বাংলা নিউজ > ময়দান > IND vs SA: আলাদা করে কোচদের নয়, বোলারদের ক্রেডিট দিন, আচমকা বেসুরো শামি
সেঞ্চুরিয়ানে উইকেট নিয়ে রাহুলের সঙ্গে শামির (ডান দিকে) সেলিব্রেশন। ছবি- রয়টার্স। (REUTERS)
সেঞ্চুরিয়ানে উইকেট নিয়ে রাহুলের সঙ্গে শামির (ডান দিকে) সেলিব্রেশন। ছবি- রয়টার্স। (REUTERS)

IND vs SA: আলাদা করে কোচদের নয়, বোলারদের ক্রেডিট দিন, আচমকা বেসুরো শামি

  • দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন মহম্মদ শামি।

বিগত কয়েক বছরে বিদেশের মাটিতে ভারতীয় দলের সাফল্যের সবচেয়ে বড় কারণ হল ভারতীয় ফাস্ট বোলিং বিভাগের অনবদ্য পারফরম্যান্স। অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের পরে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম টেস্টের প্রথম ইনিংসেও অব্যাহত ভারতীয় ফাস্ট বোলিং বিভাগের দাপট। মহম্মদ শামির পাঁচ উইকেটে ভর করে প্রথম ইনিংসে প্রোটিয়াদের মাত্র ১৯৭ রানেই রুখে দিতে সক্ষম হয় ভারত।

সেঞ্চুরিয়ানেই নিজের কেরিয়ারে ষষ্ঠবার এক ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার পাশপাশি ২০০টি টেস্ট উইকেট নেওয়ার মাইলফলকও স্পর্শ করেন শামি। এই দুরন্ত কৃতিত্বের পরেই সাংবাদিক সম্মেলনে অতীতের ধারা ভঙ্গ করে ভারতীয় বোলিং বিভাগের সাফল্যের জন্য কেবলমাত্র দলের বোলারদেরই কৃতিত্ব দেন তিনি। বা বলা ভাল সম্প্রতি অতীতে যেমন ভাল করলেই প্রায় নিয়মমাফিক বোলিং কোচ ভরত অরুণের নাম জপ করতে দেখা যেত বোলারদের, শামি একেবারে সেই ট্রেন্ড বদলে দিলেন।

ম্যাচের পর সাংবাদিক সম্মেলনে ভারতীয় ফাস্ট বোলার বলেন, ‘ভারতীয় ফাস্ট বোলিং আজ এত সফল, তার কারণ হল প্রতিটি ক্রিকেটারের কঠোর পরিশ্রম। বিগত ছয়-সাত বছর ধরে সকলে ভীষণ খেটেছে এবং নিজেদের সেই খাটনির দৌলতেই সফলতা লাভ করেছে। হ্যাঁ, সাপোর্ট স্টাফরা অবশ্যই ঘষামাজা করে আরও ভাল হতে সাহায্য করেন. তবে এর জন্য নির্দিষ্ট কোনো এক ব্যক্তির আলাদা করে নাম নেওয়া অনুচিত হবে। আমি ব্যক্তিগতভাবে এই সাফল্যের পুরো ক্রেডিটটাই ক্রিকেটারদেই দেব।’

বন্ধ করুন