বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: খারাপ ফর্মের মাশুল, টি-টোয়েন্টিতে রাহুলের ‘লজ্জার’ রেকর্ড
কে এল রাহুল। (ছবি সৌজন্য রয়টার্স)
কে এল রাহুল। (ছবি সৌজন্য রয়টার্স)

Ind vs Eng: খারাপ ফর্মের মাশুল, টি-টোয়েন্টিতে রাহুলের ‘লজ্জার’ রেকর্ড

  • চলতি টি-টোয়েন্টি সিরিজে তিন ম্যাচে মাত্র এক রান করেছেন।

শুভব্রত মুখার্জি

অস্ট্রেলিয়ায় ভারতের সফর চলাকালীন টেস্ট সিরিজের মাঝেই কব্জিতে চোট পেয়েছিলেন ভারতীয় ওপেনার কে এল রাহুল। তারপর দেশে ফিরে আসতে হয়েছিল তাঁকে। আর খেলা হয়নি সেই সিরিজে। চোট পুরোপুরি না সেরে যাওয়ার ফলে জো রুটদের বিরুদ্ধে ঘরের মাঠে ভারতের টেস্ট স্কোয়াডেও ছিলেন না তিনি। ইয়ন মর্গ্যানদের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে দলে ফিরেছেন তিনি। সিরিজ শুরুর আগে অধিনায়ক বিরাট কোহলি তাঁকে ওপেনার হিসেবে ঘোষণা করেন।

তবে চলতি সিরিজে ব্যাট হাতে একেবারেই ফর্মে নেই তিনি। টানা তৃতীয় ম্যাচে ব্যর্থ হলেন লোকেশ রাহুল। আর এই নিয়ে টানা দ্বিতীয়বার তিনি শূন্য রানে আউট হলেন। আর সঙ্গে সাথেই ভারতীয় জাতীয় দলের জার্সিতে টি-টোয়েন্টিতে গড়ে ফেললেন লজ্জার এক রেকর্ড।

মঙ্গলবার আমদাবাদের মোতেরায় নরেন্দ্র মোদী স্টেডিয়ামে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত-ইংল্যান্ড। সেখানে বিরাট কোহলিদের হয়ে ওপেন করতে নেমে চার বলে শূন্য রানে মার্ক উডের বলে বোল্ড হন রাহুল। ফলে প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টানা দুই টি-টোয়েন্টি ম্যাচে শূন্য রানে আউট হলেন তিনি। রোহিত শর্মা রাহুলের জুটিই ভারতের প্রথম পছন্দের ওপেনিং জুটি হলেও রাহুলের লাগাতার ব্যর্থতা চিন্তা বাড়াবে বিরাট কোহলিদের। 

আগের ম্যাচে রাহুল ওপেন করতে নেমে ছ'বলে শূন্য রানে আউট হয়েছিলেন। সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে তিনি করেছিলেন মাত্র এক। তার আগে অস্ট্রেলিয়ায় শেষ টি-টোয়েন্টিতেও শূন্য রানে তিনি আউট হন। ফলে শেষ চারটি টি-টোয়েন্টিতে তাঁর রান যথাক্রমে ০, ১, ০ এবং ০। একই সিরিজ বা টুর্নামেন্টে সবচেয়ে বেশি শূন্য রান করা ভারতীয়দের লজ্জাজনক তালিকায় নিজের নাম তিনি ঢুকিয়ে ফেললেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে আশিস নেহরা দু'বার শূন্য রানে আউট হয়েছিলেন। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে আম্বাতি রায়াডুও দু'বার শূন্যে আউট হয়েছিলেন। তবে পরপর দুটি ম্যাচে কোনও ভারতীয় ব্যাটসম্যান আজ পর্যন্ত শূন্য করেননি। রাহুল প্রথম ভারতীয় ব্যাটসম্যান যিনি এই লজ্জার নজির গড়লেন।

বন্ধ করুন