বাংলা নিউজ > ময়দান > IND vs SA: প্রোটিয়াদের বিরুদ্ধে তৃতীয় T20-তে একাদশে রাখা হবে না কোহলিকে-রিপোর্ট

IND vs SA: প্রোটিয়াদের বিরুদ্ধে তৃতীয় T20-তে একাদশে রাখা হবে না কোহলিকে-রিপোর্ট

বিরাট কোহলি।

ভারত প্রথম এবং দ্বিতীয় T20-তে যথাক্রমে দক্ষিণ আফ্রিকাকে যথাক্রমে আট উইকেট এবং ১৬ রানে হারিয়েছে। সেই সঙ্গে তিন ম্যাচের সিরিজ টিম ইন্ডিয়া এক ম্যাচ বাকি থাকতেই ২-০ পকেটে পুড়ে ফেলেছে। শেষ T20 কার্যত নিয়মরক্ষার ম্যাচে পরিণত হয়েছে। যদিও দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করার চ্যালেঞ্জ থাকছে ভারতের সামনে।

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বিরাট কোহলিকে সম্ভবত তৃতীয় টি-টোয়েন্টিতে বিশ্রাম দেওয়া হতে পারে। যে ম্যাচটি মঙ্গলবার ইন্দোরে অনুষ্ঠিত হতে চলেছে। কোহলির ভার কমাতেই এবং বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ায় উড়ে যাওয়ার আগে যাতে তিনি ফুরফুরে মেজাজে থাকতে পারেন, তার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ টিম ম্যানেজমেন্ট মনে করেন যে, ২৩শে অক্টোবর আইকনিক মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে পাকিস্তানের বিরুদ্ধে ভারত তাদের বিশ্বকাপ অভিযান শুরু করার সময়ে কোহলিকে তবে পুরোপুরি চনমনে পাওয়া যাবে।

ভারত প্রথম এবং দ্বিতীয় টি-টোয়েন্টিতে যথাক্রমে দক্ষিণ আফ্রিকাকে যথাক্রমে আট উইকেট এবং ১৬ রানে হারিয়েছে। সেই সঙ্গে তিন ম্যাচের সিরিজ টিম ইন্ডিয়া এক ম্যাচ বাকি থাকতেই ২-০ পকেটে পুড়ে ফেলেছে। শেষ টি-টোয়েন্টি কার্যত নিয়মরক্ষার ম্যাচে পরিণত হয়েছে। যদিও দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করার চ্যালেঞ্জ থাকছে ভারতের সামনে। আর প্রোটিয়ারা হোয়াইটওয়াশ হওয়ার লজ্জার হাত থেকে নিঃসন্দেহে বাঁচতে চাইবে।

আরও পড়ুন: এই উদারতা কোহলিই দেখাতে পারেন-৪৯-এ দাঁড়িয়েও কার্তিককে স্ট্রাইক ছাড়ায় মুগ্ধ নেটপাড়া

মঙ্গলবার গুয়াহাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের ঐতিহাসিক জয়ের ম্যাচে কোহলি ২৮ বলে অপরাজিত ৪৯ রানের একটি দুর্দান্ত নক খেলেন। তবে দলের স্বার্থে কোহলি হাফসেঞ্চুরি পূরণ করেননি। যা নিয়ে ক্রিকেট মহল মুগ্ধ। শেষ ওভারে নিজে স্ট্রাইক নেওয়ার চেষ্টা না করে দীনেশ কার্তিককে স্ট্রাইক দিয়ে বড় শট খেলার পরামর্শ দেন। শেষ ওভারে হয় মোট ১৮ রান। সেই সুবাদে ভারত ২৩৭ রানের বড় স্কোর গড়ে। কেএল রাহুল (৫৭) এবং সূর্যকুমার যাদব (৬১) গুরুত্বপূর্ণ হাফসেঞ্চুরি করেন।

এই স্কোর তাড়া করতে গিয়ে ডেভিড মিলার (অপরাজিত ১০৬) সেঞ্চুরি এবং কুইন্টন ডি'কক (অপরাজিত ৬৯) হাফ সেঞ্চুরি করলেও, শেষ রক্ষা হয়নি। দক্ষিণ আফ্রিকা নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২২১ রান করে। ভারত ১৬ রানে ম্যাচ জিতে যায়। সেই সঙ্গে তারা সিরিজও ২-০ পকেটে পুড়ে ফেলে। যদিও এক ম্যাচ এখনও বাকি রয়েছে।

আরও পড়ুন: ডেথ ওভারে মিলার ঝড়,ভাঙলেন ধোনির রেকর্ড,৫-এ নেমে একাধিক দলের বিরুদ্ধে শতরানেরও নজির

মঙ্গলবার বিশ্বকাপের ২০২২ সংস্করণের আগে ভারত তাঁদের শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলতে চলেছে। ভারতীয় থিঙ্ক ট্যাঙ্ক ইতিমধ্যেই মেন ইন ব্লু-এর প্লেয়িং ইলেভেনকে পুনর্গঠন করার পরিকল্পনা নিয়ে ফেলেছে। কোহলি, যিনি এশিয়া কাপের পর থেকে ভারতের সমস্ত ম্যাচই খেলেছেন, তাঁকে তৃতীয় ম্যাচে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

হিন্দুস্তান টাইমসকে এক সূত্র জানিয়েছে, ‘ও (কোহলি) ব্যাক-টু-ব্যাক ম্যাচ খেলেছে। ওর চাপ কমানোর বিষয়ে সতর্ক থাকতে হবে। আমরা চাই, এই মাসের শেষের দিকে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে বিরাট মানসিক ও শারীরিক ভাবে সতেজ থাকুক। ও ভারতের হয়ে এশিয়া কাপের পর থেকে টি-টোয়েন্টি ম্যাচগুলি নিয়মিত খেলেছে। পাশাপাশি ভারত ইতিমধ্যেই সিরিজও জিতে গিয়েছে। তাই ওকে বিশ্রাম দেওয়াটা প্রয়োজন। এবং ওর জায়গায় অন্য প্লেয়ারকে বিশ্বকাপের আগে গেম টাইম দেওয়া যেতে পারে।’

বন্ধ করুন