বাংলা নিউজ > ময়দান > Asian Hockey 5s World Cup Qualifier: ক্রিকেটে ভেস্তে গেল ম্যাচ, হকিতে পাকিস্তানকে হারিয়ে ইতিহাস গড়ল ভারত

Asian Hockey 5s World Cup Qualifier: ক্রিকেটে ভেস্তে গেল ম্যাচ, হকিতে পাকিস্তানকে হারিয়ে ইতিহাস গড়ল ভারত

ট্রফি হাতে ভারতীয় হকি দল এবং ম্যাচ ভেস্তে যাওয়ার পর করমর্দন ভারত-পাকিস্তানের খেলোয়াড়দের। (ছবি সৌজন্যে সাই ও এপি)

২০১৭ সালের ১৮ জুন একইদিনে হকি এবং ক্রিকেটে মুখোমুখি হয়েছিল ভারত এবং পাকিস্তান। সেদিন হকিতে পাকিস্তানকে গুঁড়িয়ে দিয়েছিল ভারত। তারপর হেরে গিয়েছিলেন বিরাট কোহলি। আজ ভারত হকিতে ঐতিহাসিক জয় পেয়েছে। তবে ক্রিকেট ম্যাচ ভেস্তে গিয়েছে বৃষ্টির জন্য।

পাকিস্তানকে হারিয়ে হকিতে চ্যাম্পিয়ন হল ভারত। শনিবার পাঁচজনের হকি বিশ্বকাপের এশিয়ান কোয়ালিফায়ারের ফাইনালে পাকিস্তানকে ৬-৪ গোলে হারিয়ে দিয়েছে টিম ইন্ডিয়া। আর সেই হারের মধ্যেই জয় খুঁজতে বসেছিলেন পাকিস্তানের সমর্থকরা। তাঁরা বলতে থাকেন যে, আজকের আগে যখন একইদিনে ক্রিকেট এবং হকিতে ভারত-পাকিস্তান মহারণ হয়েছিল, সেইবার হকিতে পাকিস্তানকে হারিয়ে দিয়েছিল টিম ইন্ডিয়া। কিন্তু ক্রিকেটে জিতেছিল পাকিস্তান। হেরে গিয়েছিল ভারত। আজও সেরকমই ফলাফল হবে বলে আশাপ্রকাশ করছিলেন পাকিস্তানের সমর্থকরা। তাঁরা আশা করেছিলেন, হকিতে ভারত জিতেছে। কিন্তু এশিয়া কাপে রোহিত শর্মা, বিরাট কোহলিদের মাত দেবেন বাবর আজম, শাহিন আফ্রিদিরা। যদিও শেষপর্যন্ত সেটা হয়নি। বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছে এশিয়া কাপের ভারত-পাকিস্তানের মহারণ।

(India vs Pakistan Live Updates: এশিয়া কাপে ভারত বনাম পাকিস্তান ম্যাচের মহারণের লাইভ আপডেট দেখুন এখানে)

শনিবার ওমানে পাঁচজনের হকি বিশ্বকাপের এশিয়ান কোয়ালিফায়ারের ফাইনালে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। নির্ধারিত সময় খেলার ফল ৪-৪ ছিল। পেনাল্টি শ্যুট-আউটে জিতে এশিয়ার সেরা হয়েছে টিম ইন্ডিয়া। আর ভারতের কাছে হারের ‘যন্ত্রণা’ ভোলাতে উদ্ভট যুক্তি পেশ করতে থাকেন পাকিস্তানি নেটিজেনদের একাংশ।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিয়ো নিউজের এক সাংবাদিক বলেন, ‘(পেনাল্টি) শ্যুট-আউটে পাকিস্তানকে হারিয়ে পাঁচজনের হকি বিশ্বকাপের এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। শেষবার যখন একইদিনে হকি এবং ক্রিকেটে ভারত এবং পাকিস্তান মুখোমুখি হয়েছিল, সেইসময় হকিতে জিতেছিল ভারত। ক্রিকেটে কী হয়েছিল, সেটা তো আমাদের সকলের মনে আছে।’ যে টুইট দেখে হকিতে হারের মধ্যেও নিজেদের জয় খুঁজে পেয়েছেন পাকিস্তানি নেটিজেনদের একাংশ। এমনকী সেদিন ভারতীয় হকি দলকে শুভেচ্ছা জানিয়ে সচিন তেন্ডুলকর টুইট করার জন্য তাঁকেও অপমান করতে থাকেন কয়েকজন।

আরও পড়ুন: Asia Cup 2023: দ্রাবিড়-যুবরাজের রেকর্ডকে ভেঙে ইতিহাস গড়ল ইশান-হার্দিকের জুটি

কিন্তু আগেরবার এমন কী হয়েছিল যে পাকিস্তানের সমর্থকরা কার্যত উড়ছেন? আসলে পাকিস্তানের সমর্থকরা যে দিনটার কথা বলছেন, সেটা হল ২০১৭ সালের ১৮ জুন। সেদিন লন্ডনে পাকিস্তানকে ৭-১ গোলে ধ্বংস করে হকি ওয়ার্ল্ড লিগের সেমিফাইনালের টিকিট পেয়েছিল ভারত। সেই ম্যাচে পাকিস্তানকে দাঁড়াতেই দেননি হরমনপ্রীত সিং, আকাশদীপ সিংরা। 

কিন্তু ক্রিকেট মাঠে সেদিন (২০১৭ সালের ১৮ জুন) পাকিস্তানের কাছে হেরে গিয়েছিল ভারত। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনিদের ১৮০ রানে হারিয়ে দিয়েছিল পাকিস্তান। প্রথমে ব্যাট করে চার উইকেটে ৩৩৮ রান তুলেছিলেন বারর, ফখর জামানরা। জবাবে মাত্র ১৫৮ রানে গুটিয়ে গিয়েছিল ভারত। তাও হার্দিক পান্ডিয়ার ৪৩ বলে ৭৬ রানের সুবাদে লজ্জা থেকে কিছুটা মুক্ত হয়েছিল টিম ইন্ডিয়া।

আরও পড়ুন: মোবাইলে নীরজের ভিডিয়ো দেখতেন আরশাদ, গল্প করতেন ভারতীয় তারকাকে নিয়ে- এমনটাই দাবি নাদিমের রাজমিস্ত্রি বাবার

আর সেদিন যে হার্দিক ভারতের মুখ কিছুটা রক্ষা করেছিলেন হার্দিক, আজও তিনি টিম ইন্ডিয়াকে বিপদ থেকে রক্ষা করেছেন। ৬৬ রানে ভারতের চার উইকেট পড়ে যাওয়ার পর ইশান কিষানের সঙ্গে পঞ্চম উইকেটে ১৩৮ রান যোগ করেন। ৯০ বলে ৮৭ রান করেন হার্দিক। ৮১ বলে ৮২ রান করেন ইশান। তবে শেষের দিকে ধস নামায় ৪৮.৫ ওভারে ২৬৬ রানে অল-আউট হয়ে যায় ভারত। তারপর বৃষ্টির জন্য আর মাঠে নামতে পারেননি পাকিস্তানের ব্যাটাররা। 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কলকাতায় পরপর চারদিন বাড়ল সোনার দাম, আজ কততে বিকোচ্ছে ২২ ক্যারেট ধাতু? পুরসভার খোড়া গর্তে পড়ে মৃত্যু প্রৌঢ়ার, বিধান সরণিতে দেহ উদ্ধারে বলছে পুলিশ দক্ষিণবঙ্গের ৯ জেলায় জারি সতর্কতা, রাজ্য জুড়ে ৫ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস অনন্ত-রাধিকার বিয়েতে সত্যি কি আমন্ত্রণ পাননি করিনা! স্পষ্ট করলেন অভিনেত্রী 'রাম রাম জয়…', আম্বানিদের অনুষ্ঠানে একসঙ্গে গাইলেন শঙ্কর মহাদেবন, শ্রেয়া, কৌশিকী অতিরিক্ত আত্মবিশ্বাসেই ডুবতে হয়েছিল- 2007 T20 WC ফাইনালে হার নিয়ে আক্ষেপ মিসবার Jio-তে ফ্রি'তে দেখা যাবে প্যারিস অলিম্পিক্স, ইতিহাসে প্রথমবার ভারতীয় ফিড থাকছে! জিম্বাবোয়ের বিরুদ্ধে ফের ১০ উইকেটে জিতল টিম ইন্ডিয়া, T20I-তে গড়ল অভিনব নজির US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে সংসদে রাহুলের সেনাপতি কে? লোকসভায় কংগ্রেসের ডেপুটি লিডার বেছে নিলেন সনিয়া

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.