বাংলা নিউজ > ময়দান > IND vs SA: আমরা এই বল বাছিনি, দক্ষিণ আফ্রিকার ইনিংসের শুরুতেই আম্পায়ারদের বড় ভুল ধরিয়ে দিলেন অশ্বিন
সেঞ্চুরিয়ানে বল হাতে রবিচন্দ্রন অশ্বিন। ছবি- পিটিআই।
সেঞ্চুরিয়ানে বল হাতে রবিচন্দ্রন অশ্বিন। ছবি- পিটিআই।

IND vs SA: আমরা এই বল বাছিনি, দক্ষিণ আফ্রিকার ইনিংসের শুরুতেই আম্পায়ারদের বড় ভুল ধরিয়ে দিলেন অশ্বিন

  • ভারতের হয়ে নতুন বল বাছাইয়ের দায়িত্বে রয়েছেন অশ্বিন।

চতুর্থ দিনে দক্ষিণ আফ্রিকার ইনিংসের শুরুতে এক অদ্ভুত ঘটনার সাক্ষী থাকল ক্রিকেটবিশ্ব। দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসের শুরুতেই বেশ খানিকক্ষণ সময় নষ্ট হয় আম্পায়ারদের এক ভুলের জেরে। ভারতের হাতে ইনিংসের শুরুতেই ‘ভুল বল’ তুলে দেন আম্পায়াররা। 

প্রত্যেক ইনিংসের শুরুতেই বোলিং দলকে নিজেদের পছন্দমতো বল বেছে নেওয়ার সুযোগ দেওয়া হয়। ভারতের হয়ে নতুন বল বাছাইয়ের দায়িত্বে রয়েছেন অশ্বিন। তিনি নির্বাচিত বলের বদলে অন্য বল দেওয়ার বিষয়টি নিয়ে আম্পায়দের কাছে অভিযোগ করেন। তিনি সাফ জানিয়ে দেন, ‘আমরা এই বল বাছিনি।’ তাঁর সঙ্গে যোগ দেন দলের অধিনায়ক বিরাট কোহলিও। সেই কারণেই দক্ষিণ আফ্রিকার ওপেনাররা মাঠে নেমে গেলেও বেশ কিছুটা সময় খেলা শুরু হয়নি। 

দ্রুতই মাঠে নতুন বলের বাক্স নিয়ে আসা হয়। সেখান থেকে বিরাট এবং অশ্বিন বলের সিম পরীক্ষা করে নতুন কুকাবুরা বল বেছে নেন। শার্দুল ঠাকুর এবং মহম্মদ সিরাজও নতুন বলটি হাতে নিয়ে দেখেন। তারপরেই জসপ্রীত বুমরাহের হাতে প্রথম ওভারটি করার জন্য বল থামান কোহলি। এমন ঘটনা ক্রিকেটের ময়দানে সচারচর দেখা যায় না।

ঘটনাটির সময় ধারাভাষ্যরত প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্রিকেটার মাইক হেজম্যান বলেন, ‘গোটা বিষয়টা ভীষণ অদ্ভুত।’ কমেন্ট্রি বক্সে উপস্থিত দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি বোলার শন পোলক বলেন, ‘এটা কিন্তু যারা গভীরভাবে ক্রিকেট ফলো করেন, একমাত্র তারাই বুঝবেন।’ দিনের শেষে ওই নতুন বল ভারতকে দুই উইকেট পাইয়ে দেয়।নতুন বলে মহম্মদ শামি এবং সিরাজ যথাক্রমে এডেন মার্করাম এবং কিগান পিটারসেনের উইকেট নেন। চতুর্থ দিনের শেষে ৩০৫ রানের লক্ষ্য তাড়া করতে নামা প্রোটিয়া দলের স্কোর চার উইকেটের বিনিময়ে ৯৪। 

বন্ধ করুন