বাংলা নিউজ > ময়দান > India vs Pakistan: ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে উঠে শাস্তি পেতে হল বাবরদের, জিতেও শাস্তি এড়াতে পারলেন না রোহিতরা
রোহিত শর্মা ও বাবর আজম। ছবি- পাকিস্তান ক্রিকেট টুইটার।

India vs Pakistan: ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে উঠে শাস্তি পেতে হল বাবরদের, জিতেও শাস্তি এড়াতে পারলেন না রোহিতরা

  • মাঠেও শাস্তি, মাঠের বাইরেও শাস্তি, এশিয়া কাপে একই ভুলের জন্য দু'বার শাস্তি পেতে হল ভারত-পাকিস্তানকে। উল্লেখযোগ্য বিষয় হল, একই দোষের জন্য ভারতীয় দলকে জরিমানা গুনতে হল পাকিস্তানের দ্বিগুণেরও বেশি অর্থ। 

একই ম্যাচে দু'দলই একই ভুল করে বসে। ফলে দু'দলকেই সমান শাস্তি দেয় আইসিসি। এশিয়া কাপের হাই ভোল্টেজ ভারত-পাকিস্তান ম্যাচে নির্ধারিত সময়ে বোলিং কোটা শেষ করতে পারেনি দু'দলই। তাৎক্ষণিক শাস্তি হিসেবে পিছিয়ে থাকা ওভারে অতিরিক্ত একজন ফিল্ডারকে ত্রিশ গজের বৃত্তির ভিতরে রাখতে হয়েছিল দু'দলকে। তবে তাতেই পার পাননি রোহিত-বাবররা।

ম্যাচের শেষে ফিল্ড আম্পায়ারদের রিপোর্ট অনুযায়ী ম্যাচ রেফারি জেফ ক্রো ভারত-পাকিস্তানের শাস্তিবিধান করেন। দু'দল নির্ধারিত সময়ে ২ ওভার করে পিছিয়ে ছিল। তাই নিয়ম মতো উভয় দলের ম্যাচ ফির ৪০ শতাংশ করে জরিমানা করা হয়।

আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.২২ ধারা অনুযায়ী নির্ধারিত সময়ে বোলিং কোটা পূর্ণ করতে না পারলে প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য ম্যাচ ফি'র ২০ শতাংশ হারে জরিমানা করা হয় সংশ্লিষ্ট দলের ক্রিকেটারদের। বাবর আজম ও রোহিত শর্মা দোষ স্বীকার করে নেওয়ায় ফর্ম্যাল হেয়ারিংয়ের প্রয়োজন পড়েনি।

উল্লেখযোগ্য বিষয় হল, উভয় দলের ৪০ শতাংশ করে ম্যাচ ফি কেটে নেওয়া হলেও টাকার অঙ্কে রোহিতদের শাস্তি বাবরদের থেকে দ্বিগুণেরও বেশি। রিপোর্ট অনুযায়ী ভারতীয়দের জরিমানা গুনতে হয় ভারতীয় মুদ্রায় ১৩ লক্ষ ২০ হাজার টাকা। পাকিস্তানিদের সেখানে জরিমানা গুনতে হয় ভারতীয় মুদ্রায় ৫ লক্ষ ৯২ হাজার টাকা।

এশিয়া কাপের ভারত বনাম হংকং ম্যাচের লাইভ আপডেটে চোখ রাখতে ক্লিক করুন

রবিবার দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তানকে এ-গ্রপের ম্যাচে ৫ উইকেটে পরাজিত করে ভারত। শুরুতে ব্যাট করে পাকিস্তান ১৯.৫ ওভারে ১৪৭ রানে অল-আউট হয়ে যায়। ৪৩ রান করেন মহম্মদ রিজওয়ান। ভুবনেশ্বর কুমার ৪টি ও হার্দিক পান্ডিয়া ৩টি উইকেট দখল করেন।

আরও পড়ুন:- Asia Cup 2022: ভারতের কাছে হেরেও আক্ষেপ নেই, অনুশীলনের ফাঁকে পাক ক্রিকেটার বলে উঠলেন, 'I Love India', ভিডিয়ো

পালটা ব্যাট করতে নেমে ভারত ১৯.৪ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ১৪৮ রান তুলে ম্যাচ জিতে যায়। বিরাট কোহলি ৩৫, রবীন্দ্র জাদেজা ৩৫ ও হার্দিক পান্ডিয়া অপরাজিত ৩৩ রান করেন। ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম্যান্সের সুবাদে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন হার্দিক পান্ডিয়া।

বন্ধ করুন