বাংলা নিউজ > ময়দান > Abu Dhabi T10 League গড়াপেটার কালো ছায়া, ৬টি দুর্নীতির অভিযোগের তদন্তে নামল ICC

Abu Dhabi T10 League গড়াপেটার কালো ছায়া, ৬টি দুর্নীতির অভিযোগের তদন্তে নামল ICC

আবুধাবির টি-টেন লিগে গড়াপেটার কালোছায়া।

জানা গিয়েছে, আবুধাবির টি-টেন লিগটি সম্পূর্ণ ভাবে বেটিং কোম্পানিগুলির দ্বারাই স্পনসর করা হয়েছিল এবং এটি দৃঢ় ভাবে দাবি করা হয় যে, ফ্র্যাঞ্চাইজির মালিকেরা দলের বোলিং এবং ব্যাটিং কম্বিনেশনগুলি ঠিক করে দিয়েছিল এবং তারকা ক্রিকেটারদের স্বল্প নোটিশে বাদ দেওয়া হয়েছিল।

ক্রিকেটে আবারও ম্যাচ গড়াপেটার কালো ছায়া পড়তে শুরু করেছে। আইসিসির দুর্নীতি দমন শাখা এ বার আবুধাবি টি-টোয়েন্টি লিগের তদন্ত শুরু করেছে। ২৩ নভেম্বর থেকে ৪ ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠিত টুর্নামেন্টে দুর্নীতির ছ'টি মামলার তদন্ত করছে আইসিসি।

মোট ৮টি দল এই টুর্নামেন্টে অংশ নিয়েছিল। এই টুর্নামেন্ট প্রায় ২ সপ্তাহ ধরে চলে এবং ফাইনাল সহ ৩৩টি ম্যাচ খেলা হয়েছিল। ফাইনালে ডেকান গ্ল্যাডিয়েটরস ৩৭ রানে নিউইয়র্ক স্ট্রাইকার্সকে হারিয়েছিল।

আরও পড়ুন: বোলারদের অপমান করা হচ্ছে- জাম্পার রানআউট করা নিয়ে হাসির মন্তব্যে চটেছেন অশ্বিন

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে যে, দুর্নীতি দমন শাখা টুর্নামেন্ট চলাকালীন এক ডজনেরও বেশি দুর্নীতির অভিযোগ পেয়েছিল। ম্যাচ গড়াপেটার কার্যকলাপ নিয়ে তদন্ত শুরু করছে আইসিসি। বলা হয়েছে যে, টুর্নামেন্ট চলাকালীন প্রায় ১৮ মিলিয়ন ডলার বাজি ধরা হয়েছিল। প্রতিটি ম্যাচে প্রায় ১ মিলিয়ন ডলার করে বাজি ধরা হয়েছিল।

লিগটি সম্পূর্ণ ভাবে বেটিং কোম্পানিগুলির দ্বারাই স্পনসর করা হয়েছিল এবং এটি দৃঢ় ভাবে দাবি করা হয় যে, ফ্র্যাঞ্চাইজির মালিকেরা দলের বোলিং এবং ব্যাটিং কম্বিনেশনগুলি ঠিক করে দিয়েছিল এবং তারকা ক্রিকেটারদের স্বল্প নোটিশে বাদ দেওয়া হয়েছিল। এমনও দেখা গিয়েছে যে, অনেক ব্যাটারই খারাপ শট খেলে উদ্দেশ্যমূলক ভাবে হেলায় তাঁদের উইকেট ছুঁড়ে দিয়েছেন।

আরও পড়ুন: T20 WC-এ ব্যর্থতার পরেও ফের চেতন শর্মা প্রধান নির্বাচক, বাকিরা নতুন মুখ

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, আইসিসি খেলোয়াড় এবং দলের মালিকদের মধ্যে কিছু সন্দেহজনক কার্যকলাপের অভিযোগ পেয়েছিল আইসিসি। এটাও খেয়াল রাখতে হবে যে, টুর্নামেন্টে মাত্র কয়েক জন দর্শক উপস্থিত ছিলেন কিন্তু বেটিং-এর পারদ ছিল চরমে।

আবুধাবি টি-টেন লিগের ইতিমধ্যেই ৬টি সংস্করণ আয়োজিত হয়ে গিয়েছে। এবং এই টুর্নামেন্টে শাকিব আল হাসান, আন্দ্রে রাসেল, মইন আলি, ডোয়েন ব্র্যাভো, কায়রন পোলার্ড, নিকোলাস পুরান, সিকান্দার রাজা, এমন কী ওয়ানিন্দু হাসরাঙ্গার মতো খেলোয়াড়দের দেখা গিয়েছে। এমন কী ভারতের সুরেশ রায়নাও এই লিগে অংশ নিয়েছিলেন।

বন্ধ করুন