বাংলা নিউজ > ময়দান > করোনায় প্রস্তুতিতে ব্যাঘাত, U19 বিশ্বকাপ কি জিতবে ভারত? জবাব দিলেন সৌরভের একদা সতীর্থ
 U19 বিশ্বকাপের জন্য কতটা তৈরি টিম ইন্ডিয়া (ছবি:বিসিসিআই)
 U19 বিশ্বকাপের জন্য কতটা তৈরি টিম ইন্ডিয়া (ছবি:বিসিসিআই)

করোনায় প্রস্তুতিতে ব্যাঘাত, U19 বিশ্বকাপ কি জিতবে ভারত? জবাব দিলেন সৌরভের একদা সতীর্থ

  • ২০২২ সালের U19 বিশ্বকাপের জন্য কতটা তৈরি টিম ইন্ডিয়া! দলের লক্ষ্যের কথা বললেন কোচ হৃষিকেশ কানিতকর।

ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচ হৃষিকেশ কানিতকর জানালেন বিশ্বকাপের সময় দলের প্রথম লক্ষ্য কী হবে। প্রধান কোচ হৃষিকেশ কানিতকর বলেছেন, তার দল ছোট লক্ষ্য নির্ধারণ করবে। ২০২২ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের সময় সেগুলি নিয়ে কাজ করবেন। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতের একটি সমৃদ্ধ উত্তরাধিকার রয়েছে এবং কানিতকর তা চালিয়ে যেতে চাইবেন।

ওয়েস্ট ইন্ডিজে শুক্রবার থেকে শুরু হচ্ছে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ। শনিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচ দিয়ে অভিযান শুরু করবে ভারত। টুর্নামেন্টের আগে মিডিয়ার সাথে কথা বলার সময়, কানিতকর বলেন, ‘ভারত এই টুর্নামেন্টে ধারাবাহিকভাবে ভালো পারফর্ম করেছে। এটি নতুন টুর্নামেন্টে সাহায্য করে না, তবে আমরা চারবার চ্যাম্পিয়ন হয়েছি। এটি একটি নতুন দল, তাই আপনাকে স্ক্র্যাচ থেকে শুরু করতে হবে।’

কোচ আরও বলেছেন, ‘আমরা আইপিএল নিলাম এবং রঞ্জি ট্রফির মতো জিনিসগুলিকে খুব বেশি এগিয়ে দেখতে চাই না৷ তবে, আপাতত, আমাদের এই টুর্নামেন্টে আমরা কী করতে পারি তার উপর ফোকাস করতে হবে৷ আমরা, একটি কোচিং ইউনিট হিসাবে, এই স্বল্প সময়ের মধ্যে আমরা কী করতে পারি তা নিশ্চিত করার চেষ্টা করছি।’ জৈব-সুরক্ষা বলয়ের (বায়ো-বাবল) কঠিন পরিস্থিতিতে খেলার বিষয়ে জিজ্ঞাসা করা হলে, প্রাক্তন ভারতীয় ক্রিকেটার বলেন এটি আরও ভালো। অভিযোগ করার চেয়ে অভিযোগ করার অভ্যাস করা।

অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচও বায়ো-বাবল সম্পর্কে বলেন, ‘হ্যাঁ, এটা একটা চ্যালেঞ্জ। আমাদের উপলব্ধি করতে হবে যে এটাই এখন আদর্শ পরিস্থিতি। এতে অভ্যস্ত হওয়া ভালো। এটা বাস্তবতা। এখন, বায়ো বাবলে বাস করছি, এটি থেকে শিখছি, এমনকি এই বিশ্বকাপের পরেও, যখন তাদের বুদবুদের মধ্যে থাকতে হবে, তারা এর জন্য প্রস্তুত থাকবে।’ অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে জয়ের মাধ্যমে ভারতীয় দল অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে প্রবেশ করেছে। 

এশিয়া কাপে দল একসঙ্গে খেলার সুযোগ পাওয়ায় এশিয়া কাপে জয় দলের জন্য উপকৃত হবে বলে জানিয়েছেন প্রধান কোচ। ‘এটা গুরুত্বপূর্ণ কারণ আমরা এর আগে দল হিসেবে একসঙ্গে খেলিনি। দল গঠন এবং ম্যাচ অনুশীলনের ক্ষেত্রে তিনি আমাদের কাছে গুরুত্বপূর্ণ ছিলেন। এটি অনেক সাহায্য করেছে।’

বন্ধ করুন