বাংলা নিউজ > ময়দান > WTC Points Table: শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে লাফ দিলেন রোহিতরা, ফাইনালের টিকিট আসবে?
বেঙ্গালুরু টেস্টে দাপুটে জয় ভারতের। ছবি- বিসিসিআই।

WTC Points Table: শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে লাফ দিলেন রোহিতরা, ফাইনালের টিকিট আসবে?

  • আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের আপডেটেড পয়েন্ট টেবিলে চোখ রাখুন।

মোহালিতে সিরিজের প্রথম টেস্টে হারিয়ে শ্রীলঙ্কাকে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের সিংহাসন থেকে নামিয়েছিল ভারত। যদিও সেই সময় লিগ টেবিলে টিম ইন্ডিয়ার অবস্থান বদল হয়নি। এবার বেঙ্গালুরু টেস্টে শ্রীলঙ্কাকে পরাজিত করে সিংহলিদের আরও পিছনে ঠেলে দিল ভারত। সেই সঙ্গে টিম ইন্ডিয়া উঠে আসে পয়েন্ট টেবিলের চার নম্বরে।

চিন্নাস্বামীর ডে-নাইট টেস্টে জয়ের সুবাদে মূল্যবান ১২ পয়েন্ট সংগ্রহ করে ভারত। ফলে ৫৮.৩৩ শতাংশ হারে ভারতের পয়েন্ট সংখ্যা বেড়ে দাঁড়ায় ৭৭। শ্রীলঙ্কা ৫০.০০ শতাংশ হারে ২৪ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের পাঁচ নম্বরে চলে যায়।

অস্ট্রেলিয়া ৭৭.৭৭ শতাংশ হারে ৫৬ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে রয়েছে। পাকিস্তান ৬৬.৬৬ শতাংশ হারে ৪০ পয়েন্ট নিয়ে দুই নম্বরে অবস্থান করছে। শ্রীলঙ্কা পিছিয়ে যাওয়ায় ৬০.০০ শতাংশ হারে ৩৬ পয়েন্ট নিয়ে চার নম্বরে উঠে আসে দক্ষিণ আফ্রিকা।

টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিল। ছবি- আইসিসি।
টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিল। ছবি- আইসিসি।

লিগ টেবিলের ছয় ও সাত নম্বরে রয়েছে যথাক্রমে নিউজিল্যান্ড (৩৮.৮৮ শতাংশ হারে ২৮ পয়েন্ট) ও বাংলাদেশ (২৫.০০ শতাংশ হারে ১২ পয়েন্ট)। ২৩.৩৩ শতাংশ হারে ১৪ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের আট নম্বরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ড ১১.৬৭ শতাংশ হারে ১৪ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের একেবারে শেষে ৯ নম্বরে অবস্থান করছে।

পয়েন্টের নিরিখে ভারত সবার থেকে এগিয়ে রয়েছে। তা সত্ত্বেও তারা লিগ টেবিলের এক নম্বরে নেই। কারণ, গতবারের মতো এবারও পয়েন্টের নিরিখে নয়, বরং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট নির্ধারণ করা হবে সংগৃহীত পয়েন্টের শতকরা হার অনুযায়ী। সেই অনুযায়ীই নির্ধারিত হয়েছে ক্রমতালিকা। টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত দ্বি-পাক্ষিক সিরিজগুলির শেষে টেবিলের প্রথম দু'টি স্থানে থাকা দল ফাইনালে পরস্পরের মুখোমুখি হবে। ভারত লড়াইয়ে রয়েছে ভালো মতোই।

বন্ধ করুন