বাংলা নিউজ > ময়দান > ICC Ranking: এগোলেন লাথাম, পিছলেন বাবর, ব্যাটারদের তালিকায় কত নম্বরে রয়েছেন বিরাট, রোহিত?
কানপুরে ভারতের বিরুদ্ধে অর্ধশতরান করে টম লাথাম। ছবি- পিটিআই। (PTI)
কানপুরে ভারতের বিরুদ্ধে অর্ধশতরান করে টম লাথাম। ছবি- পিটিআই। (PTI)

ICC Ranking: এগোলেন লাথাম, পিছলেন বাবর, ব্যাটারদের তালিকায় কত নম্বরে রয়েছেন বিরাট, রোহিত?

  • কানপুরে ভারতের বিরুদ্ধে দুই ইনিংসেই লাথাম অর্ধশতরান করলেও বিরাট বা রোহিত, কেউই সেই ম্যাচ খেলেননি।

ভারতের মাটিতে নিউজিল্যান্ডের রেকর্ড তথৈবচ। তবে কানপুরে দাঁতে দাঁত চেপে রচিন রবীন্দ্র ও আজাজ প্যাটেল লড়াই করে ড্র আদায় করে নিলেও, সেই লড়াইয়ের ভীত কিন্তু গড়ে দিয়ে গিয়েছিলেন টম লাথাম। দুই ইনিংসেই তাঁর অনবদ্য অর্ধশতরান (৯৫ ও ৫২) সকলেরই বাহবা কুড়িয়ে নেয়।

সদ্য প্রকাশিত আইসিসি র‌্যাঙ্কিং এরই পুরস্কার পেলেন কিউয়ি টেস্ট দলের সহ-অধিনায়ক। ব্যাটারদের তালিকায় পাঁচ ধাপ এগিয়ে নয় নম্বরে জায়গা করে নিয়েছেন লাথাম। তাঁর ওপেনিং পার্টনার উইল ইয়ংও প্রথম ইনিংসে দুরন্ত ব্যাটিংয়ের সুবাদে ২৬ স্থান এগিয়ে ৭৭ নম্বরে উঠে এসেছেন। ভারতীয় দলের দিক থেকে রোহিত শর্মা ও বিরাট কোহলি, কেউই কানপুর টেস্ট না খেললও নিজেদের আগের স্থান (যথাক্রমে পাঁচ ও ছয়) ধরে রাখতে সক্ষম হয়েছেন।

অভিশেক ম্যাচেই শতরান ও অর্ধশতরান করে ভারতীয় হিসেবে নজির গড়ে শ্রেয়স আইয়ার সরাসরি ৭৪ নম্বর স্থানে প্রবেশ করেছেন। অর্ধশতরানের জেরে উন্নতি ঘটেছে শুভমন গিল (ছয় স্থান এগিয়ে ৬৬) ও ঋদ্ধিমান সাহারও (নয় স্থান এগিয়ে ৯৯)। তবে এ বছর টেস্টে খুব বেশি রান করতে ব্যর্থ হয়েছেন বাবর আজম। ১২ ইনিংসে বাবরের মোট সংগ্রহ ৩৪০ রান। ফলে ক্রমতালিকায় একধাপ নীচে নেমে যেতে হল তাঁকে নয় নম্বরে রয়েছেন বাবর। 

আট নম্বরে তাঁর স্থান দখল করেছেন গলে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে দুই ইনিংসে যথাক্রমে ১৪৭ ও ৮৩ রান করে ম্যাচ সেরার পুরস্কার পাওয়া শ্রীলঙ্কা টেস্ট অধিনায়ক দিমুথ করুণারত্নে। মোট চার ধাপ এগিয়েছেন তিনি। এছাড়া স্টিভ স্মিথ ও কেন উইলিয়ামসন জায়গা অদল বদল করে যথাক্রমে দুই ও তিনে রয়েছেন। ইংল্যান্ড অধিনায়ক জো রুট যাথারীতি শীর্ষস্থান ধরে রেখেছেন। ডেভিড ওয়ার্নার দুই ধাপ পিছিয়ে রয়েছেন ১০ নম্বরে।

বন্ধ করুন