বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC-এর ইতিহাসে কোহলি ছাড়া এই রেকর্ড আর কারও নেই, এ বার তাঁর হ্যাটট্রিকের পালা

T20 WC-এর ইতিহাসে কোহলি ছাড়া এই রেকর্ড আর কারও নেই, এ বার তাঁর হ্যাটট্রিকের পালা

বিরাট কোহলি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজের চেনা ছন্দে পাওয়া গিয়েছে বিরাট কোহলিকে। এ বার তাই আইসিসি-র মেগা ইভেন্টে তাঁকে ঘিরে প্রত্যাশা আকাশছোঁয়া। বিরাট পারবে কি ভারতের প্রত্যাশা পূরণ করতে?

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ঢাকে কাঠি পড়ার অপেক্ষা। পরপর দুই বছর দু'টি টি-টোয়েন্টি বিশ্বকাপ দেখার জন্য ক্রিকেট ভক্তরাও রীতিমতো উচ্ছ্বসিত। আইসিসি-র এই মেগা ইভেন্টের শেষ সংস্করণ ২০২১ সালে দুবাইতে খেলা হয়েছিল। আর গত বছর অস্ট্রেলিয়া প্রথম বারের মতো শিরোপা দখল করতে ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়েছিল। এই বছর নিজেদের ঘরের মাঠে শিরোপা রক্ষার লড়াই ক্যাঙ্গারু দলের। টি-টোয়েন্টি বিশ্বকাপের গত আসরে অস্ট্রেলিয়ার হয়ে নায়ক ছিলেন ওপেনার ডেভিড ওয়ার্নার।

গত বছর ওয়ার্নার দুর্দান্ত পারফরম্যান্স করে মোট ২৮৯ রান করেছিলেন। সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে ছিলেন তিনি। অস্ট্রেলিয়ার জয়ে মুখ্য ভূমিকা পালন করা এই খেলোয়াড় ম্যান অফ দ্য টুর্নামেন্টের পুরস্কারও পান। ৬টি বিশ্বকাপ খেলা ওয়ার্নারের এটিই প্রথম শিরোপা।

আরও পড়ুন: ICC ইভেন্টে ভারত খোলসে ঢুকে যায়- নজিরবিহীন আক্রমণ প্রাক্তন ব্রিটিশ অধিনায়কের

তবে আপনি কি জানেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যান অফ দ্য টুর্নামেন্ট জেতার রেকর্ড কার দখলে রয়েছে? অবশ্যই ভারতের তারকা ক্রিকেটার বিরাট কোহলির দখলে। তিনি দু'বার এই পুরস্কার জিতেছেন। যে নজির অন্য কোনও ক্রিকেটারের নেই।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সংস্করণ ২০০৭ সালে খেলা হয়েছিল। যে বার মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে তরুণ ভারতীয় দল তেরঙ্গা উত্তোলন করেছিল। ভারত জিতলেও, ম্যান অফ দ্য টুর্নামেন্টের পুরস্কার ছিনিয়ে নিন পাকিস্তানের অলরাউন্ডার শহিদ আফ্রিদি। আরপি সিং (১২) সেই টুর্নামেন্টে আফ্রিদির মতো একই উইকেট নিয়েছিলেন, যেখানে গৌতম গম্ভীর (২২৭) সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে ছিলেন।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় ও গতিতে মার খাবে- ভারতের তারকা পেসারকে নিয়ে বড় সতর্কবার্তা আক্রমের

এর পর ২০০৯ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশান, ২০১০ সালে ইংল্যান্ডের কেভিন পিটারসেন এবং ২০১২ সালে শেন ওয়াটসন এই শিরোপা জিতেছিলেন। টানা ৪ বিশ্বকাপে, ৪ জন ভিন্ন খেলোয়াড় ম্যান অফ দ্য টুর্নামেন্টের খেতাব জিতেছিলেন। কিন্তু এর পরে বিরাট কোহলি পরপর দু'বার এই শিরোপা জিতে ইতিহাস তৈরি করেছিলেন।

২০১৪ এবং ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে বিরাট কোহলি ম্যান অফ দ্য টুর্নামেন্টের পুরস্কার পেয়েছিলেন। ২০১৪ সালে কিং কোহলি ৩১৯ রান করে টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন, যেখানে ২০১৬ সালে তিনি ২৭৩ রান করে দ্বিতীয় স্থানে ছিলেন। তবে দু'বারই বিশ্বকাপ জিততে পারেনি ভারত। ২০১৪ সালে ভারত ফাইনালে শ্রীলঙ্কার কাছে পরাজিত হয়েছিল। আর ২০১৬ সালে ভারত সেমিফাইনালে হেরে ছিটকে গিয়েছিল।

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে, বিরাট কোহলি আবারও তাঁর পুরোনো ছন্দে ফিরে এসেছেন, তাই এই বছরও তিনি এই আইসিসি মেগা ইভেন্টে ভালো পারফর্ম করবেন বলে আশা করা হচ্ছে। পারবেন কি ম্যান অফ দ্য টুর্নামেন্টের খেতাব জিতে হ্যাটট্রিক করে নয়া রেকর্ড গড়তে?

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

'জন্মভূমির পিসিমা' মিতার বয়স জেনে মাথায় হাত রচনার! ‘বয়স্ক’ তকমায় রাগ শকুন্তলার মায়ের শ্রাদ্ধের আগেই আত্মহত্যা চিকিৎসকের, করেছিলেন অবসাদ ভরা ফেসবুক পোস্ট সিআইডির তলবে সাড়া দিলেন না ইডি কর্তা, আগামীকাল ফের হাজিরার নোটিশ সোশ্যাল মিডিয়ার 'বায়ো' বদলালেন শাহ,পরিবার না থাকা নিয়ে লালুর খোঁচার পালটা মোদী ভিডিয়ো: ফের মন জিতলেন সঞ্জু স্যামসন, এবার কী করলেন রয়্য়ালস অধিনায়ক 'কল্লু কা বিয়াহ'! প্রথমবার ভোজপুরী ছবিতে, কাজ করতে গিয়ে কোন সমস্যায় পড়েন খরাজ? বেঙ্গালুরু বিস্ফোরণের তদন্ত করবে NIA, কারা ছিল এর পেছনে? ব্যবসায় বিপুল লাভ, দাম্পত্য প্রেম থাকবে তুঙ্গে! শিবরাত্রির পর লাকি কোন কোন রাশি? ঠান্ডা, তার উপর বৃষ্টির সম্ভাবনা, ধরমশালায় ঘরের মাঠের আবহাওয়া পাবে ইংল্যান্ড ‘মানুষ একদিন জবাব দেবে’, নন্দীগ্রাম মামলা নিয়ে নাম না করে শুভেন্দুকে নিশানা মমতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.