বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > 'আমায় যখন অধিনায়ক করা হয় তখন আমি যোগ্য ছিলাম না' : কপিল দেব
ভারতের প্রাক্তন অধিনায়ক কপিল দেব
ভারতের প্রাক্তন অধিনায়ক কপিল দেব

'আমায় যখন অধিনায়ক করা হয় তখন আমি যোগ্য ছিলাম না' : কপিল দেব

  • ভারতীয় ক্রিকেটে নতুন এক যুগের প্রবর্তক কপিল দেবের সাম্প্রতিক সময়ে উপলব্ধি তাকে যখন অধিনায়ক করা হয়েছিল সেই সময়তে তিনি নাকি অধিনায়ক হওয়ার যোগ্য লোক ছিলেন না।

শুভব্রত মুখার্জি: ভারতীয় ক্রিকেটের ইতিহাসে জীবন্ত কিংবদন্তি কপিল দেব। তার অধিনায়কত্বে ভারত ১৯৮৩ সালে প্রথমবার ওয়ানডে বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিল। তারপর থেকে ভারতীয় ক্রিকেটের আমূল পরিবর্তন হওয়ার শুরু হয়। ভারতীয় ক্রিকেটে নতুন এক যুগের প্রবর্তক কপিল দেবের সাম্প্রতিক সময়ে উপলব্ধি তাকে যখন অধিনায়ক করা হয়েছিল সেই সময়তে তিনি নাকি অধিনায়ক হওয়ার যোগ্য লোক ছিলেন না।

নিজের প্রথম অধিনায়কত্বের অভিজ্ঞতা সম্বন্ধে বলতে গিয়ে এই উপলব্ধির কথা বলেন কপিল দেব। তার ক্রিকেট জীবনে খেলার সময় তিনি কী কী শিখেছিলেন, কী ভাবে কঠিন পরিস্থিতি সামলে ছিলেন তার স্মৃতিচারণা করছিলেন তিনি। নিজের ক্যারিয়ার, জীবন এবং তার থেকে নিজের শেখা বিষয় সম্বন্ধে বলতে গিয়েই এই উক্তি কপিলের। ১৯৮৪ সালে ইডেন গার্ডেন্সে একটি ম্যাচের আগে তাকে কেন অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল সেই নিয়ে বলতে গিয়ে কপিল জানান ওই ম্যাচের আগের ম্যাচেই তিনি একটি বাজে ড্রাইভ মারতে গিয়ে নিজের উইকেট ছুঁড়ে দিয়ে এসেছিলেন। ফলে পরের ম্যাচেই তাকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল।

কপিল দেব বলেন ‘যখন আমাকে অধিনায়ক করা হয়েছিল তখন আমি মনে করিনা আমি যোগ্য ব্যক্তি ছিলাম। আবার যখন আমাকে অধিনায়কত্ব থেকে সরানো হল তখন আমি নিজেকে বলেছিলাম নিশ্চয় ভালো কিছু করতে পারছিলাম না তার জন্যে সরিয়ে দেওয়া হয়েছে। তবে একটা জিনিস বুঝেছিলাম অধিনায়ক থাকাকালীন কোন জয় ছিল 'আমাদের' জয় আর হার মানেই ছিল 'আমার' হার। হারের সব দায় দায়িত্ব অধিনায়কের। অধিনায়ক হিসেবে এটিই দলের প্রতি আমার কমিটমেন্ট। প্রতিভাবান মানুষরা তাও মাঝে মধ্যে ব্যর্থ হতে পারে, তবে যারা কমিটেড তারা আপনার মাথা কোন দিন নিচু হতে দেবে না।’

বন্ধ করুন