বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 World Cup 2022: এখন তোমাদের জয় নিশ্চিত করো-পাকিস্তানের ফায়দা করে,নিজেদের সুবিধের জন্য বাবরের কাছে মিনতি ডাচ তারকার

T20 World Cup 2022: এখন তোমাদের জয় নিশ্চিত করো-পাকিস্তানের ফায়দা করে,নিজেদের সুবিধের জন্য বাবরের কাছে মিনতি ডাচ তারকার

বাবরের কাছে বিশেষ অনুরোধ জানালেন ডাচ তারকা টম কুপার।

প্রোটিয়াদের পরাজয় শুধু পাকিস্তানের জন্যই জরুরি ছিল না, নেদারল্যান্ডসের জন্যও এটি খুবই গুরুত্বপূর্ণ ছিল। পাশাপাশি বাংলাদেশের বিপক্ষে বাবরদের জয়টাও সমান গুরুতর ছিল ডাচেদের জন্য। কারণ পাকিস্তানের কাছে হেরে গিয়ে বাংলাদেশ পাঁচে নেমে এসেছে। আর পয়েন্ট টেবলের চার নম্বরে উঠে এসেছে নেদারল্যান্ডস। 

বাংলাদেশের বিপক্ষে টস করতে যাওয়ার সময়ে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের উদ্দেশ্যে নেদারল্যান্ডসের ব্যাটসম্যান টম কুপার বলেন, ‘এখন তোমাদের জয় নিশ্চিত করো, তাহলে আমরা চারে শেষ করব।’ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অ্যাডিলেডে অঘটন ঘটিয়ে নেদারল্যান্ডস ১৩ রানে জয় ছিনিয়ে নেওয়ার পর, পাকিস্তান এবং বাংলাদেশের কাছে সেমিফাইনালের দরজা খুলে গিয়েছিল। এবং দক্ষিণ আফ্রিকাকে বিশ্বকাপ থেকেই ছিটকে দেয় নেদারল্যান্ডস।

টম কুপারের কথা শুনে বাবর আজম এক গাল হেসে থাম্বস আপ দেখিয়ে সম্মতি জানিয়েছিলেন। এর পর বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনালে নিজেদের জায়গা পাকা করে পাকিস্তান। সেই সঙ্গে সুবিধে পেয়ে যায় নেদারল্যান্ডসও। এই ভিডিয়ো নেটদুনিয়ায় আগুনের গতিতে ভাইরাল হয়ে যায়।

আরও পড়ুন: মধ্যগগনে সূর্য, T20-তে প্রথম ভারতীয় হিসেবে এক বছরে হাজার রানের রেকর্ড

দক্ষিণ আফ্রিকার পরাজয় শুধু পাকিস্তানের জন্যই জরুরি ছিল না, নেদারল্যান্ডসের জন্যও এটি খুবই গুরুত্বপূর্ণ ছিল। পাশাপাশি বাংলাদেশের বিপক্ষে বাবরদের জয়টাও সমান গুরুতর ছিল নেদারল্যান্ডসের জন্য। কারণ পাকিস্তানের কাছে হেরে গিয়ে বাংলাদেশ পাঁচে নেমে এসেছে। আর পয়েন্ট টেবলের চার নম্বরে উঠে এসেছে নেদারল্যান্ডস। যার ফলে পরের টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভ রাউন্ডে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে নেদারল্যান্ডস।

নেদারল্যান্ডস-দক্ষিণ আফ্রিকা ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন প্রোটিয়া অধিনায়ক তেম্বা বাভুমা। নেদারল্যান্ডসের প্রথমে ব্যাট করে নির্দিষ্ট ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৫৮ রান করে। অকারম্যান ২৬ বলে অপরাজিত ৪১ রানের দুরন্ত ইনিংস খেলেন। এ ছাড়া স্টিফেন মাইবার্গ ৩৭, ম্যাক্স ও'ডড ২৯ Syx টম কুপার ৩৫ রানের ইনিংস খেলেন। জবাবে ব্য়াট করতে নেমে কুইন্টন ডি'কক ১৩ এবং অধিনায়ক তেম্বা বাভুমা ২০ রান করে ফিরে যান। রাইলি রসৌ ২৫ রান করেন। তবে দলের ২ প্রধান ব্যাটার মার্করাম ও মিলার রান পাননি। ২ জনেই ১৭ রান করেন। শেষ পর্যন্ত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৫ রান করে দক্ষিণ আফ্রিকা। ১৩ রানে তারা ম্যাচটি হেরে যায়।

আরও পড়ুন: 2011-র মতোই রেজাল্ট 2022 WC-এ! দেখুন অদ্ভূত মিল, শেষটাও এক হবে?

পাকিস্তান-বাংলাদেশ ম্যাচে আবার টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন শাকিব আল হাসান। কিন্তু তাঁর সিদ্ধান্ত কাজে লাগাতে পারেননি বাংলাদেশের ব্যাটাররা। ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ১২৭ রান বোর্ডে তুলতে পারে বাংলাদেশ। একমাত্র ওপেন করতে নেমে নাজমুল হোসেন শান্ত ৪৮ বলে ৫৭ রানের ইনিংস খেলেন ৭টি বাউন্ডারির সাহায্যে। বাকিদের অবস্থা তথৈবচ। আফিফ হোসেন ২০ বলে ২৪, সৌম্য সরকার ১৭ বলে ২০ এবং লিটন দাস ৮ বলে ১০ রান করেন। বাকিরা দুই অঙ্কের ঘরেই পৌঁছতে পারেননি। শাহিন আফ্রিদি ৪ ওভারের স্পেলে ২২ রান খরচ করে ৪ উইকেট নেন।

জবাবে ব্য়াট করতে নেমে প্রথম ওভারেই মহম্মদ রিজওয়ানের ক্যাচ মিস করেন উইকেটকিপার নুরুল হাসান। এই ভুলের খেসারতই দিতে হয় গোটা দলকে। বাবর ও রিজওয়ান মিলে ওপেনে ৫৭ রানের পার্টনারশিপ গড়েন। তাঁরা ২ জন ফিরে গেলে শান মাসুদ এবং মহম্মদ হ্যারিস মিলে দলকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দেন। শেষ পর্যন্ত ১৮.১ ওভারে ৫ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় পাকিস্তান। ৫ উইকেটে তারা ম্যাচটি জিতে সেমিফাইনালে পৌঁছে যায়। সেই সঙ্গে পরের বিশ্বকাপের জন্য নেদারল্যান্ডসের রাস্তাটাও সহজ করে দিল পাকিস্তান।

বন্ধ করুন