বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > IND vs ZIM: মেডেন ওভার দিয়ে বিশ্ব রেকর্ড ভুবির, ভাঙলেন বুমরাহের নজির

IND vs ZIM: মেডেন ওভার দিয়ে বিশ্ব রেকর্ড ভুবির, ভাঙলেন বুমরাহের নজির

ভুবনেশ্বর কুমার এবং জসপ্রীত বুমরাহ।

এশিয়া কাপে বেশি রান বিলানোর জন্য যে ভুবনেশ্বর কুমারকে নিয়ে তীব্র সমালোচনা হচ্ছিল, সেই ভুবিই টি-টোয়েন্টি বিশ্বকাপে মেডেন ওভার দিয়ে করে ফেললেন রেকর্ড। ভাঙলেন বুমরাহের নজির। সুপার টুয়েলভ রাউন্ডের শেষ ম্যাচে জিম্বাবোয়ের বিরুদ্ধে ৩ ওভার বল করেন ভুবি। তার মধ্যে ১টি মেডেন ওভার করে করে ফেলেন বিশ্ব রেকর্ড।

চোটের জন্য জসপ্রীত বুমরাহ ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন। তবে একাদশে খেলা তিন পেসার- আর্শদীপ সিং, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি মিলিত ভাবে লড়াই করে বুমরাহের সেই অভাব পূরণ করে চলেছেন। এ বার তো বুমরাহের রেকর্ডই ভেঙে দিলেন ভুবি।

এশিয়া কাপে বেশি রান বিলানোর জন্য যে ভুবনেশ্বর কুমারকে নিয়ে তীব্র সমালোচনা হচ্ছিল, সেই ভুবিই টি-টোয়েন্টি বিশ্বকাপে মেডেন ওভার দিয়ে করে ফেললেন নয়া নজির। ভাঙলেন বুমরাহের রেকর্ড। সুপার টুয়েলভ রাউন্ডের শেষ ম্যাচে জিম্বাবোয়ের বিরুদ্ধে ৩ ওভার বল করেন ভুবি। তার মধ্যে ১টি মেডেন ওভার করেন তিনি। সেই সঙ্গে করে ফেলেন বিশ্ব রেকর্ড।

আরও পড়ুন: এখন তোমাদের জয় নিশ্চিত করো-পাকিস্তানের ফায়দা করে,নিজেদের সুবিধের জন্য বাবরের কাছে মিনতি ডাচ তারকার

ভুবনেশ্বর কুমার বিশ্বের প্রথম বোলার যিনি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ১০টি মেডেন ওভার করেছেন। টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্যারিয়ারে সবচেয়ে বেশি মেডেন ওভার করা বোলার এখন ভুবনেশ্বর কুমার। এর আগে জসপ্রীত বুমরাহ ৬০ ম্যাচে ৯টি মেডেন ওভার করেছিলেন। সেটাই ছিল এত দিন রেকর্ড। রবিবার বুমরাহকে টপকে ভুবি ৮৪তম ম্যাচে ১০তম মেডেন ওভার করলেন।

আরও পড়ুন: 2011-র মতোই রেজাল্ট 2022 WC-এ! দেখুন অদ্ভূত মিল, শেষটাও এক হবে?

এই টি-টোয়েন্টি বিশ্বকাপে টিম ইন্ডিয়ার হয়ে দুর্দান্ত বোলিং করেছেন ভুবনেশ্বর কুমার। তিনি জিম্বাবোয়ের বিপক্ষে ভারতের হয়ে প্রথম ওভারটি করেছিলেন এবং এই ওভারেই তিনি প্রথম বলেই একটি উইকেট নিয়েছিলেন। এর পর এই ওভারে আর কোনও রান দেননি ভুবি। এ দিন মোট ৩ ওভার বল করে ১১ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন ভুবি। ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে কম রান এ দিন দিয়েছেন ভুবনেশ্বর কুমারই।

জিম্বাবোয়েকে ৭১ রানে হারিয়ে ভারত গ্রুপ-টু-র শীর্ষে থেকে সেমিফাইনালে পৌঁছে গেল। ১০ নভেম্বর সেমিফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত। ম্যাচটি হবে অ্যাডিলেড ওভাল মাঠে। ভারতের গ্রুপ থেকে পাকিস্তানও সেমিফাইনালে উঠেছে। তারা ৯ নভেম্বর নিউজিল্যান্ডের মুখোমুখো হবে। ভারত, পাকিস্তান দুই দলই যদি সেমিফাইনালে জিতে যায়, তবে ফাইনালে ফের ভারত-পাক মহারণ হবে।

বন্ধ করুন