বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: ৩১ বলে হাফ-সেঞ্চুরি, নয়া নজির গড়ে বোথামকে পিছনে ফেললেন শার্দুল ঠাকুর
হাফ-সেঞ্চুরি শার্দুলের। ছবি- বিসিসিআই।
হাফ-সেঞ্চুরি শার্দুলের। ছবি- বিসিসিআই।

IND vs ENG: ৩১ বলে হাফ-সেঞ্চুরি, নয়া নজির গড়ে বোথামকে পিছনে ফেললেন শার্দুল ঠাকুর

  • ব্যাট হাতে মারকুটে ইনিংসে রেকর্ড বইয়ে জায়গা করে নিলেন টিম ইন্ডিয়ার তারকা পেসার।

শুভব্রত মুখার্জি

ওভালের চতুর্থ টেস্ট ভারত আদৌ জিততে পারবে কি না তা সময় বলবে। তবে একটা সময় ৩৯ রানে ৩ উইকেট এবং ১১৭ রানে ৬ উইকেট হারানোর পরে প্রথম ইনিংসে ভারত স্কোরবোর্ডে ১৯১ রান তুলতে পারে শার্দুল ঠাকুরের জন্য। যে আক্রমণাত্মক ভঙ্গিমায় তিনি ব্যাট করলেন, তা নিঃসন্দেহে দীর্ঘদিন মনে থাকবে ভারতীয় ক্রিকেটের সমর্থকদের। আর এই ইনিংস খেলার মধ্য দিয়েই একাধিক নজির গড়ে ফেললেন শার্দুল। বলা বাহুল্য এর ফলে কিংবদন্তি কপিল দেবের পরেই ভারতীয়দের মধ্যে টেস্টে ইতিহাসে দ্বিতীয় দ্রুততম অর্ধশতরান গড়ার নজির গড়লেন শার্দুল।

ওভালে চতুর্থ টেস্টে তিনি যখন ব্যাট করতে আসেন, তখন স্কোরবোর্ড বলছে ভারতের রান ৬ উইকেটে ১১৭। অধিনায়ক বিরাট কোহলির অর্ধশতরান ছাড়া আর বলার মতো রান পাননি কোনও ভারতীয় ব্যাটসম্যান। যে উইকেটে ভারতের টপ অর্ডার ব্যাটসম্যানদের রান করতে রীতিমতো ঘাম ঝরে গিয়েছে, সেই উইকেটে শার্দুল যে সমস্ত দৃষ্টিনন্দন স্ট্রেট ড্রাইভ, কভার ড্রাইভ মারলেন তা এককথায় অনবদ্য। ৩৬ বলে ৫৭ রানের এক মারকুটে ইনিংস খেলে ভারতকে কিছুটা হলেও লড়াইয়ের জায়গাতে রাখলেন তিনি। তাঁর ইনিংস সাজানো ছিল ৭টি চার ও ৩টি ছয়ে। ওকসের বলে লেগ সাইডে মারতে গিয়ে বলের লাইন মিস করে এলবিডব্লিউ আউট হন তিনি।

বলা বাহুল্য তার আগে একাধিক নজির তিনি তাঁর ব্যাটের মাধ্যমে গড়ে ফেলেছেন। কপিল দেবের পরেই দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্টে গড়ে ফেললেন দ্রুততম অর্ধশতরান করার নজির। কপিল দেব ৩০ বলে তার অর্ধশতরান সম্পন্ন করেছিলেন। ওভালে ৩১ বলে ছয় মেরে তাঁর অর্ধশতরান সম্পন্ন করলেন ঠাকুর।

শুধু তাই নয় ইংল্যান্ডের মাটিতে দ্রুততম অর্ধশতরান করার নজিরও গড়লেন তিনি। উল্লেখ্য এই রেকর্ড এতদিন দখলে ছিল কিংবদন্তি অলরাউন্ডার ইয়ান বোথামের। তিনি ১৯৮৬ সালে এই ওভালেই ৩২ বলে অর্ধশতরান করেছিলেন।

একনজরে শার্দুলের সেই রেকর্ড ভাঙা দ্রুততম অর্ধশতরানের পরিসংখ্যান:-

১) শার্দুল ঠাকুর: ৩১বলে (বনাম ইংল্যান্ড, ২০২১)

২) ইয়ান বোথাম: ৩২ বলে (বনাম নিউজিল্যান্ড, ১৯৮৬)

৩) কপিল দেব: ৩৩ বলে (বনাম ইংল্যান্ড, ১৯৮২)

৪) ক্লিফোর্ড রিচ: ৩৩ বলে (বনাম ইংল্যান্ড, ১৯৩৩)

৫) হরভজন সিং: ৩৩ বলে (বনাম ইংল্যান্ড, ২০০২)

৬) স্টুয়ার্ট ব্রড: ৩৩ বলে (বনাম ওয়েস্ট ইন্ডিজ, ২০২০)

বন্ধ করুন