বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: ওভাল টেস্টে নয়া নজির ক্যাপ্টেন কোহলির
বিরাট কোহলি। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)
বিরাট কোহলি। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

IND vs ENG: ওভাল টেস্টে নয়া নজির ক্যাপ্টেন কোহলির

  • ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে তিন টেস্টের পর সিরিজ ১-১ সমতায় রয়েছে।

লিডসে হেরে ওভালে চতুর্থ টেস্টে অনেক প্রশ্নের উত্তর দিতে হবে বিরাট কোহলি ও ভারতীয় টিম ম্যানেজমেন্টকে। কোহলির ব্যাটিং ফর্ম নিয়েও রয়েছে একাধিক প্রশ্ন। তবে ওভাল টেস্টেই এক নজির নিজের পকেটে পুড়লেন ভারতীয় অধিনায়ক।

ব্যাটসম্যান কোহলির দখলে রয়েছে ভুুরিভুরি নজির। তবে কোহলির অধিনায়কত্ব নিয়ে বারংবার একাধিক প্রশ্ন উঠলেও পরিসংখ্যানের বিচারে কিন্তু লাল বলের ক্রিকেটে তিনিই ভারতের সফলতম অধিনায়ক। ওভাল টেস্টে ব্যাট হাতে কোহলির কাছে প্রচুর প্রত্যাশা রয়েছে। তবে মহেন্দ্র সিং ধোনিকে টপকে ভারতের বাইরের মাটিতে কোন এক নির্দিষ্ট দেশে সর্বাধিক টেস্টে অধিনায়কত্ব করার নজির গড়লেন কোহলি।

এর আগে ইংল্যান্ডের মাটিতেই নয়টি টেস্টে অধিনায়কত্ব করেছিলেন ধোনি। ভারতের হয়ে প্রথম অধিনায়ক হিসাবে বাইরের কোন একটি দেশে ১০টি টেস্টে অধিনায়কত্ব করার নজির এবার বিরাটের ঝুলিতে। এছাড়া অস্ট্রেলিয়ার মাটিতেও সাতটি টেস্টে অধিনায়কত্ব করার কৃতিত্ব রয়েছে কোহলির। 

ধোনি ও কোহলি ছাড়া এই তালিকায় তৃতীয় নম্বরে রয়েছেন সুনীল গাভাসকর। পড়শি দেশ পাকিস্তানের মাটিতে মোট আটটি টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়েছেন এই কিংবদন্তী। অধিনায়ক হিসাবে নজির গড়া টেস্টে ব্যাটসম্যান কোহলি কেমন পারফর্ম করেন এবং ভারতীয় দল ম্যাচ জিততে পারে কি না, এখন সেটাই দেখার বিষয়।

বন্ধ করুন