বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC-এ কিউয়িদের হারাতে পারেনি অজিরা, তবু পরিসংখ্যানে এগিয়ে অ্যারন ফিঞ্চরা
অস্ট্রেলিয়া, না নিউজিল্যান্ড চ্যাম্পিয়ন হবে কারা?
অস্ট্রেলিয়া, না নিউজিল্যান্ড চ্যাম্পিয়ন হবে কারা?

T20 WC-এ কিউয়িদের হারাতে পারেনি অজিরা, তবু পরিসংখ্যানে এগিয়ে অ্যারন ফিঞ্চরা

  • বিশ্বকাপ শুরুর আগে নিউজিল্যান্ডকে তাও চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে রাখা হয়েছিল। কিন্তু অস্ট্রেলিয়া একেবারেই আন্ডারডগ ছিল। কিন্তু সেই দলও ফাইনালে পৌঁছে গিয়েছে। তবে এই দুই টিমের মধ্যে প্রথম বার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল হচ্ছে। স্বাভাবিক ভাবেই উত্তেজনা চরমে।

নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া- দুই টিমের কাছেই টি-টোয়েন্টি বিশ্বকাপ অধরা। অজিরা তাও ফাইনালে উঠেছিল। নিউজিল্যান্ড শেষ চারের গণ্ডিই কখনও টপকাতে পারেনি। এই প্রথম বার তারা ফাইনালে উঠল। ফাইনালে কারা সাফল্য পাবে? জয় ছিনিয়ে নিতে পারবে? চলছে তুল্যমূল্য বিশ্লেষণ।

বিশ্বকাপ শুরুর আগে নিউজিল্যান্ডকে তাও চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে রাখা হয়েছিল। কিন্তু অস্ট্রেলিয়া একেবারেই আন্ডারডগ ছিল। কিন্তু সেই দলও ফাইনালে পৌঁছে গিয়েছে। তবে এই দুই টিমের মধ্যে প্রথম বার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল হচ্ছে। স্বাভাবিক ভাবেই উত্তেজনা চরমে।

তবে পরিসংখ্যান অনুযায়ী কোন দল এগিয়ে, দেখে নেব এক নজরে:

# টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড এর আগে মাত্র এক বার মুখোমুখি হয়েছে। সেই ম্যাচ হেরেছে অস্ট্রেলিয়া। 

# তবে সব টুর্নামেন্ট এবং সিরিজ মিলিয়ে মোট ১৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে এই দুই দল। অস্ট্রেলিয়া ৯টি জিতেছে। ৫টি ম্যাচ জিতেছে নিউজিল্যান্ড। 

# কিউয়িদের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ সর্বোচ্চ মোট ২৫১ রান করেছেন। আর নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল অজিদের বিরুদ্ধে মোট ৪৩৫ রান করেছেন। 

# বোলারদের মধ্যে আবার কিউয়িদের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট নিয়েছেন অ্যাস্টন আগর। মোট ১৩টি উইকেট নিয়েছেন তিনি। নিউজিল্যান্ডের ইশ সোধি আবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মোট ১৬টি উইকেট নিয়েছেন। 

# নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ১০টি ক্যাচ নিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ১০টি ক্যাচ নিয়েছেন অস্ট্রেলিয়ার মার্টিন গাপ্তিল। \

এ বার দেখার, এই পরিসংখ্যানগুলোর কতটা অদলবদল হয়!

বন্ধ করুন