প্রোটিয়া তারকা ডেল স্টেইন। ছবি- গেটি ইমেজেস।
প্রোটিয়া তারকা ডেল স্টেইন। ছবি- গেটি ইমেজেস।

বলে লালা ব্যবহার করা যাবে না, অনিল কুম্বলের ক্রিকেট কমিটি জানিয়ে দিল ICC-কে

  • আন্তর্জাতিক ম্যাচে স্থানীয় আম্পায়ার নিয়োগ করতে চলেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা।

করোনা ভাইরাসের জেরে বদলে যেতে চলেছে ক্রিকেটের দীর্ঘদিনের নিয়ম। শুরু থেকেই বলের পালিশ বজায় রাখতে মুখের লালা ব্যবহার করতেন ক্রিকেটাররা। করোনা সংক্রমণের আশঙ্কায় আইসিসি নিষিদ্ধ করতে চলেছে লালার ব্যবহার। 

অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটির প্রস্তাব অনুযায়ী সাময়িকভাবে বদল হচ্ছে আরও কিছু প্রচলিত নিয়ম।

আইসিসির মেডিক্যাল অ্যাডভাইজরি কমিটির পরামর্শ মতোই বলে লালার ব্যবহার নিষিদ্ধ করার পরামর্শ দিয়েছে অনিল কুম্বলের ক্রিকেট কমিটি। তবে যেহেতু ঘামের মাধ্যমে করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কা নেই, তাই বল পালিশ করার ক্ষেত্রে ঘাম ব্যবহার করা যেতে পারে।

বলে কোনও কৃত্রিম পদার্থ ব্যবহার, যা বল বিকৃতি বলেই বিবেচিত হয়, তার অনুমতি দেয়নি ক্রিকেট কমিটি।

এতদিন টেস্ট ম্যাচ পরিচালনা করতেন নিরপেক্ষ আম্পায়াররা। ওয়ান ডে ম্যাচে একজন ফিল্ড আম্পায়ার থাকতেন আয়োজক দেশের। টি-২০ ক্রিকেট পরিচালনা করতে দেখা যেত দুই স্থানীয় আম্পায়ারকে। করোনা মহামারির জেরে আন্তর্জাতিক উড়ান ব্যবস্থা চূড়ান্ত অনিশ্চিত হওয়ায় অন্তর্বর্তীকালীন ভিত্তিতে স্থানীয় আম্পায়ারদের সব ফর্ম্যাটেই ম্যাচ পরিচালনা করার দায়িত্ব দেওয়ার প্রস্তাবও দেওয়া হয়েছে ক্রিকেট কমিটির তরফে।

যেহেতু এলিট প্যানেলের আম্পায়াররা সব ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকবেন না, তাই সব ফর্ম্যাটেই অন্তর্বর্তীকালীন ভিত্তিতে প্রতি ইনিংসে একটি করে বাড়তি ডিআরএস নেওয়ার সুযোগ পাবে দলগুলি।

ক্রিকেট কমিটির প্রস্তাব অনুমোদনের জন্য পেশ করা হবে জুনের শুরুতেই আইসিসির পরবর্তী চিফ এক্সিকিউটিভস কমিটির সভায়। সেখানেই সিলমোহর দেওয়া হবে অন্তর্বর্তীকালীন এই সমস্ত নিয়মে।

বন্ধ করুন