বাংলা নিউজ > ময়দান > ICC Test Rankings: দীর্ঘদিন না খেলেই শীর্ষে! এক থেকে পাঁচে নামলেন জো রুট

ICC Test Rankings: দীর্ঘদিন না খেলেই শীর্ষে! এক থেকে পাঁচে নামলেন জো রুট

বিরাট কোহলি ও কেন উইলিয়ামসন (ছবি-গেটি ইমেজ)

আইসিসি র‌্যাঙ্কিংয়েও অ্যাশেজ সিরিজের প্রভাব দেখা যাচ্ছে। এর আগে প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে এক নম্বর ব্যাটসম্যান হয়েছিলেন জো রুট। শীর্ষস্থান থেকে এসরাসরি পাঁচ নম্বরে নেমে গিয়েছেন তিনি। এদিকে এক নম্বর টেস্ট ব্যাটসম্যান হয়েছেন এমন এক খেলোয়াড়, যিনি বহু দন ধরে চোটের কারণে মাঠের বাইরে রয়েছেন।

এই মুহূর্তে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে চলছে অ্যাশেজ সিরিজ। সিরিজের দুটি ম্যাচ ইতিমধ্যেই হয়ে গিয়েছে এবং দুটি ম্যাচেই ইংল্যান্ডকে হারিয়েছে অস্ট্রেলিয়া দল। আইসিসি র‌্যাঙ্কিংয়েও অ্যাশেজ সিরিজের প্রভাব দেখা যাচ্ছে। এর আগে প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে এক নম্বর ব্যাটসম্যান হয়েছিলেন জো রুট। কিন্তু এবার বিরাট ক্ষতির মুখে পড়েছেন ব্রিটিশ ব্যাটার। শীর্ষস্থান থেকে এক-দুই বা তিন নয় একেবারে সরাসরি পাঁচ নম্বরে নেমে গিয়েছেন তিনি। এদিকে এক নম্বর টেস্ট ব্যাটসম্যান হয়েছেন এমন এক খেলোয়াড়, যিনি বহু দন ধরে চোটের কারণে মাঠের বাইরে রয়েছেন। এবারের র‌্যাঙ্কিংয়ে অনেক পরিবর্তন দেখা যাচ্ছে।

আইসিসির জারি করা নতুন র‌্যাঙ্কিংয়ে টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় এক নম্বরে উঠে এসেছেন নিউজিল্যান্ডের তারকা ব্যাটার কেন উইলিয়ামসন। কেন উইলিয়ামসন গত সপ্তাহে রেটিংয়ে দুই নম্বরে ছিলেন কিন্তু এখন ৮৮৩ রেটিং নিয়ে এক নম্বরে উঠে এসেছেন। কেন উইলিয়ামসন গত প্রায় চার মাস কোনও টেস্ট খেলেননি। এমন অবস্থায় তাঁকে তালিকার শীর্ষে দেখে অনেকেই অবাক হয়েছেন। এদিকে দারুণ একটা লাফ দিয়ে তালিকার দুই নম্বরে উঠে এসেছেন স্টিভ স্মিথ। ইংল্যান্ডের বিরুদ্ধে অ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্টে স্টিভ স্মিথ দুর্দান্ত সেঞ্চুরি করে ৮৮২ রেটিং পেয়েছেন। চার নম্বর স্থান লাফিয়ে উঠেছেন তিনি। উল্লেখযোগ্য বিষয় হল এই মুহূর্তে স্টিভ স্মিথ এবং কেন উইলিয়ামসনের মধ্যে মাত্র একটি রেটিং পয়েন্টের পার্থক্য রয়েছে।

তিন নম্বরে আছেন অস্ট্রেলিয়া তারকা ব্যাটার মার্নাস ল্যাবুশান। তাঁর রেটিং ৮৭৩। তিনি দীর্ঘদিন এক নম্বরে থাকলেও এখন তিন নম্বরে রয়েছেন তিনি। ট্র্যাভিস হেড ৮৭২ রেটিং নিয়ে চার নম্বরে রয়েছেন। রুট, গত সপ্তাহের এক নম্বর ব্যাটসম্যান যিনি চার স্থানে নেমে গিয়েছেন এবং এখন তাঁর রেটিং ৮৬৬ এবং তিনি পঞ্চম স্থানে রয়েছেন। বাবর আজমও একটি স্থান হারিয়েছেন, তিনি ৮৬২ রেটিং নিয়ে ছয় নম্বরে রয়েছেন। উসমান খোয়াজা ৮৪৭ রেটিং নিয়ে সাত নম্বরে রয়েছেন এবং ড্যারিল মিচেল ৭৯২ রেটিং নিয়ে আট নম্বরে রয়েছেন। দিমুথ করুণারত্নে ৭৮০ রেটিং নিয়ে নয় নম্বরে আছেন। টিম ইন্ডিয়ার ঋষভ পন্ত এখন ৭৫৮ রেটিং নিয়ে দশ নম্বরে রয়েছেন।

র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ১০ জন খেলোয়াড়ের কথা বলতে গেলে, ঋষভ পন্তই একমাত্র ভারতীয় খেলোয়াড় যিনি এই তালিকায় ১০ এর মধ্যে নিজের জায়গা ধরে রাখতে পেরেছেন। ক্যাপ্টেন রোহিত শর্মা, যিনি দীর্ঘদিন ধরে শীর্ষ ১০ তে নিজের জায়গা নিশ্চিত করেছেন, এখন এই তালিকার ১২ নম্বরে পৌঁছেছেন। তাঁর রেটিং ৭২৯। বিরাট কোহলি এখন ১৪ নম্বরে পৌঁছেছেন। সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে তাঁর রেটিং ৭০০-এ এসেছে। এখন টিম ইন্ডিয়া ১২ জুলাই থেকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচ খেলবে, আশা করা হচ্ছে যে এতে ভালো পারফরম্যান্স করার পরে, ভারতীয় খেলোয়াড়রা আবারও আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে কিছুটা উপরে উঠবে এবং শীর্ষ ১০-এ জায়গা করে নেবে।

আইসিসি টেস্ট ব্যাটসম্যান র‌্যাঙ্কিং

১. কেন উইলিয়ামসন: ৮৮৩

২. স্টিভ স্মিথ: ৮৮২

৩. মার্নাস ল্যাবুশান: ৮৭৩

৪. ট্র্যাভিস হেড: ৮৭২

৫. জো রুট: ৮৬৬

৬. বাবর আজম: ৮৬২

৭. উসমান খোয়াজা: ৮৪৭

৮. ড্যারিল মিচেল: ৭৯২

৯. দিমুথ করুণারত্নে: ৭৮০

১০. ঋষভ পন্ত: ৭৫৮

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

India Women বনাম United Arab Emirates Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? হিন্দু মহাকাব্যকে বিকৃত করেছে প্রভাস-দীপিকার ছবি! আইনি জটিলতায় কল্কি ২৮৯৮ এডি কোন দফতরে কত বকেয়া? মমতার দিল্লি সফরে আগেই প্রমাণ সহ রিপোর্ট তৈরির নির্দেশ TMC করায় ক্যানসারের রোগীকে শংসাপত্র না দেওয়ার অভিযোগ, সৌমিত্রকে তোপ আজাদের ডেঙ্গি - ম্যালেরিয়ার দোসর সোয়াইন ফ্লু, বসিরহাটের বাদুড়িয়ায় আক্রান্ত ৩ শুভেন্দুর বাধায় নন্দীগ্রামে বন্ধ ফেরিঘাট, দুর্ভোগে বহু মানুষ, থানায় অভিযোগ একুশের সমাবেশের ভিড়ের মধ্যেই শিয়ালদায় উদ্ধার পরিত্যক্ত ব্যাগ, বোমাতঙ্ক! নিজেকে রাম-এর সঙ্গে তুলনা! বিতর্কের মাঝেই প্রয়াত মায়ের স্মৃতিতে কাতর সোনু সুদ গঙ্গোপাধ্যায় বাড়িতে খুশির হাওয়া!দ্বিতীয়বার বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন স্নেহাশিস একুশে জুলাইয়ের সভায় আমন্ত্রণ পেয়েছেন ছত্রধর মাহাতো, মঞ্চে দেখা যাবে কি?‌

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.