বাংলা নিউজ > ময়দান > অভিনব উদ্যোগ, ফুটবলের মতো এবার থেকে মাসের সেরা ক্রিকেটারকে পুরস্কৃত করবে ICC
আইসিসির লোগো।
আইসিসির লোগো।

অভিনব উদ্যোগ, ফুটবলের মতো এবার থেকে মাসের সেরা ক্রিকেটারকে পুরস্কৃত করবে ICC

  • আইসিসির উদ্বোধনী 'প্লেয়ার অফ দ্য মনথ' খেতাব জয়ের দাবিদার পন্ত, শার্দুল, ওয়াশিংটনরা।

টেস্ট, ওয়ান ডে ও টি-২০, তিন ফর্ম্যাটেই বর্ষসেরা ক্রিকেটারদের স্বীকৃতি জানায় আইসিসি। ঠিক একইভাবে ঘোষণা করা হয় দশকের সেরা ক্রিকেটারদের নামও। এবার ফুটবলের মতোই এক অভিনব উদ্যোগ নিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা। এবার থেকে মাসের সেরা ক্রিকেটারকেও পুরস্কৃত করার কথা ঘোষণা করল আইসিসি।

যদিও বিশেষ কোনও ফর্ম্যাটে বা টেস্ট, ওয়ান ডে ও টি-২০'র জন্য আলাদা আলাদা তিন জনকে নয়, বরং সব ফর্ম্যাট মিলিয়ে বিবেচিত হবে এই স্বীকৃতি। অর্থাৎ, যে কোনও ফর্ম্যাটেই আন্তর্জাতিক ক্রিকেটে নজর কাড়া পারফর্ম্যান্স করে যে কেউ জিতে নিতে পারেন এই পুরস্কার। এক্ষেত্রে ছেলে ও মেয়ে, উভয় বিভাগের আন্তর্জাতিক পারফর্ম্যান্সই বিবেচিত হবে পুরস্কারের জন্য।

মাসের সেরা ক্রিকেটার নির্বাচনের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা থাকছে অনুরাগীদের। তাঁদের ভোটই পুরস্কারের ক্ষেত্রে মুখ্য ভূমিকা নিতে পারে। এছাড়া প্রাক্তন ক্রিকেটার, ব্রডকাস্টার ও সাংবাদিকদের মতামতও বিবেচনা করা হবে। প্রতি মাসের দ্বিতীয় সোমবার আইসিসির তরফে ঘোষণা করা হবে আগের মাসের সেরা ক্রিকেটারের নাম।

২০২১-এর জানুয়ারির সেরা ক্রিকেটার নির্বাচিত হবে যিনি, তাঁর হাতেই প্রথমবার উঠবে এই পুরস্কার। জো রুট, স্টিভ স্মিথদের মতো প্রতিষ্ঠিত ক্রিকেটারদের পাশাপাশি ঋষভ পন্ত, মহম্মদ সিরাজ, টি নটরাজন, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুরদের মতো তরুণরাও জিতে নিতে পারেন আইসিসির উদ্বোধনী ‘প্লেয়ার অফ দ্য মনথ’ পুরস্কার।

বন্ধ করুন