদীপের সঙ্গে ক্রমাগত পাস খেলে ওয়েলসের ডি বক্সে ঢোকেন আকাশদীপ এবং জালে বল জড়াতে ভুল করেননি তিনি।

19 Jan 2023, 08:19:59 PM IST

পেনাল্টি কর্নার থেকে গোল করতে ব্যর্থ ওয়েলস

তৃতীয় কোয়ার্টারের শুরুতে পেনাল্টি কর্নার পেয়ে যায় ওয়েলস। তবে ভারতের ভাগ্য ভালো যে, ৩১ মিনিটের মাথায় পেনাল্টি কর্নার থেকে গোল করতে পারেনি ওয়েলস। তৃতীয় কোয়ার্টারে ভারতের গোলপোস্টে ফেরেন শ্রীজেশ।

19 Jan 2023, 08:07:54 PM IST

প্রথমার্ধের খেলা শেষ

দ্বিতীয় কোয়ার্টারে ভারত পেনাল্টি কর্নার থেকে ১টি গোল করে। হাফ-টাইমে ভারত ১-০ গোলে এগিয়ে। অন্তত ২টি গোলের সুযোগ তৈরি করেও ফিনিশিং টাচ দিতে ব্যর্থ হন মনদীপরা। একটি পেনাল্টি কর্নার কাজে লাগাতে পারেননি হরমনপ্রীত।

19 Jan 2023, 08:05:40 PM IST

মনদীপের আক্রমণ ব্যর্থ

২৯ মিনিটের মাথায় মনদীপ সিং একক প্রচেষ্টায় ওয়েলসের ডি বক্সে ঢুকে গোল করার চেষ্টা করেন। তবে টার্গেটে বল রাখতে পারেননি। কলরিল শট নেওয়ার জায়গা দেননি ভারতীয় তারকাকে।

19 Jan 2023, 07:58:15 PM IST

শামশেরের গোলে ১-০ এগিয়ে ভারত

২১ মিনিটের মাথায় পেনাল্টি কর্নার থেকে সরাসরি গোল করতে ব্যর্থ হন হরমনপ্রীত। ফিরতি বলে শট নিয়ে ওয়েলসের জালে বল জড়িয়ে দেন শামশের সিং। ভারত ১-০ গোলে এগিয়ে যায়।

19 Jan 2023, 07:52:18 PM IST

পেনাল্টি কর্নার থেকে গোল করতে ব্যর্থ ভারত

দ্বিতীয় কোয়ার্টারে শ্রীজেশের বদলে ভারতের হয়ে গোলকিপিং করতে নামেন কৃষাণ বাহাদুর পাঠক। দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই পেনাল্টি কর্নার আদায় করে নেয় ভারত। তবে ১৭ মিনিটের সেই পেনাল্টি কর্নার থেকে গোল করতে ব্যর্থ হন হরমনপ্রীত।

19 Jan 2023, 07:48:36 PM IST

গোলশূন্য প্রথম কোয়ার্টার

প্রথম কোয়ার্টারের খেলা গোলশূন্যভাবে শেষ হয়। ভারতের আন্তত তিনটি আক্রমণ প্রতিহত করেন ওয়েলসের গোলকিপার কটরিল। ভারত কোনও পেনাল্টি কর্মার আদায় করে নিতে পারেনি।

19 Jan 2023, 07:42:06 PM IST

নীলকণ্ঠের আক্রমণ প্রতিহত করেন কটরিল

৯ মিনিটের মাথায় নীলকণ্ঠ শর্মা ওয়েলসের গোলে শট নেন। তবে কটরিল আক্রমণ প্রতিহত করেন। ১৪ মিনিটে মনদীপ ওয়েলসের ডি বক্সে ঢুকে টার্গেটে শট নেন। তবে এবার ঢাল হয়ে দাঁড়ান রেনল্ডস।

19 Jan 2023, 07:34:14 PM IST

ম্যাচ শুরু

কলিঙ্গ স্টেডিয়ামে ম্যাচ শুরু। ভারত প্রথম কোয়ার্টাকে ডানদিক থেক বাঁ-দিকে আক্রমণ শানাচ্ছে। ম্যাচের প্রথম মিনিটেই ভারতের আক্রমণ প্রতিহত করেন কটরিল।

19 Jan 2023, 07:30:33 PM IST

ওয়েলসের প্রথম একাদশ

ড্যানিয়েল কিরিয়াকিডেস, লোন ওয়াল, জেকব ডারপার, লুইস প্রসের (ক্যাপ্টেন), রুপার্ট শিপারলি, জেমস কারসন, স্টিফেন কেলি, রিস ব্র্যাডশ, গ্যারেথ ফার্লং, লিউক হকার ও টবি রেনল্ডস-কটরিল (গোলকিপার)।  

19 Jan 2023, 07:22:21 PM IST

ভারতের প্রথম একাদশ

সুরেন্দ্র কুমার, মনপ্রীত সিং, মনদীপ সিং, হরমনপ্রীত সিং (ক্যাপ্টেন), পিআর শ্রীজেশ (গোলকিপার), শামশের সিং, বরুণ কুমার, আকাশদীপ সিং, অমিত রোহিদাস, বিবেক সাগর প্রসাদ ও সুখজিত সিং।

19 Jan 2023, 06:57:17 PM IST

ইংল্যান্ডের জয়ে কঠিন হল ভারতের লড়াই

ইংল্যান্ড লিগের শেষ ম্যাচে স্পেনকে ৪-০ গোলে পরাজিত করে। ফলে ৩ ম্যাচে তাদের সংগৃহীত পয়েন্ট দাঁড়ায় ৭। গোল পার্থক্য +৯। সুতরাং, লিগ টেবিলের শীর্ষে থেকে সরাসরি কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিতে শেষ ম্যাচে ভারতকে শুধু জিতলেই চলবে না, বরং ৮ গোলের ব্যবধানে হারাতে হবে ওয়েলসকে। ২ ম্যাচে ৪ পয়েন্ট সংগ্রহ করা ভারতের গোল পার্থক্য +২। শেষ ম্যাচে ভারত জিতলে তাদেরও পয়েন্ট সংখ্যা দাঁড়াবে ৭। সেক্ষেত্রে গোল পার্থক্যের নিরিখে গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারিত হবে। ভারত যদি ৭ গোলের ব্যবধানে ম্যাচ জেতে, সেক্ষেত্রে ইংল্যান্ডের সঙ্গে তাদের গোল পার্থক্যও সমান হয়ে যাবে। তাহলে ফিল্ড গোলের নিরিখে গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারিত হবে। ভারত ওয়েলসের বিরুদ্ধে ৬টি ফিল্ড গোল করলে সেই নিরিখে ইংল্যান্ডকে টেক্কা দিতে পারবে। আশার কথা এই যে, ইংল্যান্ডের মতো ভারতও এখনও টুর্নামেন্টে কোনও গোল হজম করেনি। স্পেন ৩ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে লিগের খেলা শেষ করায় ভারতের অন্তত দ্বিতীয় স্থানে থাকা নিশ্চিত হয়ে যায়।

19 Jan 2023, 06:45:05 PM IST

দুশ্চিন্তার জায়গা পেনাল্টি কর্নার

ভারত টুর্নামেন্টের প্রথম ২ ম্যাচে মোট ৯টি পেনাল্টি কর্নার আদায় করে নেয়। তবে একটি থেকেও সরাসরি গোল করতে পারেনি তারা। স্পেনের বিরুদ্ধে হরমনপ্রীতের ড্র্যাক ফ্লিক প্রতিহত হয়ে ফিরে এলে অমিত রোহিদাস পুনরায় তা জালে জড়িয়ে দেন। এই একটি গোল ছাড়া ভারত পেনাল্টি কর্নার থেকে সুবিধা আদায় করতে পারেনি চলতি বিশ্বকাপে।

19 Jan 2023, 06:25:35 PM IST

কারা সরাসরি কোয়ার্টার ফাইনালের যোগ্যতা অর্জন করবে?

চারটি গ্রুপের এক নম্বর দল সরাসরি কোয়ার্টার ফাইনালের যোগ্যতা অর্জন করবে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা দু'দলকে ক্রসওভার রাউন্ডের ম্যাচ খেলে শেষ আটের টিকিট অর্জন করতে হবে। অর্থাৎ, ভারত যদি ডি-গ্রুপে এক নম্বর দল হিসেবে লিগের খেলা শেষ করতে পারে, তবে তারা সরাসরি কোয়ার্টার ফাইনাল খেলবে। দ্বিতীয় স্থানে থাকলে পুল-বি'র তিন নম্বর দলের সঙ্গে ক্রসওভার রাউন্ডের ম্যাচ খেলতে হবে ভারতকে, যা কার্যত ভার্চুয়াল প্রি-কোয়ার্টার হিসেবে বিবেচিত হবে।

19 Jan 2023, 06:13:33 PM IST

লিগের প্রথম ২ ম্যাচে ভারতের ফল

লিগের প্রথম ম্যাচে স্পেনকে ২-০ গোলে পরাজিত করে ভারত।
লিগের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে গোলশূন্য ড্র করে ভারত।
২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের দ্বিতী স্থানে থেকে ওয়েলসের বিরুদ্ধে লিগের তৃতীয় তথা শেষ ম্যাচে মাঠে নামছে ভারত।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বাংলাদেশে ছাত্র আন্দোলনের মধ্যেই পাঁচ ঘণ্টা কার্ফু শিথিল হচ্ছে, ইন্টারনেট বন্ধ আবার চমক! পুজো এবার বিশাল গোলকে 11D ছায়াছবি দেখা যাবে সন্তোষ মিত্র স্কোয়ারে ফুলের সাজে সোহিনী, গায়ে এলিয়ে শোভন! দাদা-বউদিকে দেখে দীপ্সিতার প্রতিক্রিয়া দেখুন অনুমতি না নিয়েই কাজের 'অপরাধে শাস্তি' পাচ্ছেন রাহুল, গর্জে উঠলেন সোমক সাদা চেকের হ্যান্ডলুম শাড়ি, 'বহি-খাতা' ট্যাব নিয়ে নির্মলার বাজেট-লুক একনজরে ‘আমি মরে গেলে যেন মাকে জানানো হয়’ হোটেল থেকে উদ্ধার IT বিশেষজ্ঞের দেহ কেঁদেই ফেললেন লিয়েন্ডার পেজ ও বিজয় অমৃতরাজ! টেনিসের ‘হল অফ ফেম’-এ দুই তারকা জমি দখলের কথা জানিয়ে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রীকে, তাকেই গ্রেফতার করল পুলিশ প্রতিযোগীদের 'জীবন বদলাতে' প্রস্তুত কৌন বনেগা ক্রোড়পতি ১৬, কবে থেকে শুরু হচ্ছে? 'এটা এখন যুদ্ধ', হাসিনার অফিসের ওয়েবসাইট হ্যাক, উঠল 'স্বাধীনতার' দাবি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.