বাংলা নিউজ > ময়দান > অধিনায়ক থেকে কোচ, ১৫ বছরে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে হারের অঙ্ক একই থাকল দ্রাবিড়ের
রাহুল দ্রাবিড়। ছবি: এএনআই
রাহুল দ্রাবিড়। ছবি: এএনআই

অধিনায়ক থেকে কোচ, ১৫ বছরে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে হারের অঙ্ক একই থাকল দ্রাবিড়ের

  • শুক্রবার দক্ষিণ আফ্রিকার মাটিতে আরও একটি টেস্ট সিরিজে হারল ভারত। প্রথম টেস্টে জিতে ১-০ এগিয়ে যাওয়ার পরেও, প্রোটিয়াদের বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজ বিরাট কোহলির টিম ইন্ডিয়াকে হারতে হল ১-২-এ।

অধিনায়ক থেকে কোচ- গত ১৫ বছরে যেন একটি বৃত্ত পূরণ করে ফেললেন রাহুল দ্রাবিড়। অথচ দক্ষিণ আফ্রিকায় তাঁর দলের হারের পরিসংখ্যানটা তিনি বদলাতে পারলেন না। অধিনায়ক হিসেবেও নন, কোচ হিসেবেও নন।

শুক্রবার দক্ষিণ আফ্রিকার মাটিতে আরও একটি টেস্ট সিরিজে হারল ভারত। প্রথম টেস্টে জিতে ১-০ এগিয়ে যাওয়ার পরেও, প্রোটিয়াদের বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজ বিরাট কোহলির টিম ইন্ডিয়াকে হারতে হল ১-২-এ। এ বার ভারতের কোচ ছিলেন রাহুল দ্রাবিড়।

আর ১৫ বছর আগেও ভারত দক্ষিণ আফ্রিকার মাটিতে তাদের বিরুদ্ধেই ১-০ টেস্ট সিরিজে এগিয়ে যাওয়ার পরেও ১-২ সিরিজটি হারতে হয়েছিল ভারতকে। সে বার আবার ভারতের অধিনায়ক ছিলেন রাহুল দ্রাবিড়।

গত ১৫ বছরে রাহুল দ্রাবিড়ের পদ বদলে গেলেও দক্ষিণ আফ্রিকার মাটিতে তাদের বিরুদ্ধে সিরিজে হারের পরিসংখ্যানটা কিন্তু একই রয়ে গেল।

সেঞ্চুরিয়ানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ভারত ১১৩ রানে দুরন্ত জয় ছিনিয়ে নিয়েছিল। কিন্তু পরের টেস্ট থেকেই ভারত মুখ থুবড়ে পড়ে। ৭ উইকেটে জোহানেসবার্গে জিতে যায় দক্ষিণ আফ্রিকা। এর পর কেপ টাউনেও ৭ উইকেটে জিতে সিরিজ পকেটে পুড়ে পড়ে ফেলল প্রোটিয়ারা।

কেপ টাউনে টসে জিতে ভারত প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। প্রথম ইনিংসে ২২৩ রানে তারা অল আউট হয়ে যায়। আর দক্ষিণ আফ্রিকাকে ২১০ রানে অল আউট করে ১৩ রানের লিড নেয় কোহলি ব্রিগেড। কিন্তু দ্বিতীয় ইনিংসে মাত্র ১৯৮ রানে অল আউট হয়ে যায় টিম ইন্ডিয়া। যার মধ্যে ঋষভ পন্ত একাই ১০০ রান করেন। ২১২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ৩ উইকেট হারিয়ে এই রান তুলে নেয় ভারত। পরপর দুই টেস্ট জিতে সিরিজ ২-১ জিতে গেল প্রোটিয়ারাই। আর দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্টে সিরিজ জয়ের স্বপ্ন অধরাই থাকল রাহুল দ্রাবিড়ের।

বন্ধ করুন