বাংলা নিউজ > ময়দান > IND vs SA: লজ্জার রেকর্ড বুকে নতুন করে নিজের নাম তুললেন রাহানে, পিছনে ফেললেন পূজারাকে

IND vs SA: লজ্জার রেকর্ড বুকে নতুন করে নিজের নাম তুললেন রাহানে, পিছনে ফেললেন পূজারাকে

ভারতীয় ব্যাটার অজিঙ্কা রাহানে (ছবি:রয়টার্স) (Action Images via Reuters)

চলতি বছরে এটাই ভারতের শেষ টেস্ট ম্যাচ। এ বছরে আর কোনও টেস্ট খেলবে না ভারত। 

ফের ব্যর্থ হলেন ভারতীয় ব্যাটার অজিঙ্কা রাহানে। সেঞ্চুরিয়নে বক্সিং ডে টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাটে সেভাবে রান পেলেন না রাহানে। চলতি বছরটা খুব একটা ভালো গেল না ভারতের টেস্ট দলের প্রাক্তন সহ অধিনায়কের। ম্যাচের চতুর্থ দিনে ২৩ বলে মাত্র ২০ রান করেই আউট হন রাহানে। তবে এদিন ব্যাটে বলে ভালোই খেলছিলেন তিনি। ২৩ বল খেলে তিনটি বাউন্ডারি ও একটি ছক্কা হাঁকান। শেষে মারকো জানসেনের বলে রাসি ভ্যান ডার দাসেনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান তিনি। 

এদিন মাত্র ১৭৪ রানেই শেষ হয়ে যায় ভারতের দ্বিতীয় ইনিংস। এদিন টিম ইন্ডিয়ার হয়ে সর্বোচ্চ রান করেন ঋষভ। পন্তের ব্যাট থেকে আসে ৩৪ বলে ৩৪ রানের ইনিংস। এরপরে তালিকায় ছিলেন কেএল রাহুল। তিনি করেন ৭৪ বলে ২৩ রান। দলের হয়ে তৃতীয় সর্বোচ্চ রান করেছিলেন রাহানে। 

তবে এদিন ২০ রান করলেও নিজের লজ্জার রেকর্ড থেকে রাহানে নিজের নাম মুছতে পারলেন না। চলতি বছরে এটাই ভারতের শেষ টেস্ট ম্যাচ। ফলে এই বছরে আর কোনও টেস্ট খেলবে না ভারত। ফলে ২০২১ সালে টেস্টে মোট ৬৭ রান করলেন রাহানে। ফলে চেতেশ্বর পূজারাকেও টপকে গেলেন তিনি। এর আগে ২০১৪ সালে এই রেকর্ড করেছিলেন পূজারা। ২০১৪ সালে একজন ভারতীয় ব্যাটার হিসাবে গোটা বছর ধরে সমস্ত টেস্ট খেলে ৭৩ রান করেছিলেন পূজারা। তবে তার আগে অবশ্য রাহানেই ছিলেন। তিনি ২০১৮ সালে একজন ভারতীয় ব্যাটার হিসাবে গোটা বছর ধরে সমস্ত টেস্ট খেলে করেছিলেন ৮১ রান। তাদের পরেই রয়েছেন চেতন চৌহান ও এসএস দাস। তবে লজ্জার এই রেকর্ডে নতুন করে নাম তুললেন রাহানে। এরপর রাহানে-পূজারার দলে জায়গা পাওয়া নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এখন দেখার বোর্ড কী সিদ্ধান্ত নেয়। 

দেখে নিন সেই লজ্জার রেকর্ড

একটি ক্যালেন্ডার বছরে ভারতীয় ব্যাটারের দ্বারা সর্বনিম্ন টেস্ট স্কোর (তালিকা তৈরি হয়েছে ১-৭ পজিশন খেলা ব্যাটারদের নিয়ে)

৬৭ - ২০২১ সালে অজিঙ্কা রাহানে

৭৩ - ২০১৪ সালে চেতেশ্বর পূজারা

৮১ - ২০১৮ সালে অজিঙ্কা রাহানে

৮৪ - ১৯৭৯ সালে চেতন চৌহান

৮৪ - ২০০১ সালে এসএস দাস

বন্ধ করুন