বাংলা নিউজ > ময়দান > গত দশ বছরে ইংল্যান্ডে সব দেশের চেয়ে খারাপ ব্যাটিং পারফরম্যান্স ভারতের
ইংল্যান্ডের মাটিতে টেস্ট ক্রিকেটে পিছিয়ে রয়েছে ভারতীয় ব্যাটসম্যানরা।
ইংল্যান্ডের মাটিতে টেস্ট ক্রিকেটে পিছিয়ে রয়েছে ভারতীয় ব্যাটসম্যানরা।

গত দশ বছরে ইংল্যান্ডে সব দেশের চেয়ে খারাপ ব্যাটিং পারফরম্যান্স ভারতের

  • দেশের মাটিতে খেলেও কিন্তু ইংল্যান্ড টিম এই তালিকায় শীর্ষে জায়গা করে নিতে পারেনি। তারা রয়েছে দুইয়ে। তাদের গড় ৩১.৫৭। গত দশ বছরে ইংল্যান্ডে সব দেশের চেয়ে ভাল ব্যাটিং পারফরম্যান্স দক্ষিণ আফ্রিকার। যদিও তারা গত দশ বছরে ইংল্যান্ডে মাত্র ৭টি ম্যাচ খেলেছে। তবুও তাদের ব্যাটিং গড় ৩২.০০।

বিরাট কোহলিদের জুজু তবে কি ইংল্যান্ড? কারণ ব্রিটেনের মাটিতে গত দশ বছরে টেস্ট ক্রিকেটে ভারতীয় ব্যাটসম্যানদের পরিসংখ্যান সবচেয়ে খারাপ। পরিসংখ্যান অনুযায়ী ইংল্যান্ডে টেস্ট খেলতে এলেই ল্যাজেগোবরে হতে হয় ভারতীয় ব্যাটসম্যানদের। এমন কী পরিসংখ্যানের বিচারে শ্রীলঙ্কা, পাকিস্তান ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরাও টেস্ট ক্রিকেটের ক্ষেত্রে ভারতীয় ব্যাটসম্যানদের চেয়ে অনেকটাই এগিয়ে।

সম্প্রতি একটি পরিসংখ্যানে দেখা গিয়েছে, ইংল্যান্ডের মাটিতে গত দশ বছরে ভারত ১৫টি টেস্ট ম্যাচ খেলেছে। তাদের ব্যাটিং অ্যাভারেজ ১৫ ম্যাচে মাত্র ২৩.৬৬। গত দশ বছরে টেস্টে এই ব্যাটিং অ্যাভারেজের ভিত্তিতে ভারত রয়েছে ৮ নম্বরে। এই তালিকায় শীর্ষে কারা জানেন? দেশের মাটিতে খেলেও কিন্তু ইংল্যান্ড টিম এই তালিকায় শীর্ষে জায়গা করে নিতে পারেনি। তারা রয়েছে দুইয়ে। তাদের গড় ৩১.৫৭। তা হলে শীর্ষে কোন দল রয়েছে, ভাবছেন তো?

গত দশ বছরে ইংল্যান্ডে সব দেশের চেয়ে ভাল ব্যাটিং পারফরম্যান্স দক্ষিণ আফ্রিকার। যদিও তারা গত দশ বছরে ইংল্যান্ডে মাত্র ৭টি ম্যাচ খেলেছে। তবুও তাদের ব্যাটিং গড় ৩২.০০। তারাই রয়েছে এই তালিকার শীর্ষে। দুইয়ে রয়েছে ইংল্যান্ড। তিনে রয়েছে অস্ট্রেলিয়া। তাদের গড় ২৯.৬০। এই তালিকায় চারে রয়েছে নিউজিল্য়ান্ড। তাদের অ্যাভারেজ মাত্র ২৮.০৪। পাঁচে রয়েছে পাকিস্তান। তাদের অ্যাভারেজ ২৬.৯৭। আর ষষ্ঠ স্থানে থাকে শ্রীলঙ্কার  অ্যাভারেজ ২৬.৩২। সাতে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তাদের গড় ২৪.৯৬। আর এর পর রয়েছে ভারতীয় ব্যাটসম্যানরা।

এ বারও তো ইংল্যান্ডের মাটিতে ভারতীয় ব্যাটসম্যানদের পারফরম্যান্স আহামরি নয়। বরং বোলাররা এখনও পর্যন্ত অনেক বেশি ভরসা জুগিয়েছেন। বিশেষত লিডসে ভারতীয় ব্যাটসম্যানরা একেবারে মুখ থুবড়ে পড়েছেন। ওভালেও ভারতীয় ব্যাটসম্যানদের পারফরম্যান্স তথৈবচ। সব মিলিয়ে এখনও ইংল্যান্ডের মাটিতে টেস্টে ভারতীয় ব্যাটসম্যানরা ভরসা জোগাতে ব্যর্থ।

বন্ধ করুন