বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > অধিনায়ক হিসেবে একটি T20 বিশ্বকাপে সর্বাধিক রান করার নজির বাবরের
বাবর আজম। ছবি- আইসিসি।
বাবর আজম। ছবি- আইসিসি।

অধিনায়ক হিসেবে একটি T20 বিশ্বকাপে সর্বাধিক রান করার নজির বাবরের

  • পাক দলনায়ক ভেঙে দেন জয়াবর্ধনের রেকর্ড।

শুভব্রত মুখার্জি

চলতি টি-২০ বিশ্বকাপের অভিযান পাকিস্তান দল শুরু করেছিল ভারতকে ১০ উইকেটে হারিয়ে। তারপর যত সময় গড়িয়েছে বিশ্বকাপে পাকিস্তানের পারফরম্যান্স উন্নত থেকে উন্নততর হয়েছে বলা যেতে পারে। যার প্রধান কারণ তাদের অধিনায়ক বাবর আজম। ব্যাট হাতে বাবর প্রায় প্রতি ম্যাচেই দলকে ভালো শুরু উপহার দিয়েছেন। প্রতি ম্যাচেই তিনি ব্যাট হাতে গুরুত্বপূর্ণ রান করেছেন। স্কটল্যান্ডের বিরুদ্ধে ম্যাচেও তার অন্যথা হল না। আর এই ম্যাচে রান করার মধ্যে দিয়ে তিনি টি-২০ বিশ্বকাপের একটি মরশুমে অধিনায়ক হিসেবে সর্বাধিক রান করার নজির গড়ে ফেললেন।

বাবর পিছনে ফেললেন শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনেকে। উল্লেখ্য রবিবার আমিরশাহিতে প্রথমে ব্যাট করতে নামে পাকিস্তান। এদিন ওপেনিং জুটিতে ৩৫ রান ওঠার পরে তাঁর পার্টনার রিজওয়ান প্যাভিলিয়নে ফিরে গেলে ইনিংসের হাল ধরেন বাবর। ৪৭ বলে ৬৬ রানের এক কার্যত সুযোগবিহীন উপভোগ্য ইনিংস উপহার দেন তিনি। তাঁর ইনিংস সাজানো ছিল ৫টি চার এবং ৩টি ছয়ে। ১৪০.৪২ স্ট্রাইক রেটে এদিন খেলেছেন তিনি। গ্রেভসের বলে এদিন মুনসির হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান তিনি।

পাকিস্তান এদিন তাদের নির্ধারিত ২০ ওভারে ১৮৯ রান করতে সমর্থ হয়। পরের দিকে নেমে ৩৯ বছর বয়সী শোয়েব মালিক ব্যাট হাতে ঝড় তোলেন। মাত্র ১৮ বলে ৫৪ রান করে অপরাজিত থাকেন তিনি। তবে এদিন ইনিংসের ভিত গড়ে দিয়েছিলেন বাবর। আসুন একনজরে দেখে নিন অধিনায়ক বাবরের নজির সৃষ্টিকারী পরিসংখ্যান :-

১) ২০২১: বাবর আজম (পাকিস্তান) ২৪৬*

২) ২০১২: মাহেলা জয়াবর্ধনে (শ্রীলঙ্কা) ২১২

৩) ২০০৭: শোয়েব মালিক (পাকিস্তান) ১৯৫

৪) ২০০৯: ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ) ১৯৩

বন্ধ করুন