বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > এই প্রথম দক্ষিণ আফ্রিকাকে হারাল নেদারল্যান্ডস! সেটাই ভয়ঙ্কর হল প্রোটিয়াদের কাছে

এই প্রথম দক্ষিণ আফ্রিকাকে হারাল নেদারল্যান্ডস! সেটাই ভয়ঙ্কর হল প্রোটিয়াদের কাছে

নেদারল্যান্ডসের কাছে হেরে ছিটকে গেল দক্ষিণ আফ্রিকা (AFP)

এই জয়ের ফলে নেদারল্যান্ডস দক্ষিণ আফ্রিকাকে ছিটকে দেওয়ার পাশাপাশি সবথেকে বড় সুবিধা করে দেয় পাকিস্তানের। তাঁদের এই জয়ের ফলে ভারতও সরাসরি চলে যায় সেমিফাইনালে।

শুভব্রত মুখার্জি: ভারতীয় সময় রবিবাসরীয় সকালে চলতি টি-২০ বিশ্বকাপের সব থেকে বড় অঘটনটি ঘটে গিয়েছে। নেদারল্যান্ডসের কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে শক্তিশালী দক্ষিণ আফ্রিকা। উল্লেখ্য যে কোনও ফর্ম্যাটের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এটাই প্রথম ম্যাচ জয়ের নজির নেদারল্যান্ডসের। আর এই ঐতিহাসিক জয়ের পরে কার্যত ভাষা হারিয়েছেন নেদারল্যান্ডস দলের অধিনায়ক স্কট এডওয়ার্ডস।

এই জয়ের ফলে নেদারল্যান্ডস দক্ষিণ আফ্রিকাকে ছিটকে দেওয়ার পাশাপাশি সবথেকে বড় সুবিধা করে দেয় পাকিস্তানের। তাঁদের এই জয়ের ফলে ভারতও সরাসরি চলে যায় সেমিফাইনালে। অন্যদিকে পড়ে পাওয়া ১৪ আনা সুযোগকে কাজে লাগিয়ে, বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে পাকিস্তান দল। ম্যাচ শেষে নেদারল্যান্ডস অধিনায়ক স্কট এডওয়ার্ডস জানান 'এই জয়কে বর্ণনা করার ভাষা আমার নেই। আমি ভাষা হারিয়েছি। আমার বেশ কিছুটা সময় লাগবে গোটা জিনিসটাকে আত্মস্থ করতে। এই ধরনের পরিবেশে খেলতে কিছুটা হলেও আমরা অভ্যস্ত। নেদারল্যান্ডসের জন্য বিশ্বকাপে এটা নিঃসন্দেহে অন্যতম বড় অঘটন।'

অ্যাডিলেড ওভালে এদিন প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ১৫৮ রান করেছিল নেদারল্যান্ডস। ওপেনার স্টিফেন মাইব্রু ৩৭, ম্যাক্স ওডয়েড ২৯ রান করে দলের হয়ে ভালো শুরু করেছিলেন। টিম কুপার ১৯ বলে ৩৫ রানের একটি ঝোড়ো ইনিংস খেলেন। পরবর্তীতে ২৬ বলে ৪১ রানের একটি অনবদ্য ইনিংস খেলে দলকে লড়াকু স্কোরে পৌঁছে দেন কলিন একারম্যান। দক্ষিণ আফ্রিকার হয়ে কেশব মহারাজ দুটি উইকেট নেন। দক্ষিণ আফ্রিকার বেটাররা শুরুটা ভালো করলেও কেউই বড় রান করতে পারেনি। ফলে নির্ধারিত কুড়ি ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৫ রান তুলে আটকে যায় দক্ষিণ আফ্রিকা ইনিংস। রিলি রসউ ২৫, হেনরিক ক্লাসেন ২১, তেম্বা বাভুমা ২০ রান করলেও দলকে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে দিতে পারেননি।

বন্ধ করুন