বাংলা নিউজ > ময়দান > IND vs SA-ধোনিকে পিছনে ফেলে টি২০-তে জয়ের নয়া রেকর্ড গড়লেন ক্যাপ্টেন রোহিত

IND vs SA-ধোনিকে পিছনে ফেলে টি২০-তে জয়ের নয়া রেকর্ড গড়লেন ক্যাপ্টেন রোহিত

টসের সময় ক্যাপ্টেন রোহিত (ANI)

এই রেকর্ডটি আরও পোক্ত করার সুযোগও রয়েছে অধিনায়কের সামনে

ভারত অধিনায়ক হিসেবে সময়টা বেশ ভালো যাচ্ছে রোহিত শর্মার।এশিয়া কাপের ব্যর্থতাকে অনেকটাই পিছনে ফেলেছেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-২০ সিরিজে ঘরের মাঠে পিছিয়ে থেকেও জিতেছেন। আর বুধবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচে অনায়াসে জয় পেল তাঁর দল। এর সঙ্গে সঙ্গে ভারত অধিনায়ক হিসেবে তিনি গড়ে ফেললেন এক নয়া নজির। পিছনে ফেললেন ভারতের অন্যতম সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকেও। ভারতীয় অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এক ক্যালেন্ডার বর্ষে সর্বাধিক ম্যাচ জয়ের নজির গড়লেন রোহিত।

প্রসঙ্গত এর আগে ২০১৬ সালে মহেন্দ্র সিং ধোনি এক ক্যালেন্ডার বর্ষে ১৫ টি ম্যাচ জয়ের নজির গড়েছিলেন। তার ঠিক বছর ছয় বাদে ২০২২ সালে ১৬ টি ম্যাচ জিতে এই নজির গড়লেন রোহিত। তাঁর সামনে সুযোগ রয়েছে এই সংখ্যাকে আরও দীর্ঘায়িত করার। কারণ এরপরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে বাকি থাকছে দুটি ম্যাচ। তার পাশাপাশি রয়েছে টি-২০ বিশ্বকাপও। প্রসঙ্গত, এই প্রথম তিরিশের ওপর টি২০ ম্যাচ একটি বছরে খেলল ভারত। যেটি একটি বিশ্বরেকর্ডও বটে। টি২০ বিশ্বকাপের আগে নানান কম্বিনেশন ঘুরিয়ে ফিরিয়ে দেখে নিতে চায় দল যাতে অস্ট্রেলিয়ায় কোনও সমস্যা না হয়। গতবার আমিরশাহিতে প্রথম রাউন্ডেই ভারত বিদায় নিয়েছিল। তারপর নতুন ম্যানেজমেন্ট এসেছে। কিন্তু এশিয়া কাপেও ব্যর্থতার মুখ দেখেছে ভারতীয় দল। তাই রোহিত শর্মার ওপর ভালোই চাপ থাকবে।

এদিন তিরুবনন্তপুরমে টসে হেরে প্রথমে ব্যাট করতে নামে প্রোটিয়া বাহিনী। শুরুতেই ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন হয় তারা। মাত্র ৯ রানে পড়ে যায় পাঁচ উইকেট। ২.৩ ওভারেই পাঁচ উইকেট হারিয়ে তখন ধুঁকছে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং। আর্শদীপ সিং , দীপক চাহাররা তখন বল হাতে নাস্তানাবুদ করে দিয়েছেন তেম্বা বাভুমাদের। শেষদিকে কেশব মহারাজ ৪১ রানের ইনিংস খেলে দলকে কিছুটা সম্মানজনক স্কোরে পৌছে দিতে সক্ষম হন। তাঁকে যোগ্য সঙ্গত দিয়ে মারক্রাম ২৫ এবং পারনেল ২৪ রান করেন। ফলে ১০৬ রান করতে সমর্থ হয় দল।

জবাবে রান তাড়া করতে নেমে ভারতীয় দল রোহিত শর্মা ও বিরাট কোহলিকে তাড়াতাড়ি হারালেও তাদের জয় নিশ্চিত করেন কেএল রাহুল এবং সূর্যকুমার যাদব। সূর্য ৫০ রানে এবং রাহুল ৫১ রানে অপরাজিত থাকেন। দুজনে মিলে জুটিতে ওঠান ৯৩ রান। ভারতের হয়ে আর্শদীপ নেন তিনটি উইকেট। তাঁকেই ম্যাচ সেরা ঘোষণা করা হয়েছে।

 

বন্ধ করুন