বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC: আফগানিস্তানের বিরুদ্ধে বড় জয়, সেমির দৌড়ে আদৌ কি কিছু লাভ হল টিম ইন্ডিয়ার?
আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচ জিতে খুশি ভারতীয় ক্রিকেটাররা। ছবি- পিটিআই।
আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচ জিতে খুশি ভারতীয় ক্রিকেটাররা। ছবি- পিটিআই।

T20 WC: আফগানিস্তানের বিরুদ্ধে বড় জয়, সেমির দৌড়ে আদৌ কি কিছু লাভ হল টিম ইন্ডিয়ার?

  • আফগানিস্তানকে ৬৬ রানে হারিয়ে বিশ্বকাপে নিজেদর প্রথম ম্যাচ জেতে ভারত।

প্রথম দুই ম্যাচে আত্মবিশ্বাস গুঁড়িয়ে দেওয়া পরাজয়ের পর অবশেষে আফগানিস্তানের বিরুদ্ধে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম জয় সুনিশ্চিত করেছে ভারতীয় দল। ৬৬ রানে জয়ের ব্য়বধানও ভারতকে বেশ সাহায্যই করবে। তবে সেমিফাইনালের দৌড়ে এই জয় কী ভারতের আদৌ কোনো সুবিধা করবে? সহজ উত্তর, হ্যাঁ।

প্রথমেই বলে রাখা ভাল এই জয়ের ফলে টিম ইন্ডিয়ার নেট রান রেট উন্নত হলেও এখনোও তাদের ভাগ্যের চাবিকাঠি রয়েছে অন্যদের হাতেই। নিউজিল্যান্ড যদি নিজেদের বাকি দুই ম্যাচ জিতে যায়, তাহলে ভারতের করার আর কিছুই থাকবে না। তবে একটি ম্যাচও কিউয়িরা হারলে তখনও সমীকরণে চলে আসবে ভারতীয় দল এবং আসবে নেট রান রেটও। 

একটি ম্যাচ জিতলই ভারতীয় দলের নেট রান রেট -১.৯ থেকে লাফিয়ে +০.০৭৩ হয়ে গিয়েছে। ভারতের জয়ে গ্রুপে সবথেকে ভাল নেট রান রেট থাকা আফগানিস্তানের কমে গিয়ে দাঁড়িয়েছে +১.৪৮১। ভারতের পরের দুই ম্যাচ স্কটল্য়ান্ড এবং নমিবিয়ার বিপক্ষে। সেখানে নিউজিল্য়ান্ড খেলবে স্কটল্যান্ড এবং আফগানিস্তানের বিপক্ষে। যদিও টি-টোয়েন্টিতে আগে থেকে কিছু বলা মুশকিল, তবে  এখনও অবধি পারফরম্যান্সের কিউয়িদের বিরুদ্ধে আফগানরাই জেতার বেশি ভাল দাবিদার বলে মনে হচ্ছে। 

আফগানরা যদি জেতে তাহলে সেক্ষত্রে তা ভারতীয় দলের পক্ষে যাবে। উপরন্তু, ভারত যেহেতু গ্রুপের শেষ ম্য়াচে মাঠে নামবে নমিবিয়ার বিপক্ষে, তাই কোয়ালিফাই করতে তাদের কী করা প্রয়োজন সে বিষয়ে একটা ধারণা থাকবে তাদের। সবশেষ একটাই কথা বলা চলে, অঙ্ক খুবই জটিল তাও দিনের শেষে ক্রিকেটে কী হতে পারে তা কেউ জানে না।

বন্ধ করুন