বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 World Cup: একনজরে দেখে নিন কোন ফর্ম্যাটে খেলা হচ্ছে টি-২০ বিশ্বকাপ, কীভাবে হাতে আসবে ফাইনালের টিকিট
টি-২০ বিশ্বকাপের ট্রফি। ছবি- আইসিসি।
টি-২০ বিশ্বকাপের ট্রফি। ছবি- আইসিসি।

T20 World Cup: একনজরে দেখে নিন কোন ফর্ম্যাটে খেলা হচ্ছে টি-২০ বিশ্বকাপ, কীভাবে হাতে আসবে ফাইনালের টিকিট

  • প্রথম রাউন্ড, সুপার টুয়েলভ ও নক-আউট (সেমিফাইনাল ও ফাইনাল), তিনটি পর্বে অনুষ্ঠিত হবে টি-২০ বিশ্বকাপ ২০২১।

এবারের টি-২০ বিশ্বকাপে মোট ১৬টি দল অংশ নিচ্ছে। ৮টি দল প্রথম রাউন্ডে মাঠে নামছে। সুপার টুয়েলভে সরাসরি মাঠে নামবে ৮টি দল।

ফর্ম্যাট: প্রথম রাউন্ডে ‘এ’ ও ‘বি’, এই ২টি গ্রুপে চারটি করে দল রয়েছে। নিজেদের মধ্যে লিগ খেলার পর উভয় গ্রুপ থেকে ২টি করে মোট ৪টি দল সুপার টুয়েলভের যোগ্যতা অর্জন করবে। সুপার টুয়েলভের ৮টি দলের সঙ্গে যোগ দেবে প্রথম রাউন্ডের চারটি দল।

১২টি দলকে ৬টি করে দলের ২টি গ্রুপে (গ্রুপ-১ ও গ্রুপ-২) ভাগ করে হয়েছে। সরাসরি যোগ্যতা অর্জন করা চারটি দল ও প্রথম রাউন্ড থেকে উঠে আসা দু'টি দলকে নিয়ে তৈরি হবে এক একটি গ্রুপ। উভয় গ্রুপের দলগুলি নিজেদের মধ্যে লিগ ম্যাচে মাঠে নামবে।

পয়েন্টের নিরিখে দু'টি গ্রুপ থেকে প্রথম দুটি করে দল সেমিফাইনালে উঠবে। সেমিফাইনালের বিজয়ীরা খেতাবি লড়াইয়ে পরস্পরের মুখোমুখি হবে। সুতরাং প্রথম রাউন্ড, সুপার টুয়েলভ ও নক-আউট (সেমিফাইনাল ও ফাইনাল), এই তিনটি পর্বে অনুষ্ঠিত হবে এবারের টি-২০ বিশ্বকাপ।

বিশ্বকাপের গ্রুপ বিভাগ:-
গ্রুপ-এ: শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, নমিবিয়া।
গ্রুপ-বি: বাংলাদেশ, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, ওমান।

সুপার টুয়েলভ গ্রুপ-১: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, গ্রুপ-এ'র চ্যাম্পিয়ন, গ্রুপ-বি'র রানার্স।
সুপার টুয়েলভ গ্রুপ-২: ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান, গ্রুপ-এ'র রানার্স, গ্রুপ-বি'র চ্যাম্পিয়ন।

বন্ধ করুন