বাংলা নিউজ > ময়দান > ISL 2020-21: প্রথম বিদেশি ফুটবলার হিসেবে আইএসএলে অনন্য নজির গড়তে চলেছেন তিরি
হোসে লুইস এসপিনোসা আরোয়ো (তিরি)। ছবি- আইএসএল।
হোসে লুইস এসপিনোসা আরোয়ো (তিরি)। ছবি- আইএসএল।

ISL 2020-21: প্রথম বিদেশি ফুটবলার হিসেবে আইএসএলে অনন্য নজির গড়তে চলেছেন তিরি

  • এটিকে ছাড়াও জামশেদপুর এফসির হয়েও আইএসএল খেলেছেন স্প্যানিশ ডিফেন্ডার।

প্রথম বিদেশি ফুটবলার হিসেবে ইন্ডিয়ান সুপার লিগে অনন্য মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে রয়েছেন হোসে লুইস এসপিনোসা আরোয়ো, যাঁকে ফুটবলমহ চেনে তিরি নামে। এটিকে-মোহনবাগানের স্প্যানিশ ডিফেন্ডার আইএসএল ২০২০-২১'এর উদ্বোধনী ম্যাচে মাঠে নামলে একমাত্র বিদেশি ফুটবলার হিসেবে ইন্ডিয়ান সুপার লিগের ৬টি মরশুমে অংশ নেওয়ার নজির গড়বেন।

আইএসএলের প্রথম মরশুমে ভারতীয় ফুটবলের সঙ্গে যুক্ত ছিলেন না স্প্যানিশ তারকা। ২০১৫ সালে অ্যাটলেটিকো মাদ্রিদের বি টিম থেকে এটিকে'তে যোগ দেন তিরি। দু'টি মরশুম তিনি এটিকের হয়ে আইএসএলে মাঠে নামেন। মাঝে ৩টি মরশুম জামশেদপুর এফসির জার্সিতে ইন্ডিয়ান সুপার লিগে অংশ নেন তিনি। এবার পুনরায় এটিকে-মোহনবাগানের জার্সিতে আইএসএল খেলতে চলেছেন তারকা ডিফেন্ডার।

২০১৫ সালে কলকতার হয়ে ইন্ডিয়ান সুপার লিগে ১৩টি ম্যাচ খেলেন তিনি। পরের মরশুমে এটিকের হয়ে মাঠে নামেন ১১টি ম্যাচে। ২০১৭ সালে স্পেনে ফিরে গেলেও সেবছরই পুনরায় ভারতে ফিরে আসেন তিনি। যোগ দেন জামশেদপুর এফসিতে। জামশেদপুরের হয়ে তিনটি মরশুমে মোট ৪৮টি ম্যাচ খেলেন তিরি। ৩টি গোলও করেন তারকা ডিফেন্ডার।

এবার আইএসএল শুরুর ঠিক আগে এক বছরের চুক্তিতে 'মিনিস্টার অফ ডিফেন্স' তিরিকে ঘরে ফেরায় সবুজ-মেরুন শিবির। এটিকে-মোহনবাগানের সঙ্গে নতুন করে চুক্তি সারার পর ক্লাবের সোশ্যাল মিডিয়ার বিজ্ঞপ্তিতে তিরি জানিয়েছিলেন, ‘এমন একটা ক্লাব ও শহর, যেখানে আমার দারুণ স্মৃতি রয়েছে, সেখানে ফিরতে পেরে আমি ভীষণ খুশি। আমি আগেও এই ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন হয়েছি এবং আবার চ্যাম্পিয়ন হতে চাই। এবার সবুজ-মেরুন জার্সিতে। সমর্থকরা অসাধারণ এবং মেরিনার্সদের ইতিহাস অত্যন্ত সমৃদ্ধ। এমন ক্লাবের হয়ে প্রতিনিধিত্ব করার কথা ভেবে আমি রোমাঞ্চিত।’

বন্ধ করুন