বাংলা নিউজ > ময়দান > পরপর অর্ধশতরান করে কুমার সাঙ্গাকারার নজির স্পর্শ করলেন বিরাট
বিরাট কোহলি। ছবি- বিসিসিআই।
বিরাট কোহলি। ছবি- বিসিসিআই।

পরপর অর্ধশতরান করে কুমার সাঙ্গাকারার নজির স্পর্শ করলেন বিরাট

  • ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ৬৬ রান করে আউট হন কোহলি।

শুভব্রত মুখার্জি

বেশ কয়েক মাস হয়ে গেল সেঞ্চুরির দেখা নেই ভারত অধিনায়ক বিরাট কোহলির ব্যাটে। যদিও ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টি-২০ সিরিজ থেকেই তিনি ধারাবাহিকভাবে রান করে চলেছেন। তাঁর ফুটওয়ার্ক দেখে ক্রিজে তাকে আগের থেকে অনেক বেশি আত্মবিশ্বাসী মনে হচ্ছে। ব্যাকফুট হোক বা ফ্রন্টফুট, ব্যাট হাতে তাঁকে যথেষ্ট সাবলীল দেখাচ্ছে।

পুনেতে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ান ডে ম্যাচে বড় জয় পেয়ে বিরাটরা সিরিজে ১-০ ফলে এগিয়ে। এই অবস্থায় দ্বিতীয় ম্যাচে শুক্রবার পুনেতে মুখোমুখি হয়েছে দুদল। প্রথম ম্যাচের মতো‌ দ্বিতীয় ম্যাচেও প্রথমে ব্যাট করে ভারত ৩৩৬ রানের বিরাট ইনিংস গড়ে তুলেছে। রাহুলের শতরান, পন্তের ৪০ বলে ৭৭ রানের পাশাপাশি বিরাটের ৭৯ বলে ৬৬ রানের ইনিংস ভারতকে এই বিশাল রান বোর্ডে তুলতে সহায়তা করেছে।

অধিনায়ক কোহলি ৩টি চার এবং ১টি ছয়ে সাজিয়েছেন তাঁর গোটা ইনিংসকে। আর এই ৬৬ রানের ইনিংস খেলার মধ্যে দিয়েই তিনি স্পর্শ করে ফেলেছেন শ্রীলঙ্কার কিংবদন্তী উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারার নজির। প্রসঙ্গত বিশ্বে সাঙ্গাকারা একমাত্র ব্যাটসম্যান যার পরপর চারটি ম্যাচে শতরান এবং অর্ধশতরান করার নজির রয়েছে। শতরানের দিক থেকে না হলেও অর্ধশতরান এর দিক থেকে বিরাট সাঙ্গার নজির স্পর্শ করলেন। পরপর চারচি ওয়ান ডে ম্যাচে অর্ধশতরান হাঁকালেন তিনি।

বিরাটের নজির:-

∆ ২০২০ সালে অস্ট্রেলিয়ার মাটিতে অজিদের বিরুদ্ধে তিনি করেন যথাক্রমে ৮৯ ও ৬৩ রান।

∆ ২০২১ সালে ইংল্যান্ডের বিপক্ষে তিনি করলেন যথাক্রমে ৫৬ ও ৬৬ রান।

বন্ধ করুন