বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: অনন্য নজির ভারতের ওপেনিং জুটির, রোহিত ছুঁলেন ওয়ার্নারের রেকর্ড
রোহিত শর্মা ও লোকেশ রাহুল। ছবি- এএনআই (ANI)
রোহিত শর্মা ও লোকেশ রাহুল। ছবি- এএনআই (ANI)

IND vs ENG: অনন্য নজির ভারতের ওপেনিং জুটির, রোহিত ছুঁলেন ওয়ার্নারের রেকর্ড

  • সফরকারী ওপেনার হিসেবে ইংল্যান্ডের মাটিতে হিটম্যানের নজির।

ওভাল টেস্টের দ্বিতীয় ইনিংসে হাফ-সেঞ্চুরির গণ্ডি টপকানো মাত্রই ইংল্যান্ডের মাটিতে সফরকারী ওপেনার হিসেবে অনবদ্য এক নজির গড়েন রোহিত শর্মা। বিদেশি ওপেনার হিসেবে ইংল্যান্ডের মাঠে তিন ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশিবার ৫০ রানের গণ্ডি টপকান হিটম্যান।

যদিও এককভাবে নয়, এই রেকর্ড তিনি ভাগ করে নেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নারের সঙ্গে। বরং বলা ভালো যে, ইংল্যান্ডে বিদেশি ওপেনার হিসেবে সবথেকে বেশিবার ব্যক্তিগত ৫০ রানের গণ্ডি টপকানোর ক্ষেত্রে ওয়ার্নারের রেকর্ড ছুঁলেন রোহিত।

ওয়ার্নার ও রোহিত দু'জনেই মোট ১৮ বার এমন কৃতিত্ব দেখিয়েছেন। ক্রিস গেইল ও গ্রিনিজ ইংল্যান্ডে ওপেন করতে নেমে মোট ১৭ বার করে ৫০ রানের গণ্ডি টপকেছেন। মার্ক টেলর ১৪ বার এবং সুনীল গাভাসকর ১৩ বার এমন কৃতিত্ব অর্জন করেছেন।

 

রোহিত চলতি সিরিজের ৮টি ইনিংসে এই নিয়ে মোট ৫ বার ১০০টির বেশি বল খেললেন। উল্লেখযোগ্য বিষয় হল, এর আগে বিদেশের মাটিতে ৩৯টি ইনিংসের মধ্যে মাত্র ৪ বার ১০০টির বেশি বল খেলেছিলেন হিটম্যান।

একা রোহিতই নন, বরং ভারতের ওপেনিং জুটি চলতি ইংল্যান্ড সফরে দুরন্ত এক নজির গড়ে। চলতি সিরিজে লোকেশ রাহুল ব্যক্তিগত ৩০০ রানের গণ্ডি টপকে গিয়েছেন। রোহিত শর্মাও ওভালের দ্বিতীয় ইনিংস মিলিয়ে ৩০০-র বেশি রান সংগ্রহ করার কৃতিত্ব দেখালেন।

ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরে-বাইরে এই প্রথম কোনও টেস্ট সিরিজে ভারতের দুই ওপেনার ৩০০ রানের গণ্ডি টপকান। দেশের বাইরে কোনও টেস্ট সিরিজে দুই ভারতীয় ওপেনারের ৩০০-র বেশি রান সংগ্রহ করার নজির এই নিয়ে চতুর্থবার।

বন্ধ করুন