বাংলা নিউজ > ময়দান > IND vs AUS 1st T20I: নিজের প্লেয়িং একাদশ নিয়ে চাপে রোহিত! মাঠে নামার আগে তিন প্রশ্নের মুখে হিটম্যান
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাঠে নামার আগে অনুশীলনে রোহিত শর্মা (ছবি-এএনআই)

IND vs AUS 1st T20I: নিজের প্লেয়িং একাদশ নিয়ে চাপে রোহিত! মাঠে নামার আগে তিন প্রশ্নের মুখে হিটম্যান

  • বিশ্বকাপের আগে, ভারতকে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মোট ৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে হবে। এই সময়ে রোহিত শর্মা তাঁর নিখুঁত একাদশ খুঁজে বের করতে চাইবেন। মঙ্গলবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচের একাদশের জন্য রোহিত শর্মাকে অনেক পরিশ্রম করতে হবে।

ভারত বনাম অস্ট্রেলিয়ার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হতে চলেছে মঙ্গলবার অর্থাৎ ২০ সেপ্টেম্বর থেকে। সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে মোহালির পঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন আইএস বিন্দ্রা স্টেডিয়ামে। আসন্ন T20 বিশ্বকাপ 2022-এর প্রস্তুতির ক্ষেত্রে এই সিরিজটি ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। বিশ্বকাপের আগে, ভারতকে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মোট ৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে হবে। এই সময়ে রোহিত শর্মা তাঁর নিখুঁত একাদশ খুঁজে বের করতে চাইবেন। মঙ্গলবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচের একাদশের জন্য রোহিত শর্মাকে অনেক পরিশ্রম করতে হবে। এই সময়ে তাদের সামনে তিনটি বড় প্রশ্ন উঠে আসছে, আসুন জেনে নেওয়া যাক সেগুলি কী কী?

পন্ত না কার্তিক?

২০২২ এশিয়া কাপ-এ সিনিয়র খেলোয়াড়দের ফিরে আসার পরে একটা প্রশ্ন সামনে এসেছে, ঋষভ পন্ত না দীনেশ কার্তিক? কাকে একাদশে সুযোগ দেওয়া উচিত? এশিয়া কাপের আগে কেএল রাহুল বা বিরাট কোহলি কেউই দলে ছিলেন না। এমন অবস্থায় রোহিত দুই খেলোয়াড়কেই একটানা সুযোগ দিচ্ছিলেন, কিন্তু এখন পরিস্থিতি কিছুটা ভিন্ন। এই দুই খেলোয়াড়ের মধ্যে একজনকে বেছে নিতে বাধ্য হচ্ছেন রোহিত। রোহিত যদি এখনও কার্তিক এবং পন্ত দুজনকেই প্লেয়িং ইলেভেনে রাখেন, তাহলে বোলিং ইউনিট সম্পূর্ণ হবে না। হার্দিক পান্ডিয়া ছাড়া তিনি মাত্র চার বোলার খেলতে পারবেন।

আরও পড়ুন… কোহলি কি সচিনের শততম সেঞ্চুরির রেকর্ড ছুঁতে পারবেন? উত্তর দিলেন রিকি পন্টিং

জাদেজার বদলি কে?

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে রবীন্দ্র জাদেজার চোট ভারতের জন্য বড় ধাক্কা। এশিয়া কাপের সময়ই আমরা দেখতে পেয়েছি যে জাদেজা দলের বাইরে যাওয়ার সঙ্গে সঙ্গে দলের সংমিশ্রণটি খারাপ হয়ে গেছে। এমন পরিস্থিতিতে এখন বিশ্বকাপের আগে এই ৬টি ম্যাচে রোহিত শর্মাকে ঠিক করতে হবে কীভাবে দলে জাদেজার অভাব পূরণ করবেন। অক্ষর প্যাটেলকে অবশ্যই বাঁহাতি বোলারের মতো বদলি হিসেবে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে, কিন্তু প্রশ্ন হল ম্যানেজমেন্ট অক্ষরকে কতটা বিশ্বাস করবে। একই সঙ্গে অশ্বিন ও চাহালের মতো দলে আছেন দুই অভিজ্ঞ স্পিনার। এমন পরিস্থিতিতে রোহিতের কাজটা সহজ হবে না।

আরও পড়ুন… T20 WC 2022: উইলিয়ামসনের নেতৃত্বে ১৫ সদস্যের শক্তিশালী দল ঘোষণা করল নিউজিল্যান্ড

কে হবে বুমরাহ-ভুবির সঙ্গী?

ভুবনেশ্বর কুমার ছাড়াও এশিয়া কাপে আর্শদীপ সিং এবং আবেশ খানকে নিয়ে ভারত খেলতে নেমেছিল। কিন্তু এখন দলে ফিরেছেন জসপ্রীত বুমরাহ ও হার্ষাল প্যাটেলের মতো বোলাররা। এমন অবস্থায় রোহিত শর্মাকে ঠিক করতে হবে কোন তিনজন ফাস্ট বোলারকে নিয়ে তিনি মাঠে নামবেন। জসপ্রীত বুমরাহ এবং ভুবনেশ্বর কুমারকে প্লেয়িং ইলেভেনে রাখা হয়েছে বলে মনে করা হচ্ছে, তাই প্রশ্ন হল, হার্ষাল প্যাটেল, দীপক চাহার এবং উমেশ যাদবের মধ্যে রোহিত কাকে বর্তমান দলে সুযোগ দেন। মহম্মদ শামি আগে এই দলের অংশ ছিলেন, কিন্তু কোভিড-১৯ পজিটিভ ধরা পড়ার পর তিনি সিরিজের বাইরে চলে গেছেন।তাঁর জায়গায় উমেশ যাদবকে বেছে নেওয়া হয়েছে। দলের চতুর্থ পেসারের ভূমিকায় থাকবেন হার্দিক পান্ডিয়া।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টির জন্য ভারতের সম্ভাব্য প্লেয়িং একাদশ- 

রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, ভুবনেশ্বর কুমার, হার্ষাল প্যাটেল, জসপ্রীত বুমরাহ, যুজবেন্দ্র চাহাল

বন্ধ করুন